১৮ ফেব্রুয়ারি ২০১৯

জাপানে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা ১০০ ছাঁড়িয়েছে

জাপান , বন্যা
বন্যায় এরকম অনেক বাড়ি-ঘর ডুবে গেছে - ছবি: এএফপি

টানা কয়েক দিনের প্রবল বর্ষণে জাপানে মৃতের সংখ্যা ১০০ জনে দাঁড়িয়েছে। এখনও ৫০ জনের বেশি মানুষ নিখোঁজ রয়েছে। দেশটির পশ্চিম ও মধ্যাঞ্চলে টানা বর্ষণ চলছে বলে সোমবার জাপান টাইমসের বরাতে বিবিসি জানায়।

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া প্রবল বর্ষণে প্রায় বিশ লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সমগ্র জুলাই মাসে যে বৃষ্টিপাত হয় গত বৃস্পতিবার থেকে রোববার পর্যন্ত তার তিনগুণ বেশি বৃষ্টিপাত হয়েছে।

জাপানের আবহাওয়া বিভাগের এক কর্মকর্তা বলেন, আমরা এরকম অভিজ্ঞতার মুখোমুখি আগে কখনও হই নি।

উদ্ধারকারীরা সোমবার সকাল থেকে পুনরায় তাদের উদ্ধার তৎপরতা শুরু করেছে। নিহতদের মধ্যে অধিকাংশই হিরোশিমার বলে জানা গেছে।

জাপানের আবহাওয়া বিভাগ পশ্চিমের প্রধান দ্বীপ হনশুর চারটি এলাকার জন্য বিশেষ সতর্কতা জারি করেছিল।

বর্ষণকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে এসব এলাকার বাসিন্দাদের ভূমিধস, নদীর পানির উচ্চতা বৃদ্ধি ও তীব্র বাতাসের ব্যাপারে সতর্ক থাকতে অনুরোধ জানানো হয়েছে। আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, শুক্র ও শনিবার সকালের মধ্যে টোকিও থেকে ৬০০ কিলোমিটার দূরের এলাকা শিকোকু দ্বীপের মতোইয়ামা শহরে ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে বলেন, উদ্ধারকারীরা তাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখছে। তিনি জরুরী উদ্ধার তৎপরতার জন্য সংশ্লিষ্ট সকল বিভাগকে প্রস্তুত থাকতে বলেছেন।

দেখুন:

আরো সংবাদ

মসজিদ কমিটি নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে আহত ২৫ : দুই কাউন্সিলরসহ গ্রেফতার ২২ বর্ধিত সময়েও যোগদানে বাধা দিলে প্রতিষ্ঠান প্রধান ও গভর্নিং কমিটির বিরুদ্ধে ব্যবস্থা কাশ্মিরে আবারো ব্যাপক সংঘর্ষে মেজরসহ ৫ ভারতীয় নিহত কাশ্মীরে হামলা নিয়ে মমতার বক্তব্যে তোলপাড় আধ্যাত্মিক পরিবেশের আকর্ষণ আমাকে টেনে নিল মসজিদের ভেতর : জাপানি নওমুসলিম নারী গাজায় সংঘর্ষে ১৯ ফিলিস্তিনী ও এক ইসরাইলি সৈন্য আহত হাসান আলীদের সামনে দাঁড়াতেই পারেননি ডি ভিলিয়ার্সরা কলেজছাত্রীকে উত্ত্যক্তের দায়ে অটোরিকশা চালকের অর্থদণ্ড লোভের জিহ্বা কেটে দেবে দুদক গুপ্তচর ইস্যু : আইসিজেতে পাক-ভারত লড়াই শুরু আজ কাল আবারো সুপারমুন

সকল




Hacklink

ofis taşıma