২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সাম্প্রদায়িকতায় বিশ্বাসকারীদের কোনো দর্শন নেই : ইনু

হাসানুল হক ইনু - সংগৃহীত

বাংলাদেশকে সামনের দিকে নিতে হলে টেকসই রাজনীতি এবং টেকসই অর্থনীতি দরকার দাবি করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আর টেকসই রাজনীতির জন্য জঙ্গি, সাম্প্রদায়িকদের ক্ষমতার বাইরে রাখতে হবে। টেকসই অর্থনীতির জন্য অন্তর্ভূক্তির অর্থনীতি অনুসরণ করতে হবে।

রাজধানীর পল্টন টাওয়ারে মঙ্গলবার ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এর ডিরেক্টরি প্রকাশনা ওয়েবসাইট উদ্বোধন ও লেখক সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ‘যারা সাম্প্রদায়িকতায় বিশ্বাস করে, জঙ্গি সন্ত্রাসে বিশ্বাস করে তাদের কোন দর্শন নেই। কিন্তু আমরা দর্শন এর উপর দাঁড়িয়েছি। অতীতে যে সরকারগুলো বিএনপি এবং বেগম খালেদা জিয়া চালিয়েছে দেখবেন, তারা বাংলাদেশের অর্থনীতি তথাকথিত বাজারের অর্থনীতির কাছে ইজারা দিয়েছে।’

হাসানুল হক ইনু বলেন, ‘বাজার অর্থনীতির কাছে ইজারা এক জিনিস আর বাজার শক্তিকে কাজে লাগানো আরেক জিনিস।’৭৫ এর পর থেকে অর্থনীতিতে রাষ্ট্রের ভূমিকা সংকুচিত করে আনা হয়। ফলে দারিদ্র্যের উল্লেখযোগ্য হ্রাস ঘটেনি। কিন্তু গত দশ বছরে এ সরকারের সাফল্য অনেক। এখন প্রবৃদ্ধি বাড়ছে, দারিদ্র্যও কমছে।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালিদের সর্বোচ্চ ভরসাস্থল হিসেবে আবির্ভূত হয়েছিলেন আর এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ভরসা বিশ্বাসের জায়গা তৈরি করেছেন, বলেন হাসানুল হক ইনু।

ব্যাংকখাত প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, দেশব্যাপী তিন হাজার ব্যাংকের নতুন শাখা প্রতিষ্ঠা করা হয়েছে। এজন্য প্রবৃদ্ধি বাড়ছে। এসব ব্যাংক কিভাবে বিনিয়োগ করেছে তা দেখতে হবে। ক্ষুদ্র ঋণে কত টাকা বিনিয়োগ হয়েছে তা দেখতে হবে। বাজার শক্তিকে কাজে লাগাতে হবে। এর আগে ১৬ জন লেখককে সম্মাননা দেওয়া হয়।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু লেখক সম্মাননা-২০১৮ এর আওতায় ১৬ জন লেখকের হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন। ইআরএফ প্রেসিডেন্ট সাইফ ইসলাম দিলাল এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিজভী নেওয়াজসহ ফোরামের সদস্যবৃন্দ সভায় বক্তৃতা করেন।


আরো সংবাদ



premium cement
ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩

সকল