২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন নারীর জিরাফ শিকারের ছবি ভাইরাল

মার্কিন নারীর জিরাফ শিকারের ছবি প্রকাশ। -

যুক্তরাষ্টের একজন শখের শিকারি একটি বিরল প্রজাতির জিরাফ শিকার করে জিরাফটির মৃতদেহের পাশে হাসিমুখে ছবি তুলে সামাজিক মাধ্যমে দিয়েছে। এরপর থেকেই এই ছবিটি সামাজিক মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে। সবাই এই ছবি নিয়ে তীব্র সমালোচনা করছেন। এমন একটি বিরল প্রজাতির প্রাণী শিকার করে সেটার মৃতদেহের পাশে এমন উচ্ছ্বাসিত ছবি তুলে ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন এই শিকারি।

এই শৌখিন শিকারির নাম ট্রেস থম্পসন টাল্লি। তিনি সাউথ আফ্রিকা ভ্রমণের সময় শিকার করে ছবি সামাজিক মাধ্যমে ছেড়েছিলেন।

এই নারীর সামাজিক মাধ্যমের পোস্ট অনুযায়ী তিনি একজন অভিজ্ঞ শিকারি। তিনি বিভিন্ন সময় ক্যাংগারু, কৃষ্ণ হরিণ ও বানরসহ বিভিন্ন প্রাণী শিকার করেছেন।

তিনি মৃত জিরাফের ছবি টুইটারে পোস্ট করে লিখেন, ‘জীবনে একবারই এমন স্বপ্নের শিকার সামনে আসে। আমি জানি এই জিরাফটি বিরল প্রজাতির। তার বয়স ১৮ বছরের হতে পারে। তার ওজন ৪ হাজার পাউন্ডের মত হবে। এর থেকে ২ হাজার পাউন্ড মাংস পাওয়া যেতে পারে।’

তার এ ছবি টুইটারে পোস্ট করার পর থেকেই ব্যাপক সমালোচনার ঝড় ওঠে তার বিরুদ্ধে।

যদিও আফ্রিকার কিছু দেশ নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া ও জিম্বাবুয়েতে শিকার করা বৈধ।

 

আরো দেখুন : সিংহ ও মানুষের বন্ধুত্বের অবিশ্বাস্য ঘটনা

একটি পুরুষ সিংহের কেশরে হাত বুলিয়ে দিচ্ছে একজন মানুষ। আর সিংহটির সাথে ঐ মানুষটি খেলা করছে। এমন অবিশ্বাস্য একটি দৃশ্য দেখা গেল দক্ষিণ আফ্রিকায়। এই ভিডিওটিতে দেখা যায় একটি সিংহ তার বন্ধুর (একজন মানুষের) সাথে সময় কাটাচ্ছে আর সে মৃদু স্বরে স্বস্তিদায়ক গর্জন করছে।

অসাধারণ এই ভিডিও ক্লিপটি দক্ষিণ আফ্রিকার হ্যারিস্মিথ অঞ্চলের গ্লেন গার্রিফ অভয়ারণ্য থেকে ধারণ করা হয়েছে। সিংহটিকে তার সঙ্গী মাইক টুলানি সাথে দেখা যায়। এই পুরুষ সিংহটির নাম স্মোকি বা ধূসর।

মাইক জুলু সম্প্রদায়ের মানুষ। সে সবার থেকে আলাদা। তার সাথে এখানকার সব সিংহের আলাদা সম্পর্ক রয়েছে বিশেষ করে স্মোকি’র, বলছিলেন গ্লেন গার্রিফ অভয়ারণ্যের সিংহদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত পরিচালক সুজান স্কট।

তিনি বলেন, মাইকের বিষয়গুলো ব্যাখ্যা করা কঠিন কিন্তু সে সিংহদের সাথে যোগাযোগ স্থাপন করতে পারে যা আমাদের আয়ত্ত্বের বাইরে।

১০ বছর বয়সী স্মোকি একটি পুরষ সিংহ যে বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে সুপারস্টারে পরিণত হয়েছে। মাইক সিংহটির সমগ্র জীবন সম্পর্কে জানে। আর সে সিংহটির প্রধান পরিচর্যাকারী। মাইক ও সিংহের মধ্যে চমৎকার মানবীয়/পশুপ্রকৃতির সম্পর্ক রয়েছে।

আমি পরিস্কারভাবে বলতে চাই মাইক ও সিংহের মাঝে খুবই অসাধারণ এবং আলাদা একটি সম্পর্ক রয়েছে। আর আমরা তা মানুষের মাঝে বাড়ানোর ব্যাপারে উৎসাহিত না। এগুলো কোন পোষা সিংহ বা বাচ্চার সাথে হলে সিংহের ভবিষ্যতের জন্য তা ক্ষতিকর।

গ্লেন গার্রিফ অভয়ারণ্য আফ্রিকান সিংহ সংরক্ষণ এবং সুরক্ষায় কাজ করে যাচ্ছে। ১৯০২ সালে প্লেটবার্গে যখন যখন সর্বশেষ দুটি বন্য সিংহ শিকার করা হয়েছিল তার ১০০ বছর পর ২০০২ সালে গ্লেন গার্রিফে প্রথম সিংহ নিয়ে কাজ শুরু করে।

গ্লেন গার্রিফ অভয়ারণ্য আফ্রিকান সিংহ কিভাবে বৃদ্ধি করা যায়, এদের বিভিন্ন প্রজাতি নিয়ে গবেষণা করতে বদ্ধ পরিকর।

সজান স্কট বলছিলেন, পরিসংখ্যানে দেখা যায় আমাদের এই প্রজাতির সিংহগুলো বর্তমান অবস্থায় হুমকির মুখে আছে। সিংহরা অভ্যাসগত, মানুষ/প্রাণীজগতের দ্বন্ধ, পরিবেশেগত পরিবর্তনসহ জলবায়ুর পরিবর্তন এবং ক্রমাগত শিকারের ফলে তারা দিন দিন কমে যাচ্ছে।

আমি নিজে এবং আমাদের স্বত্ত্বধীকারী প্যাট্রিক শ্যারন আমরা বেড়ার খুব কাছ থেকে ভিডিও ধারণ করার চেষ্ঠা করি যাতে করে বর্তমান অবস্থা বুঝানো যায়।


আরো সংবাদ



premium cement
কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার

সকল