২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কে রে তুই আমার ঘরে? নাক ডাকছিস ঘড়ঘড়িয়ে...

কে রে তুই আমার ঘরে? নাক ডাকছিস ঘড় ঘড়িয়ে...
কাঠ ঠোকরার শত চেষ্টায়ও ঘুম ভাঙছে না পেঁচার - ডেইল মেইল

রাতভর জেগে থেকে ভীষণ ক্লান্ত হয়ে পড়েছে পেঁচা বেচারা। দু'চোখের পাতা আর ধরে রাখতে পারছে না। তাই ডালে ডালে উড়ে দু-দণ্ড ঘুমানোর জায়গা খুঁজছিল। এক সময় পেয়েও গেলো সে। খালি একটা কুঠুরি পেয়ে টুপ করে ঢুকে পড়লো। তারপর ঘুমের রাজ্যে। এক সময় শুরু করলো নাক ডাকা, ঘড়...ঘড়...ঘড়...ঘড়...।

পেঁচাকে জাগাতে গাছ ঠুকছে কাঠ ঠোকরা

 

ওদিকে ক্ষুধায় অস্থির কাঠ ঠোকরা। সারাদিন পর বাড়ি ফিরে খাবে। বাদাম, শস্যদানাগুলো চোখের সামনে ভাসছে আর যেন বলছে, 'আয় আয় খেতে আয়'। মজার খাবারগুলো সে নিজেই গাছের কুঠুরিতে জমিয়ে রেখেছে। ক্ষুধা লাগলেই উড়ে যায় সেই ঘরে। এইবারও সে উড়ে যাচ্ছে সেখানে। পেট পুড়ে খাবে।

অনেকটা পথ উড়ে এসে কাঠ ঠোকরাটা যখন ঘরের সামনে পৌঁছুলো, তখন সূর্য হেলে পড়েছে। ক্লান্ত দেহটা নিয়ে যেই না খাবার খেতে ঢুকবে, তখন তো অবাক। একটা পেঁচা তার ঘরে অঘোরে ঘুমাচ্ছে। আর নাক ডাকছে ঘড়...ঘড়...ঘড়...।

পেঁচাটা ঠিক দরজামুখো হয়েই ঘুমাচ্ছে। এখন কী করবে কাঠ ঠোকরা? ক্ষুধায় যে তার পেট চো চো করছে। কীভাবে জাগাবে পেঁচাকে?

চেষ্টা চালিয়েই যাচ্ছে কাঠ ঠোকরা

 

অনেক ভেবে-চিন্তে কাঠ ঠোকরা একটা উপায় পেলো। সে তার ঠোট দিয়ে গাছের গায়ে ঠুকতে লাগলো, যাতে সেই শব্দে ঘুম ভাঙে পেঁচার।

সে একবার ডানে গিয়ে গাছে ঠোকর মারছে আরেকবার বামে গিয়ে। কিন্তু পেঁচার ঘুম যে ভাঙছেই না। আশ্চর্যের ব্যাপার হলো, পেঁচাটা একটু নড়ছেও না।

এদিকে ক্ষুধার জ্বালায় মরছে কাঠ ঠোকরাটা। কাঠ ঠুকে ঠুকে ক্ষুধাটা আরো বেড়েছে তার। আর আপেক্ষা করতে পারছে না। খাবারের খোঁজে উড়াল দিলো সে।

কাঠ ঠোকরা যাওয়ার কিছুক্ষণ পর চোখ মেলে তাকালো পেঁচাটা। ঘুম তখনো পুরোপুরি কাটেনি। অধো আধো চোখে তাকাচ্ছিল। তারপর আবারো ঘুমের রাজ্যে পাড়ি।

অবশেষে চোখ মেলে তাকায় পেঁচা। কিন্তু পরক্ষণেই আবার ঘুমের রাজ্যে পাড়ি দেয়

 

পুরো ঘটনাটা দেখছিলেন পার্কে আসা ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ট্রেসি সেপকোভিচ। তিনি খুব মজা পাচ্ছিলেন পেঁচা আর কাঠ ঠোকরার কাণ্ডে। ক্যামেরাটা তাক করে রেখেছিলেন আগে থেকেই। সুযোগ বুঝে সাটারে চাপ দিচ্ছিলেন।

তিনি বলেন, 'আমি খুব মজা পেয়েছি। কাঠ ঠোকরা এই যে এতো আওয়াজ করে গেলো, তা বিন্দুমাত্র টের পেলো না পেঁচাটা। সে নাক ডেকে ঘুমাচ্ছিল। কাঠ ঠোকরা যাওয়ার ক্ষাণিক পরে পেঁচা চোখ মেললো। তবে তা ওই পর্যন্তই। এরপর আবার ঘুমিয়ে পড়লো।'

মজার এই ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়ার জাতীয় উদ্যানে।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল