১৯ সেপ্টেম্বর ২০১৯

একটি কবুতরের দাম ১২ কোটি টাকা, কেন?

একটি কবুতরের দাম ১২ কোটি টাকা, কেন? - ছবি : সংগ্রহ

বিশ্বাস হচ্ছে না! মাস খানেক আগে একটি অনলাইন নিলামে প্রায় ১৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ১১ কোটি ৯৯ লাখ টাকা) দর উঠেছিল একটি পায়রার। ওই দামে পায়রাটি কিনে নেন এক চীনা নাগরিক।

ভাবছেন একটি পায়রার এত দাম! এই পায়রাটির এমন বিপুল দাম হওয়ার পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। এটি একটি বেলজিয়ামের পায়রা। মহামূল্য এই পায়রাটির নাম আর্মান্দো। এটি ‘রেসিং হোমার’ প্রজাতীর পায়রা। এই জাতীয় পায়রার দিক নির্ণয় করার ক্ষমতা অসাধারণ! সঠিক দিন চীনে মাইলের পর মাইল অনায়াসে পাড়ি দেয়ার ক্ষমতা রয়েছে এই ‘রেসিং হোমার’-এর।

তীক্ষ্ণ দৃষ্টি, নিখুঁত অনুমান ক্ষমতার জন্য বিগত প্রায় ২৫০-৩০০ বছর ধরে ‘রেসিং হোমার’ প্রজাতীর পায়রার যথেষ্ট কদর রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। উনবিংশ শতাব্দীতে বেলজিয়াম ও ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় এই প্রজাতীর পায়রা প্রতিপালন ও পায়রা ওড়ানোর প্রতিযোগিতার চল ছিল। পরে তা ক্রমশ ইউরোপের অন্যান্য দেশে জনপ্রিয় হয়ে ওঠে।

এশিয়ার বিভিন্ন দেশেও পায়রা প্রতিপালনের চল শতাব্দী প্রাচীন। ‘রেসিং হোমার’ প্রজাতীর পায়রা প্রতিপালনে বেলজিয়াম অন্যতম হলেও এর আকাশ ছোঁয়া দর বরাবর দিয়ে এসেছে চীন। চিনে ধনী বিত্তবান থেকে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত— সকল শ্রেণীর মানুষের মধ্যেই পায়রা প্রতিপালনের চল রয়েছে। তাছাড়া, শরৎ আর বসন্তকালে চীনে রাজকীয় আয়োজনে পায়রা ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন হাজার হাজার মানুষ। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যই এত দাম দিয়ে এই পায়রাটি কেনা হয়েছে বলে মনে করা হচ্ছে।


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)