২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
১৪৮ ছবিতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ

শোক দিবসে ডুজা’র আলোকচিত্র প্রদর্শনী

শোক দিবসে ডুজা’র আলোকচিত্র প্রদর্শনী - ছবি : নয়া দিগন্ত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবাষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বাঙ্গালীর বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। প্রদর্শনীর ১৪৮ ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের চিত্র। ফুটিয়ে তোলা হয়েছে ১৫ আগস্টের সেই ভয়াল প্রতিচ্ছবিও।
বুধবার সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসি মিলনায়তন চত্ত্বরে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উদ্বোধনের পরে ঢাবি ভিসি প্রদর্শনীর চিত্রগুলো ঘুরে ঘুরে দেখেন। এ সময় প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন ও সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।
এতে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু এবং স্বাধীনতাপূর্ব ও উত্তরকালে বাংলাদেশি ও বিদেশি পত্রিকাগুলোর ভূমিকা তুলে ধরা হয়। যেখানে তৎকালীন দৈনিক আজাদ, সাপ্তাহিক জয়বাংলা, দ্য পাকিস্তান অবজারভার, নিউজ উইক, নিউইয়র্ক টাইমস, দ্য স্টেটস্ম্যান, টাইম ম্যাগাজিনসহ জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রতিবেদন সচিত্র প্রদর্শন করা হয়। ১৯৪৮ এর ঘটনাপ্রবাহ থেকে শুরু হয়ে ১৯৭৫-এর ঘটনাপ্রবাহে সাজানো ছিলো প্রদর্শনীটি। এর মধ্যে বিশেষ করে তরুণ ফুটবলার শেখ মুজিব, বিশ্বমঞ্চে বঙ্গুবন্ধু, ১৯৭০ নির্বাচন কালীন অবস্থা, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা, পারিবারিক ও রাজনৈতিক জীবন এবং সর্বশেষ ১৯৭৫ সালের ১৫ আগস্টের ভয়াল চিত্র ফুটিয়ে তোলা হয়েছে ছবিতে।
এদিকে, প্রদর্শনী দেখতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সর্বসাধারণের লক্ষ্যণীয় পদচারণা দেখা গেছে প্রদর্শনী স্থান টিএসসির করিডোরে। সন্ধ্যায় এ প্রদর্শনী শেষ হবে।
উল্লেখ্য, জাতীয় শোক দিবস উপলক্ষে গত বছর ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

 


আরো সংবাদ



premium cement
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার

সকল