১৮ জুন ২০১৯

জোট বাঁধছে মুরগিরা, শয়তান সাবধান

মুরগির মতো নিরীহ প্রাণীও প্রাণের দায়ে কতটা বেপরোয়া হয়ে উঠতে পারে, এই ঘটনা তার উদাহরণ হয়ে রইল।

রূপকথার গল্প থেকে বাস্তবের আঙিনা— মুরগিরা সব সময়েই ত্রস্ত থেকেছে শিয়ালের ভয়ে। কিন্তু তারাও যে শিয়ালের আক্রমণকে প্রতিরোধ করতে পারে, সেই দৃষ্টান্ত সবিশেষ নেই। সেদিক থেকে দেখলে, উত্তর-পূর্ব ফ্রান্সের ব্রিটানির এক কৃষিবিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠানের খামারের মুরগিরা ইতিহাস গড়ল শিয়ালের মোকাবিলা করে।

প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ওই কৃষিবিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আবিস্কার করেছে, তাদের খামারের মুরগিরা একজোট হয়ে শুধুমাত্র শিয়ালের আক্রমণ প্রতিহতই করেনি, তারা শিয়ালটিকে মেরেও ফেলেছে।

জানা গিয়েছে, সন্ধেবেলা শিয়ালটি মুরগিদের খাঁচায় ঢুকে পড়ে। ওই খামারের হেনহাউসটি অটোম্যাটিক লাইট কন্ট্রোল সিস্টেম দ্বারা পরিচালিত হয়। ফলে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে খাঁচার দরজা নিজে থেকেই বন্ধ হয়ে যায়। ফলে শিয়ালটি আর বেরিয়ে আসতে পারেনি। এই সময়েই খাঁচার মুরগিরা জোট বাঁধে এবং তারা ঝাঁপিয়ে পড়ে শিয়ালটির উপরে। পরের দিন সকালে শিয়ালটিকে মৃত অবস্থায় পাওয়া যায়।

সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে এই শিক্ষা প্রতিষ্ঠানের ফার্মিং-এর শিক্ষক প্যাস্কাল ড্যানিয়েল জানিয়েছেন, মুরগিরা ঠুকরেই মেরে ফেলেছে শিয়ালটিকে।

মুরগির মতো নিরীহ প্রাণীও প্রাণের দায়ে কতটা বেপরোয়া হয়ে উঠতে পারে, এই ঘটনা তার উদাহরণ হয়ে রইল।

সূত্র : এবেলা.ইন


আরো সংবাদ