১৯ সেপ্টেম্বর ২০১৯

ভারত সীমান্তে অনাহারে মারা গেল ৩০০ ইয়াক

ভারতের সীমান্তের কাছে তুষারপাতে আটকে পড়ে না খেয়ে মারা পড়েছে কমপক্ষে ৩০০ ইয়াক - ছবি : সংগ্রহ

চীনের সাথে ভারতের সীমান্তের কাছে তুষারপাতে আটকে পড়ে না খেয়ে মারা পড়েছে কমপক্ষে ৩০০ ইয়াক।

ভারতের সরকারি কর্মকর্তা রাজ যাদব বলেন, শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে মরদেহগুলো খুঁজে পান তারা।

গত ডিসেম্বর থেকে আটকে ছিল ইয়াক বা চমরি গাইগুলো। কর্তৃপক্ষ হেলিকপ্টারে করে খাবার দেয়ার চেষ্টা করলেও খারাপ আবহাওয়ার কারণে তাদেরকে সরে আসতে হয়।

হাজার হাজার বছর ধরে ওই এলাকায় বাস করছে চমরি গাই। দুধ ও গোশতের চাহিদা পূরণ ছাড়াও মালামাল বহনের কাজে ব্যবহার করা হয় এগুলো।

"৫ দিন আগে ওই এলাকায় যাওয়ার সরু রাস্তাগুলো পরিষ্কার করা হয়। পরে আমাদের একটি দল সেখানে গিয়ে এ করুণ অবস্থার খোঁজ পায়।" বলেন যাদব।

রাজ্যটির উত্তরে মুকুথাং উপত্যকায় গিয়ে মৃত ইয়াকগুলো পায় কর্তৃপক্ষ। যদিও প্রতিবছরই ১০ থেকে ১৫টি ইয়াক মারা যায়, তবে এ বছর সংখ্যাটি রেকর্ডকৃত অন্য যেকোনো বছরের চেয়ে বেশি।

যাদব বলেন, "এখনো ওই এলাকায় আটকে থাকা ৫০টি চমরি গাই উদ্ধারের চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। আর এগুলো খুব জরুরি ভিত্তিতেই করতে হবে।"

প্রতিটি মৃত ইয়াকের জন্য এর মালিককে ৩০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেয়া হবে। একটি পরিবারে সর্বোচ্চ তিনটি ইয়াকের ক্ষতিপূরণ দেয়ার কথা জানানো হয়।
সূত্র : বিবিসি


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)