২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

‘সরকারি এজেন্টরা কুমিল্লায় পেট্রোল বোমা মেরেছে’

রাজনীতি
কুমিল্লায় বাসে পেট্রোল বোমা মারার অভিযোগে দলীয় প্রধানসহ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে বিচার চলছে। অন্যদিকে বিএনপি দাবি করছে এ ঘটনা সরকারি এজেন্টরা ঘটিয়েছে। - ছবি : আর্কাইভ

খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, বিরোধী আন্দোলনের সময় কুমিল্লায় বাসে অগ্নিসংযোগের ঘটনা সত্যিই হয়েছে, সরকারি এজেন্ট, হিটলারী কায়দার পেট্রোল বোমা এনে জনগণকে মেরেছ।

আজ রোববার কুমিল্লায় হত্যা ও নাশকতার অভিযোগের মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিলের শুনানী শেষে আদালত থেকে বেরিয়ে এমন অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, ‘পেট্রোল বোমা মেরে মানুষ হত্যা করে বিরোধীদলের ওপর দোষ চাপিয়ে জনগণকে বিভ্রান্তি করতে এরকম করেছে সরকার। আমরা দেখিয়ে দেবো যে কারা এই ঘটনা ঘটিয়েছে। কারা পেট্রোল বোমা মেরেছে। আমাদের শান্তিপূর্ণ আন্দোলনকে নসাৎ করতে সরকারের এজেন্টরা পেট্রোল বোমা মেরে নাশকতা করেছে। তার দায়-দায়িত্ব বেগম খালেদা জিয়ার ওপর নয়।

এ মামলায় আপনারা জানেন এফআইআরএ ৫৬ জনের নাম ছিলো। সেখানে খালেদা জিয়ার নাম ছিলো না। পরবর্তী পর্যায়ে দ্বিতীয় বারের (চার্জশীটে) অভিযোগপত্রে তার নাম ঢুকানো হয়েছে। দীর্ঘ সময় পর আমরা হাইকোর্ট থেকে খালেদা জিয়ার জামিন নিয়েছি। সরকার আপিল করে। আজকে অ্যাটর্নি জেনারেল সাহেব বিরোধিতা করেন। পরবর্তিতে মামলার শুনানী শুরু হয়। ৩০২ ধারা (হত্যার অভিযোগে) দায়ের করা মামলার ওপর শুনানী করা হয়েছে। আগামী ২ জুলাই রায়ের জন্য দিন নির্ধারণ করেছেন আদালত। আদালত বলেছেন একজন মাননীয় বিচারক থাকবেন না। আমরা লজ্জিত, আমরা ক্ষুব্ধ। আমরা বললাম এ মামলায় অ্যাটর্নি জেনারেল ইচ্ছাকৃতভাবে বেইলের ব্যাপারে দেরি করছেন। খালেদা জিয়ার জনসমর্থনকে নস্যাৎ করার জন্য সরকারি এজেন্সি পেট্রোল বোমা মেরেছে। এর দায়দায়িত্ব সরকারের নিতে হবে। আমরা আশা করি যখন এটার বিচার হবে, সাক্ষ্য-প্রমাণ দিয়ে আমরা প্রমাণ করব।

৩০২ ধারার মামলাটি আজকে শুনানী সমাপ্ত করা হয়েছে। আগামীকাল একই ঘটনায় নাশকতার অভিযোগ এনে দায়ের করা মামলাটির জামিন বিষয়ে শুনানী শুরু হবে। আমরা বার বার কোর্টকে বলেছিলাম খালেদা জিয়া খুবই অসুস্থ, বৃদ্ধা মহিলা, বয়ষ্ক মহিলা, মানবিক কারণে বেইল অ্যাপলিকেশন (জামিন আবেদন) করেছি। কিন্তু বিজ্ঞ অ্যাটর্নি জেনারেল কোনো অজ্ঞাত কারণে মামলাটি দীর্ঘায়িত করছেন। এবং আমরা এই ব্যাপারে ক্ষুব্ধ, লজ্জিত, দেশের সর্বোচ্চ আদালতের কাছ থেকে, দেশের বিজ্ঞ অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে এরকম আচরণ আশা করিনি।

আগামীকাল নাশকতার অভিযোগে দায়ের করা মামলার জামিনের বিষয়ে শুনানী শুরু হবে। আমরা আশা করব মানবিক দৃষ্টিভঙ্গিতে বেইল নিশ্চিত করবে।’

অ্যাটর্নি জেনারেল এ মামলার শুনানির সময় খালেদা জিয়াকে হিটলার বলেছেন? এরকম বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘ঘটনা সত্যিই হয়েছে, সরকারি এজেন্ট, হিটলারী কায়দার পেট্রোল বোমা এনে জনগণকে মেরেছে। বিরোধীদলের ওপর এর দোষ চাপিয়ে জনগণকে বিভ্রান্তি করতে এরকম করেছে। আমরা দেখিয়ে দেবো যে কারা এই ঘটনা ঘটিয়েছে। কারা পেট্রোল বোমা মেরেছে। আমাদের শান্তিপূর্ণ আন্দোলনকে নসাৎ করতে সরকারের এজেন্টরা পেট্রোল বোমা মেরে নাশকতা করেছে। তার দায় দায়িত্ব বেগম খালেদা জিয়ার ওপর নয়।’

আরো পড়ুন :
কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে আপিলের রায় ২ জুলাই
নিজস্ব প্রতিবেদক
বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষ হত্যার অভিযোগে কুমিল্লায় দায়ের করা এক মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া ছয় মাসের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায়ের জন্য আগামী ২ জুলাই দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

উভয়পক্ষের শুনানি শেষে আজ রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ রায়ের এই দিন নির্ধারণ করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

এর আগে গত ২৮ মে কুমিল্লার নাশকতার দুই মামলায় ৬ মাসের জামিন পান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ জামিনাদেশ দেন।

পরে হাইকোর্টের জামিনাদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের পর গত ২৯ মে আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের জামিনাদেশ স্থগিত করেন এবং ৩১ মে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির আদেশ দেন। সে অনুসারে ৩১ মে শুনানির পর আপিল বিভাগ খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত রাখেন এবং রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে আদেশ দেন। এছাড়া ২৪ জুন এ বিষয়ে শুনানির জন্য দিনও ধার্য করেন আদালত। এর প্রেক্ষিতেই রাষ্ট্রপক্ষের আবেদন আজ রোববার আপিল বিভাগের কার্যতালিকায় আসে। এরপর শুনানি নিয়ে আদালত রায়ের দিন নির্ধারণ করেন।

২০১৫ সালের শুরুর দিকে ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে দুষ্কৃতিকারীদের ছোড়া পেট্রোল বোমায় আইকন পরিবহনের একটি বাসের কয়েকজন যাত্রীর অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়। আহত হন আরও ২০ জন। সেসব ঘটনায় দু’টি মামলা করা হয়। মামলা দু’টি হলো-

হত্যার অভিযোগে মামলা-
২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে প্রেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এই ঘটনায় ৭ জন যাত্রি মারা যায় এবং আরও ২৫/২৬ জন গুরুতর অসুস্থ হয়। এ ঘটনায় পরদিন (৩ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান ৫৬ জনের বিরুদ্ধে বাদি হয়ে মামলা করেন। পরে এ মামলায় আদালতে অভিযোগপত্র দেয়া হয়। বিচারকালে দায়রা আদালতে খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হয়। সেই জামিন আবেদনের পরবর্তী শুনানির জন্য ৭ জুন দিন ধার্য রাখা হয়েছে। কিন্তু এ অবস্থায় গত ৫ এপ্রিল এ মামলায় খালেদা জিয়াকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়। তাই ফৌজদারী কার্যবিধির ৪৯৮ ধারায় হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করা হয়।

অগ্নিসংযোগ ও ভাংচুরের অভিযোগে আরেক মামলা-
২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের হায়দার পুলের চৌদ্দগ্রামে একটি কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগ ও আশপাশের বেশ কিছু গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। পরে এই ঘটনায় ২০১৫ সালের ২৫ জানুয়ারি চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে নাশকতার অভিযোগে মামলা হয়। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারিতে এই মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়। খালেদা জিয়াসহ ৩২ জনকে এ মামলায় আসামি করা হয়।

মামলাটি বর্তমানে কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ এ চলমান। ২০১৭ সালের ৯ অক্টোবর এ মামলায় অভিযোগ আমলে নেয় আদালত। পরে গত ২৩ এপ্রিল এ মামলায় জামিন চেয়ে আবেদন করা হয়। কিন্তু আদালত আবেদনটির পরবর্তী শুনানির জন্য ৭ জুন দিন ধার্য রাখেন। কিন্তু এ অবস্থায় শুনানি না করে এই মামলায় জামিন চেয়ে হাইকোর্টে আপিল আবেদন করেন খালেদা জিয়া।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল