২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কী করতে যাচ্ছে বিএনপি?

বিএনপি কী করতে যাচ্ছে? - সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের পর রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব সিটি নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখছে বিএনপি। প্রার্থী বাছাই ও অন্যান্য করণীয় সম্পন্ন করা হচ্ছে। তিন সিটিতে প্রার্থী চূড়ান্ত না হলেও কেবল বরিশাল সিটিতে এবার প্রার্থী পরিবর্তন হতে পারে বলে দলীয় সূত্র জানিয়েছে। রাজশাহী আর সিলেটে প্রার্থী পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে গাসিক নির্বাচনের পর অন্য তিন সিটির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলটি। গত সোমবার বিএনপি স্থায়ী কমিটি এবং বুধবার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের বৈঠকে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়। তিন সিটিতেই জোটগতভাবে প্রার্থী মনোনয়ন দেয়া হবে। ইতোমধ্যে তিন সিটি নির্বাচনে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বিএনপির ১৬ জন সম্ভাব্য প্রার্থী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এর মধ্যে রাজশাহী সিটিতে কেবল মোসাদ্দেক হোসেন বুলবুল মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এ ছাড়া সিলেটে ছয়জন এবং বরিশালে ৯ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন বলে জানা গেছে।

বিএনপির সিনিয়র নেতাদের সাথে আলাপকালে জানা যায়, গাজীপুরসহ অন্য সব সিটি নির্বাচনে মতাসীন আওয়ামী লীগকে মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নিয়ে এগোচ্ছে বিএনপি ও ২০ দলীয় জোট। সরকারি দলের সব অপকর্মের বিরুদ্ধে মাঠে সোচ্চার থাকবেন ২০ দলের শীর্ষ নেতারা। শুধু তাই নয়, বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, খালেদা জিয়ার মুক্তি, জনমত সৃষ্টি করে জোটের পরিসর আরো বাড়িয়ে জাতীয় ঐক্য সৃষ্টি করা এবং সবাইকে নিয়ে আন্দোলন এমন পর্যায়ে নেয়া যাতে সুষ্ঠু নির্বাচন দিতে সরকার বাধ্য হয়।

এ দিকে আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে গণসংযোগের জন্য বিএনপির ৫৭টি টিম গঠন করা হয়েছে। এসব টিম এখন মাঠে রয়েছে। আর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সব কিছুর ওপর নজর রাখছেন। দলের ঢাকা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ বলেন, গাজীপুর সিটির ৫৭টি ওয়ার্ডের জন্য গঠিত ৫৭টি টিমের সাথে ওইসব ওয়ার্ড থেকে একজনকে সমন্বয় করে কমিটি গঠন করা হয়েছে। তাদের সহযোগিতা করবে কেন্দ্রীয় টিম। এসব টিম এখন প্রচারণায় মাঠে রয়েছে। তিনি বলেন, আমরা ভোটারদের কাছে যাচ্ছি, তাদেরকে বুঝাচ্ছি। দেশনেত্রী বেগম খালেদা জিয়া মিথ্যা মামলায় কারাবন্দী, দেশে গণতন্ত্র নেই এসব বলছি। জনগণের সাড়া আছে। তবে ঈদের আমেজ কাটেনি এখনো। সুষ্ঠু ভোট হলে বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার জয়লাভ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

খুলনা সিটি নির্বাচনের মতো ভোট কারচুপি, ভোট ডাকাতি, জাল ভোট, নির্বাচনের সময় প্রশাসনের অসযোগিতার বিরুদ্ধে দলীয় লোকজন ও জনগণকে সোচ্চার হতে নির্দেশ দিয়েছে বিএনপি। দলের কয়েকজন নেতা গতকাল বৃহস্পতিবার বলেন, আওয়ামী লীগ আগের মতো কেন্দ্র দখলের সুযোগ পাবে না। বিএনপি এখন সরকার থেকে আরো বেশি হার্ডলাইনে। যদি সরকার কেন্দ্র দখলের মতো কিছু করার চেষ্টা করে তাহলে প্রতিহত করা হবে।

১৬ জন সম্ভাব্য প্রার্থী : রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আগ্রহী ১৬ প্রার্থী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও পূরণ করে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জমা দিয়েছেন। গত বুধবার দিনব্যাপী ফরম বিক্রি শুরুর পর গতকাল তা জমা নেয়ার সময় বেঁধে দিয়েছিল বিএনপি। এই সময়ের মধ্যে সম্ভাব্য সব প্রার্থী ও তাদের প্রতিনিধিরা ১০ হাজার টাকা মূল্যের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। মনোনয়নপত্র জমা দেয়ার সময়ে প্রার্থীরা জামানত হিসেবে ২৫ হাজার টাকা প্রদান করেছেন। গতকাল বিকেল সাড়ে ৫টা থেকে রাত প্রায় ৮টা পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়া হয়। গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই সাক্ষাৎকার বোর্ডে উপস্থিত ছিলেনÑ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

গাসিক নির্বাচনের পর সিদ্ধান্ত : গত সোমবার গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্যদের বৈঠকে চার সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিশদ আলোচনা হয়। বিশেষ করে আসন্ন গাসিক নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠক শেষে রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের সদ্য সাবেক মেয়রদ্বয় এবং বিএনপির সিনিয়র নেতারা দলের স্থায়ী কমিটির সদস্যদের সাথে দেখা করেন। প্রার্থী মনোনয়নের ব্যাপারে বিএনপিতে বিভিন্ন চিন্তাভাবনা আছে। সে ক্ষেত্রে শুধু বরিশাল সিটিতে প্রার্থী পরিবর্তন হতে পারে। রাজশাহী ও সিলেটে প্রার্থী অপরিবর্তিত থাকার সম্ভাবনা বেশি। 
জানা গেছে, গাজীপুর সিটি নির্বাচনের পর সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে করণীয় ঠিক করবে বিএনপি। গাজীপুর সিটি নির্বাচনের পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। গাজীপুর সিটিতে নির্বাচনী প্রচারণা এবং অন্যান্য বিষয় নিয়ে ইতোমধ্যে কয়েকদফা বৈঠক করেছেন বিএনপি মহাসচিব ও সংশ্লিষ্ট নেতারা।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমরা সব স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করে আসছি। আমরা দলের স্থায়ী কমিটির সদস্যরা সিটি করপোরেশন নির্বাচন নিয়েই বৈঠকে বসেছিলাম। সেখানে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। গাজীপুর সিটি নির্বাচনের পর অন্য সিটিগুলোর ব্যাপারে করণীয় ঠিক করা হবে। তিনি বলেন, অন্য তিন সিটিতে প্রার্থী মনোনয়নের ব্যাপারে আরো বৈঠক হবে। তারপর নির্দিষ্ট প্রক্রিয়ায় প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা হবে। কে কোন সিটিতে প্রার্থী হচ্ছেন তা এখনই বলা যাচ্ছে না। কেননা এই মুহূর্তে অন্য সিটি নির্বাচনের চেয়ে গাজীপুর সিটি নির্বাচন আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সিটি নির্বাচন নিয়ে সরকার কি করছে, সেটা গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন দেখার পরে আমরা সিলেট, রাজশাহী ও বরিশাল নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেবো। তবে প্রাথমিক প্রক্রিয়া হিসেবে আমরা মনোনয়ন ফরম বিক্রি, জমাদান এবং প্রার্থীর সাাৎকারের কাজগুলো করে রাখছি।
প্রসঙ্গত, আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ হবে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২৮ জুন। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ জুলাই পর্যন্ত।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল