২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইসলামী রাষ্ট্রে অমুসলিমদের অধিকার নিশ্চিত করা হয়েছে : শিবির

ইসলামী রাষ্ট্রে অমুসলিমদের অধিকার নিশ্চিত করা হয়েছে : শিবির - সংগৃহীত

ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেছেন, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। যা শুধু মুসলমান নয় বরং সকল শ্রেণী পেশা ও ধর্মের মানুষের জন্যই প্রযোজ্য। রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠিত ও কার্যকর হওয়ার মাধ্যমেই ইসলামের পূর্ণাঙ্গ রূপ প্রকাশ পায়। ইসলামী রাষ্ট্র ব্যবস্থায় অমুসলিমদের সর্বোচ্চ নিরাপত্তা অধিকার ও মর্যাদা নিশ্চিত করা হয়েছে।

তিনি শুক্রবার গাজীপুরের এক মিলনায়তনে ছাত্রশিবির গাজীপুর মহানগরী আয়োজিত ভিন্ন ধর্মালম্বী ছাত্রদের সাথে মতবিনিময় সভা ও শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। মহানগীর সভাপতি ইঞ্জিনিয়ার মিজানুর রহমানের সভাপতিত্বে ও সেক্রেটারি ফখরুল আলম সিফাতের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহানগরী অফিস সম্পাদক জহির উদ্দিন, বায়তুলমাল সম্পাদক সাকির বিন হোসাইন, শিক্ষা সম্পাদক জাহাঙ্গীর আলম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সেক্রেটারি জেনারেল বলেন, ইসলামী রাষ্ট্র ব্যবস্থায় অমুসলিমদের নিরাপত্তা অধিকার ও মর্যাদার বিষয়টি শুধু ধর্মীয় বা তাত্মিক আলোচ্য বিষয় নয়। বরং ইসলামে ইতিহাসে তা বাস্তবায়নের সুস্পষ্ট নজীর ও নির্দেশনা রয়েছে। রাসূলুল্লাহ সা. ও তাঁর সত্যনিষ্ঠ খালিফাদের যুগে অমুসলিমরা ঠিক মুসলিমদের মতোই ধর্ম, সমাজ, অর্থনীতি ও রাজনীতিতে নাগরিক সমঅধিকার ভোগ করত। তাদের জীবন, ধন-সম্পদ, ইজ্জত-আব্রু ও ধর্ম রক্ষার দায়িত্ব রাষ্ট্রের ওপর ন্যস্ত ছিল।

তারা অমুসলিমানদের স্ব স্ব ধর্ম পালনে স্বাধীনতা এবং স্ব স্ব সংস্কৃতির সেবার অবাধ অধিকার প্রদান করেন। সে যুগের পরও হজরত ‘উমার ইবন ‘আবদুল ‘আযীয (রা.) খালিফা নির্বাচিত হবার পর যখন ইসলামকে রাষ্ট্রীয় ব্যবস্থায় প্রতিষ্ঠিত করেন, তখন অমুসলিমদের পূর্ণ অধিকার নিশ্চিত করেন। ইসলামের ইতিহাসে এমন নজিরের অভাব নেই। কিন্তু মুসলিম শাসকরা যখনই কল্যাণময় ইসলামী রাষ্ট্র ব্যবস্থা থেকে দূরে সরে গিয়েছে তখন থেকেই অশান্তি ও বিশৃঙ্খলা শুরু হয়েছে।

এসব শাসকরা যখন নিজেদের বা মানব রচিত মতবাদ ও আদর্শ দিয়ে রাষ্ট্র পরিচালনা করেছে তখন শুধু অমুসলিম নয় বরং মুসলমানদের অধিকারও হরণ করেছে। তারা ইসলামের পূর্ণাঙ্গ কল্যাণময় জীবন ব্যবস্থাকে খন্ড বিখন্ড করেছে। আর এ কর্ম মানুষের প্রাপ্য অধিকার থেকে যেমন বঞ্চিত করেছে তেমন মুসলমানদের মর্যাদাকে ভূলণ্ঠিত করেছে। যা এখনো অব্যাহত আছে।

তিনি আশা প্রকাশ করে বলেন, আমাদের অমুসলিম বন্ধুরা কোন অপপ্রচার ও বিভ্রান্তিতে কান না দিয়ে ছাত্রশিবিরের পথ চলায় সহযোগির ভূমিকা পালন করবেন। 

আরো পড়ুন : সড়ক দুর্ঘটনায় ছাত্রশিবির লক্ষীপুর জেলা সেক্রেটারির মৃত্যু কেন্দ্রীয় নেতাদের শোক

ছাত্রশিবির লক্ষীপুর জেলা সেক্রেটারি ইব্রাহিম খলিল গতকাল এক সড়ক দূর্ঘটনায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দুপুরে মটর সাইকেল যোগে জুমার নামাজ পড়াতে যাওয়ার সময় সড়ক দূর্ঘটনায় মারাত্মক আহত হন ইব্রাহিম খলিল। হাসপাতালে নেয়ার পর তিনি ইন্তেকাল করেন। তার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। এক যৌথ শোকবার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, তার মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত। তার ইন্তেকালে সংগঠন একজন নিবেদিত প্রাণ দক্ষ নেতাকে হারালো। ইসলামী ছাত্র আন্দোলনকে এগিয়ে নিতে তার ত্যাগ ও প্রচেষ্টা আমাদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। আমরা মহান আল্লাহর কাছে ইব্রাহিম খলিলের রুহের মাগফিরাত কামনা করছি এবং তার শোক সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement