২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
আ’লীগ সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী

কে কী করছেন সব খবর আমার কাছে আছে

কে কী করছেন সব খবর আমার কাছে আছে - ছবি : সংগৃহীত

দলের সংরতি আসনের মহিলা এমপিদের সতর্ক করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। একই সঙ্গে নির্বাচিত এমপি ও মনোনয়নপ্রত্যাশীদের পরস্পরের মধ্যে বিষোদগার না করারও নির্দেশ দেন তিনি। প্রধানমন্ত্রী এমপিদের সতর্ক করে বলেছেন, কে কী করছেন সব খবর আমার কাছে আছে। এ ছাড়া আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে জানিয়ে দলের এমপিদের প্রস্তুতি নেয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনের সভাকে অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় এসব নির্দেশনা দেনন তিনি। বৈঠক থেকে আগামী রোববার সংবিধানের সপ্তদশ সংশোধনী বিল পাস হওয়ার আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের সংবিধান সংশোধনীর ভোটিং প্রক্রিয়া সম্পর্কেও বিস্তারিতভাবে তুলে ধরেন বলে জানা গেছে।
বৈঠকে উপস্থিত একাধিক সূত্র এ প্রতিবেদককে জানান, বৈঠকে প্রধানমন্ত্রী দলের সংরতি আসনের নারীদের এলাকায় গিয়ে খবরদারি না করার নির্দেশনা দিয়ে বলেন, অনেক নারী সংসদ সদস্য তার নিজের এলাকা বা তার জন্য নির্ধারিত নির্বাচনী এলাকায় গিয়ে খবরদারি করেন। এ তথ্য আমার কাছে এসেছে। এ ধরনের খবর আমি আর শুনতে চাই না। কেউ এলাকায় গিয়ে খবরদারি করবেন না।
তিনি বলেন, অনেক এলাকায় সংসদ সদস্য ও যারা নতুন করে মনোনয়ন চাচ্ছেন তারাও একে অপরের বিরুদ্ধে কথা বলেন। এ ধরনের ঘটনা দ্বিতীয়বার শুনতে চাই না। যিনি এমপি তারও এলাকায় গিয়ে কথা বলার অধিকার রয়েছে। যিনি মনোনয়ন চান তারও সেই অধিকার আছে। পরস্পরের মধ্যে দোষারোপ না করে সবাইকে জনগণের দুয়ারে যেতে হবে। সরকারের উন্নয়নের কথা তুলে ধরে ভোট চাইতে হবে। তৃণমূলের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে হবে।
সংসদ সদস্যদের উদ্দেশ্য করে দলীয় প্রধান বলেন, যারা এখন সংসদ সদস্য আছেন তারাই যে মনোনয়ন পাবেন বিষয়টি তা নয়। অনেকে বাদ পড়বেন। কে কী করছেন সব খবর আমার কাছে আছে। নতুন অনেকে মনোনয়ন পাবেন। আমরা জনপ্রিয়তা দেখে নমিনেশন দেবো। তবে যাকে নমিনেশন দেবো তার জন্য সবাইকে ঐকবদ্ধ হয়ে কাজ করতে হবে।
একাদশ সংসদ নির্বাচনে বিএনপি আসবে এমন ইঙ্গিত দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আগামী নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। এতে সব রাজনৈতিক দল অংশ নেবে। এ বিষয়টি মাথায় রেখে সেভাবে নির্বাচনের প্রস্তুতি নিতে হবে।

বৈঠকে সংসদ সদস্য মন্নুজান সুফিয়ান সংসদের মেয়াদ ১০ বছর করার প্রস্তাব করলে প্রধানমন্ত্রী তা নাকচ করে দেন। বৈঠকে একজন নারী সংসদ সদস্য সরকারের উন্নয়ন কর্মসূচির ক্রেডিট ডিসি বা এসপিরা নেয় বলে অভিযোগ করলে প্রধানমন্ত্রী বলেন, তাতে কোনো অসুবিধা নেই। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে তাদেরও তো অংশগ্রহণ রয়েছে।

আগামী রোববার জাতীয় সংসদে সংবিধানের সপ্তদশ সংশোধনী বিল পাস হতে পারে জানিয়ে প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের ভোটিং সম্পর্কে নির্দেশনা দেন।
সংরতি নারী আসনের নির্বাচনের বিধি আরো ২৫ বছর বাড়িয়ে গত ৮ এপ্রিল সংসদে ‘সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৮’ সংসদে উত্থাপন করা হয়। পরে গত ৬ জুন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে বিলটি পাসের সুপারিশ করে রিপোর্ট উত্থাপন করেন।

বর্তমান সংসদের মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে বিদ্যমান নারী আসনের মেয়াদ শেষ হবে। ফলে সপ্তদশ সংবিধান সংশোধনী বিল পাস হলে পরবর্তী সংসদ থেকে তার মেয়াদ ২৫ বছর হবে।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল