২৩ অক্টোবর ২০১৮

তৃণমূলে ছুটছেন মন্ত্রী-এমপিরা

তৃণমূলে ছুটছেন মন্ত্রী-এমপিরা - ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতর সামনে রেখে ঘন ঘন এলাকায় যাচ্ছেন মন্ত্রী-এমপিরা। কেউ কেউ এলাকায় গিয়ে দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় করছেন কিংবা ইফতার মাহফিলে অংশ নিচ্ছেন। আবার কেউ কেউ এলাকার গরিব-অসহায় মানুষের মধ্যে শাড়ি-লুঙ্গি, থ্রিপিস ও নগদ টাকাসহ ঈদসামগ্রী বিতরণ করছেন। জানা গেছে, সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই হিসাব মতে, আগামী নির্বাচনের প্রস্তুতি নিতে ছয় মাসেরও কম সময় পাচ্ছেন মন্ত্রী-এমপিরা। ফলে তারা জনগণের কাছে যাওয়া এবং ভোটারদের আনুকূল্য পাওয়ার চেষ্টায় ঈদকে মোক্ষম সময় হিসেবে বেছে নিয়েছেন। তা ছাড়া স্থানীয় নেতাকর্মীদের সাথে অনেক মন্ত্রী-এমপির দীর্ঘ দিন ধরে দূরত্ব আছে সেটা কমিয়ে আগামী নির্বাচনে ঐক্যবদ্ধভাবে মাঠে নামার জন্যও এলাকায় গিয়ে কাজ করছেন মন্ত্রী-এমপিরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আওয়ামী লীগ সরকারের কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। অভিযোগ আছে, মন্ত্রীর সাথে এলাকার মানুষের তেমন যোগাযোগ নেই। নেতাকর্মীদের সাথেও সম্পর্ক ভালো না। কিন্তু সেই দূরত্ব ঘোচানোর জন্য তিনি নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে রমজান মাসে বেশ কয়েকবার মন্ত্রী এলাকায় গিয়েছেন এবং সেখান গরিব অসহায় মানুষের মধ্যে শাড়ি, লুঙ্গি, থ্রিপিস ও নগদ টাকাসহ ঈদসামগ্রী বিতরণ করেছেন। গত রোববার শেরপুরের পলাশিকুড়া জনতা উচ্চবিদ্যালয় মাঠে তিন ইউনিয়ন ও পৌরসভায় অষ্টম শ্রেণীর ২২৯ জন ছাত্রীকে থ্রিপিস, নবম শ্রেণীর ২১০ ছাত্রীকে শাড়ি এবং দশম শ্রেণীর ২১০ জন শিক্ষার্থীর মধ্যে নগদ ৫০০ টাকা করে বিতরণ করেন কৃষিমন্ত্রী। এর আগে গত ৩ জুন তিনি শেরপুরের পাঁচটি ইউনিয়নের বিভিন্ন বিদ্যালয়ের ১৬৭ জন ছাত্রীর মধ্যে থ্রিপিস ও ১৩৫টি শাড়ি এবং ১৩৫ জন ছাত্রীর মধ্যে নগদ ৫০০ টাকা করে বিতরণ করেন। এ ছাড়াও গরিব ও দুস্থদের মধ্যে তিন হাজার ৯০০টি শাড়ি, ৮৫০টি ট্রাউজার ও গেঞ্জি সেট, ৫০০টি শার্ট এবং রোজাদারদের মধ্যে খেজুর বিতরণ করেন।

গত ৯ জুন নিজ এলাকা না হলেও কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলায় সোনাহাট স্থলবন্দর উদ্বোধন করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনিও সুযোগ পেলেই প্রতি সপ্তাহে নিজ জেলা মাদারীপুরে গিয়ে নেতাকর্মীদের খোঁজখবর নেন। গত ৮ জুন মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ি ঘাট পরিদর্শন করেন নৌপরিবহনমন্ত্রী। 
গত ৮ জুন ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আদর্শ উচ্চবিদ্যালয় মাঠে গুণীজনদের সম্মানে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠানে অংশ নেন আইনমন্ত্রী আনিসুল হক। অনুষ্ঠানে মন্ত্রী আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবারো নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগকে বিজয়ী করতে জনগণের প্রতি আহ্বান জানান। একই দিনে গোপাগঞ্জের মুকসুদপুর উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের গোপ্তরগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে গোপ্তরগাতী, ঝাকর এবং উত্তর ধীরাইল গ্রামে পল্লী বিদ্যুতের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও গোপালগঞ্জ-১ আসনের এমপি লে কর্নেল (অব:) মুহাম্মদ ফারুক খান। ওই দিন দুপুরে মাদারীপুর শিবচরের দত্তপাড়া ও শিরুয়াইল ইউনিয়নে নবনির্মিত রাস্তা উদ্বোধন করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল। তার সাথে ছিলেন নূর-ই আলম চৌধুরী এমপি। গত মঙ্গলবার রাজধানীর ধলপুর কমিউনিটি সেন্টারে পেশাজীবীদের সম্মানে জাসদ-ঢাকা মহানগর পূর্ব ইফতার মাহফিল ও মতবিনিময় সভার আয়োজন করে। ঢাকা-৫ আসনের এমপি প্রার্থী ও জাসদ ঢাকা মহানগর পূর্বের সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ ছাড়াও মন্ত্রী সুযোগ পেলেই নিজ এলাকা কুষ্টিয়া গিয়ে নেতাকর্মীদের সাথে মতবিনিময় করে তাদের খোঁজখবর নেন। 

গত ৩ জুন বিকেলে নিজ জেলা সিরাজগঞ্জের কাজিপুর মাইজবাড়ি ইউনিয়নের ঢেকুরিয়ায় নদী সংরক্ষণ বাঁধ সংস্কারকাজ পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। পরে তিনি সিরাজগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স হলরুমে জেলা বাস-মিনিবাস ও কোচ মালিক সমিতি আয়োজিত ইফতার-পূর্ব সমাবেশে যোগ দেন এবং পরে অফিসার্স ক্লাবে জেলা প্রশাসন আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে অংশ নেন। এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ডা: হাবিবে মিল্লাত এমপি ও সেলিনা বেগম স্বপ্না এমপি। গত ২ জুন সরকারি বালক উচ্চবিদ্যালয় মাঠে মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগ আয়োজিত ইফতার মাহফিলে অংশ নেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, মানিকগঞ্জ-১ আসনের এমপি নাঈমুর রহমান দুর্জয় ও মানিকগঞ্জ-২ আসনের এমপি মমতাজ বেগম। গত ১ জুন গাইবান্ধার ফুলছড়ি উপজেলার গজারিয়া গণকবর এলাকায় গাইবান্ধা সদর ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন স্থাপনা রক্ষার জন্য নদীতীর সংরক্ষণ কাজ উদ্বোধন করেন সংসদের ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া এমপি। 

গত ১ জুন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু নিজ এলাকা কেরানীগঞ্জ উপজেলার আগানগর, জিনজিরা ও শুভাঢ্যা ইউনিয়নের বিভিন্ন এলাকায় দুস্থদের মধ্যে ঈদবস্ত্র বিতরণ করেন। গত ২৭ মে নোয়াখালীর বসুরহাট পৌরসভা মিলনায়তনে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিলে অংশ নেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গত ২৬ মে কুষ্টিয়ায় নিজ বাসভবনে দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। আওয়ামী লীগের এই নেতা প্রায় প্রতি সপ্তাহে শুক্রবার ও শনিবার কুষ্টিয়ায় অবস্থান করেন এবং নেতাকর্মীদের খোঁজখবর নেন। গত ২৫ মে ঝালকাঠির নলছিটি পৌরসভা মিলনায়তনে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে অংশ নেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এর আগে বিকেলে নলছিটি পৌরসভা মিলনায়তন উদ্বোধন করেন মন্ত্রী। গত ১৮ মে ভোলা পুলিশ লাইনে জেলা পুলিশ আয়োজিত ইফতার মাহফিলে যোগ দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন। এর আগে গত ১৯ মে দুপুরে ভোলা সদরের ইলিশা ইউনিয়নে জেলেদের মধ্যে জেলে পুনর্বাসনের চাল বিতরণ করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গত ২৬ মে গাজীপুর প্রেস ক্লাব আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে অংশ নেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও জাহিদ আহসান রাসেল এমপি। অনুষ্ঠানে মন্ত্রী গাজীপুর প্রেস ক্লাবের নিজস্ব জমি ও ভবন তৈরিতে সহযোগিতার আশ্বাস দেন। 

আওয়ামী লীগের আরেক প্রভাবশালী এমপি ড. হাছান মাহমুদ সুযোগ পেলেই নিজ জেলা চট্টগ্রামে ছুটে যান এবং সেখানকার নেতাকর্মীদের সাথে সভা-সমাবেশে অংশ নিয়ে তাদের খোঁজখবর নেন। তিনি চট্টগ্রামে গেলে নেতাকর্মীরাও তাদের এমপির সাথে দেখা করতে ছুটে আসেন। ঈদ সামনে রেখে প্রতি বছরের মতো এবারো তিনি এলাকার গরিব অসহায় মানুষের মধ্যে শাড়ি-লুঙ্গিসহ ঈদসামগ্রী বিতরণ করেছেন এবং বিভিন্ন মসজিদে ইফতারসামগ্রী বিতরণ করেন। এ প্রসঙ্গে আওয়ামী লীগের অন্যতম এই মুখপাত্র নয়া দিগন্তকে বলেন, শুধু এই ঈদ নয়, প্রতি বছর ঈদ এলে পরিবার পরিজন নিয়ে এলাকায় চলে যাই। ঈদের আগে এলাকার গরিব অসহায় মানুষের মধ্যে শাড়ি-লুঙ্গিসহ বিভিন্ন ঈদসামগ্রী বিতরণ করি। ঈদের দিন গরু জবাই করে মেজবানি করি। এটা নতুন কিছু নয়। এবারো তার ব্যতিক্রম হবে না।


আরো সংবাদ

সিনিয়রদের নিয়ে আশার কথা জানালেন জিম্বাবুয়ে কোচ ইউক্রেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের মির্জাপুরে নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা ব্যাটিং ব্যর্থতায় সফলতা দেখছেন মাশরাফি ‘মেহেদী স্যারের মহানুবতায় স্বামীর স্মৃতি ফিরে পেয়েছি’ ভারতীয় মুসলমান ও উগ্র হিন্দুবাদিদের নিয়ে যা বললেন কবীর সুমন আদালতে যেমন ছিলেন ব্যারিস্টার মইনুল মইনুল হোসেনের জামিন আবেদন নামঞ্জুর, কারাগারে প্রেরণ হত্যার পর খাশোগির পোশাক পরেই বের হয়ে যান ঘাতক! ব্যারিস্টার মইনুলের মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে আইনজীবীদের বিক্ষোভ মিয়ানমারের পাঁচ সেনা কর্মকর্তার ওপর অস্ট্রেলিয়ার কঠোর নিষেধাজ্ঞা

সকল