২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে অংশ নিতে মুহিতের শর্ত

নির্বাচনে অংশ নিতে মুহিতের শর্ত - ছবি : সংগৃহীত

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সিলেট থেকে নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্তে এখনো অনড় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে দলের প্রয়োজন হলে তিনি আবারে সংসদ নির্বাচনে অংশ নিতে পারেন বলে জানিয়েছেন। তবে নির্বাচনে খালেদা জিয়া ও এরশাদ অংশ নিলে তিনিও নির্বাচন করবে বলে জানান তিনি।
গতকাল সচিবালয়ে ঈদের পর প্রথম কর্মদিবসে অর্থমন্ত্রীর সঙ্গে অর্থ মন্ত্রণালয় এবং অন্যান্য বিভাগের সচিব এবং কমকর্তা-কর্মচারীরা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

নির্বাচ নিয়ে তিনি বলেন, আগামী নির্বাচনে আমি অংশ নেবো না। এটা অনেক আগেই ঘোষণা দিয়েছি। সে সিদ্ধান্ত এখনো ঠিক আছে। এখানে একটি তবে আছে। সেটা হচ্ছে দলীয় প্রধান এবং দল যদি মনে করে সিলেট থেকে আমাকে নির্বাচনে অংশ নিতে হবে। সে ক্ষেত্রে আমাকে নির্বাচনে অংশ নিতেই হবে। এটা নির্ভর করছে দলের সিদ্ধান্তের উপর।

তিনি বলেন, ‘অপজিশনে যদি এরশাদ সাহেব প্রার্থী হয়ে যান, খালেদা জিয়া হয়ে যান, তাহলে অফকোর্স আই উইল কনটেস্ট। কারণ সে ক্ষেত্রে আমাকেই অংশ নিতে হবে। এরশাদ সাহেব সিলেটের জন্য গুরুত্বপূর্ণ প্রার্থী হবেন। কারণ তার সময়ে সিলেটে বেশ কিছু কাজ হয়েছে। আর বেগম জিয়া সিলেটে প্রার্থী হলে কতটা ভালো করতে পারবেন, সেটা নিয়ে প্রশ্ন আছে। তবে খালেদা জিয়ার চেয়ে এরশাদ অনেক ভাল করবেন।
এবার তো নির্বাচনী বছর, এলাকায় নির্বাচনী আমেজ কেমন দেখলেন- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘নির্বাচনী হইচই তেমন নেই। আশা করছি এবার শান্তিপূর্ণ নির্বাচন হবে, সবাই এতে অংশ নেবেন।’
‘আমি মনে করি, বিএনপির নীতিনির্ধারকরা ভালো করেই বোঝেন; তারা যতকিছুই বলেন না কেন- এবার নির্বাচন না করলে এ পার্টি আর থাকবে না।’

মন্ত্রী বলেন, ‘আমি সিলেটে ঈদ করলাম, জামাতগুলো আনডিস্টার্ব হয়েছে। ওই দিনই ঢাকায় আসলাম, এখানেও দেখলাম আবহাওয়া ভালো। আই থিংক, মোটামুটিভাবে এটা খুশির ঈদই ছিল।’

রোহিঙ্গা নিয়ে চলতি বছরেই বিশ্বব্যাংকের সাথে চুক্তি
বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা প্রদানে বিশ্বব্যাংকের সঙ্গে চলতি বছরেই চুক্তি হবে বলে জানান অর্থমন্ত্রী। সাংবাবিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

রোহিঙ্গা শিবির পরিদর্শনে চলতি মাসের শেষে (৩০ জুন) জাতিসঙ্ঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টের ঢাকা সফরের কথা রয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, রোহিঙ্গা শিবির পরিদর্শনে তারা ঢাকায় আসছেন। রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা প্রদানে বিশ্বব্যাংক একটি স্কিম হাতে নিয়েছে। এর আওতায় ৪০ থেকে ৫০ কোটি ডলার দেওয়া হবে। এর পুরোটাই অনুদান। চলতি বছরেই বিশ্বব্যাংকের সঙ্গে এ-সংক্রান্ত চুক্তি সই করা হবে।

তিনি বলেন, এছাড়া বিশ্বব্যাংকের স্কিমের আদলে এডিবি-ও একটি স্কিম গ্রহণ করতে যাচ্ছে। এর আকার হবে ৩০ কোটি থেকে ৪০ কোটি ডলার। এই তহবিলের অর্ধেক অনুদান এবং বাকি অর্ধেক ঋণ হিসেবে দেওয়া হবে।
নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এটি একেবারেই অর্থহীন। তবে আগামী অর্থবছরে ১ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এজন্য বাজেটে সাড়ে ৩ শ’ কোটি টাকার মতো বরাদ্দ রাখা হয়েছে।

জাতীয় সংসদে বাজেট আলোচনায় ব্যাংকিং খাত নিয়ে সমালোচনার জবাবে অর্থমন্ত্রীর নীরবতার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘ঠিক চুপ না। আমি আসলে এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না।’

প্রসঙ্গক্রমে তিনি বলেন, ‘আন-ফরচুনেটলি কর্পোরেট ট্যাক্স কমানোর সুবিধাটা ব্যাংকিং খাতই পেয়েছে।’
ব্যাংকিং খাত নিয়ে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি’র মন্তব্যের বিষয়ে মুহিত বলেন, ‘সিপিডির মান এখন অনেক নেমে গেছে। এখন এটি একটি প্রোপাগান্ডা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তবে তাদের এনালাইসিসটা ভালো। কিন্তু প্রেজেন্টেশনটা মানসম্মত নয়।’

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল