১৭ আগস্ট ২০১৮

খালেদা জিয়া অটল

খালেদা জিয়া - ছবি : সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন অসুস্থ খালেদা জিয়াকে এবার পারিবারিক খরচে গুলশানের ইউনাইটেড হসপিটালে চিকিৎসা করানোর জন্য কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। মঙ্গলবার ঢাকা কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষের কাছে পরিবারের করা আবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এরআগে মঙ্গলবার সকালে খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের জরাজীর্ণ পরিত্যক্ত কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নিতে কারা কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হলেও খালেদা জিয়া কারা অভ্যন্তরে যাওয়া কর্মকর্তাদের স্পষ্ট জানিয়ে দেন, তিনি ইউনাইটেড হসপিটাল ছাড়া অন্য কোথাও চিকিৎসা নেবেন না?

কারা অধিদফতরের একটি নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, গতকাল খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লেখা আবেদনে বলা হয়েছে, খালেদা জিয়ার সাথে তার ব্যক্তিগত ডাক্তাররা সাক্ষাত করে বেশ কিছু সমস্যা জানতে পারেন। এরমধ্যে এমআরআইসহ ৬টি মেডিকেল টেস্ট তারা ইউনাটেড হসপিটাল থেকে করানোর জন্য পরামর্শ দিয়েছেন। সেই মোতাবেক তাকে আমরা নিজ খরচে ইউনাইটেড হসপিটালে চিকিৎসার ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিটি কারা কর্তৃপক্ষ আইজি প্রিজন্সের কাছে পাঠান। সেই চিঠিটি ওই সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।

কারাগার এলাকার একটি সুত্র জানায়, কারাগারে খালেদা জিয়ার সাথে দেখা করে কারা কর্মকর্তারা যখন তাকে স্বাস্থ্য পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে যাওয়ার জন্য অনুরোধ করেন তখন খালেদা জিয়া তাদেরকে বলে দেন, 'আমি পিজিতে যাব না, আমাকে ইউনাইটেড হাসপাতালে নিয়ে গেলে আমি যাব।'

এসময় একজন তাকে বুঝানোর চেষ্টা করে বলেছেন, বিএসএমএমইউতেই সব ধরনের সুযোগ সুবিধা আছে। এমআরআই মেশিন ইউনাইটেড হসপিটালের চাইতেও আরো আপডেটেড। এভাবে বলার পরও তিনি বলেন, ‘না আমি ইউনাইটেড ছাড়া অন্য কোথাও যাব না’।

এদিকে খালেদা জিয়ার সর্বশেষ অবস্থা সর্ম্পকে কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দীন সাংবাদিকদের বলেন, আমরা উনাকে (খালেদা জিয়া) বিএসএমএমইউতে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত ছিলাম। কিন্তু উনি (খালেদা জিয়া) অনীহা প্রকাশ করছেন। তিনি বলেছেন, ইউনাইটেড হাসপাতাল ছাড়া অন্য কোথাও যাবেন না। সৈয়দ ইফতেখার উদ্দীন বলেন, আমি নিজে সোমবার তাকে কনভেন্স করার চেষ্টা করেছি। আজকে অন্যরা গিয়েছিলেন, কিন্তু তিনি ইউনাইটেড হাসপাতালে যাবেন বলে মত দিয়েছেন। যদি তিনি মত পরিবর্তন করেন তাহলে বিএসএমএমইউতে নিয়ে যাওয়া হবে।

বিএসএমএমইউ হাসপাতালের প্রতি খালেনা জিয়া কোনো অনাস্থা আছে কিনা, কেন যেতে চাচ্ছেন না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজি প্রিজন্স বলেন, এ বিষয়ে তাকে জিজ্ঞাসা করা হয়নি। কারাবিধি অনুযায়ী হাই ইস্ট রেফারেল মাল্টিডিসিপ্লিনারি হাসপাতাল হচ্ছে বিএসএমএমইউ। আমরা তাকে প্রথমে বিএসএমএমইউতে পাঠাতে পারি। তবে সেখানে প্রয়োজনীয় কোনো চিকিৎসা বা পরীক্ষার সমস্যা হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নির্দেশনা দিলে আমরা সেখানে নিয়ে যেতে পারি।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ড. আখতারুজ্জামান। ওই দিনই থেকে তিনি নাজিমুদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয কারাগারে একাকী অবস্থান করছেন।


আরো সংবাদ