১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ওয়াজ মাহফিলে বাধা দেয়ার অভিযোগ নিয়ে সংসদে উত্তেজনা

ওয়াজ মাহফিলে বাধা দেয়ার অভিযোগ নিয়ে সংসদে উত্তেজনা - ছবি : সংগৃহীত

দেশের বিভিন্ন স্থানে সরকারের পক্ষ থেকে ওয়াজ মাহফিলে বাধা দেয়ার অভিযোগকে কেন্দ্র করে গতকাল বৃহস্পতিবার সংসদে বিএনপির ও সরকারি দলের সদস্যদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। বিএনপির সংসদ সদস্য মো: হারুনুর রশীদ এমন অভিযোগ করলে তার ঘোর আপত্তি জানান সরকারি দলের সংসদ সদস্যরা।

সংবিধানে বিসমিল্লাহির রাহমানির রাহিমের উল্লেখ নিয়ে হারুনুর রশীদ ভুল ব্যাখ্যা দিয়েছেন বলেও দাবি করেন সরকারি দলের সদস্যরা। এ নিয়ে বৈঠকে কিছু সময়ের জন্য উত্তেজনা ছড়িয়ে পড়ে। পয়েন্ট অব অর্ডারে অনির্ধারিত আলোচনা চলাকালে এ ঘটনা ঘটে। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করছিলেন।
ফ্লোর নিয়ে হারুনুর রশীদ আলোচনার সূত্রপাত করতেই সরকারদলীয় সদস্যদের তোপের মুখে পড়েন। হইচইয়ের মধ্যে তার বক্তব্যের কড়া জবাব দেন সরকারদলীয় সদস্য সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ ও বর্তমান হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

হারুনুর রশীদ বলেন, রাষ্ট্র পরিচালনার মূলনীতি সংশোধিত সংবিধানের আগে সর্বশক্তিমান আল্লাহর প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাসী হবে এবং যাবতীয় কাজের ভিত্তি এটিই হবে। তবে নতুন সংশোধিত সংবিধান থেকে এটি উঠিয়ে দেয়া হয়েছে। অথচ রাষ্ট্রধর্ম ইসলাম হিসেবে রাখা হয়েছে। সংবিধানের প্রস্তাবনায় আগে ছিল ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’, সেটির পরিবর্তে সংযোজিত হয়েছে দয়াময় পরম দয়ালু আল্লাহর নামে/পরম করুণাময় সৃষ্টিকর্তার নামে। বিষয়টি আপত্তিকর। সংবিধানে বিসমিল্লাহির রাহমানির রাহিমের প্রকৃত অর্থ সংযোজিত হওয়া উচিত।

তিনি আরো বলেন, কয়েক দিন ধরে সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় একটা বিষয় নিয়ে বিতর্ক করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন তাফসির মাহফিলে যে আলোচনা হচ্ছে, কুরআন হাদিসের আলোকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তাফসিররা আলোচনা করছেন। সেসব আলোচনা নিয়ে আপত্তিজনক অসংলগ্ন কথাবার্তা বলা হচ্ছে। এটি ঠিক হচ্ছে না। তিনি বলেন, দেশে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টানরা সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে তারা তাদের কর্মকাণ্ড চালাচ্ছে। অথচ ইসলাম ধর্মের অনুসারীরা তাফসির মাহফিল করতে গেলে নিষেধাজ্ঞা আসছে। এতে মুসলমানদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে।

তার বক্তব্যের জবাব দিতে গিয়ে সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, দেশের সব জায়গায় জেলা-উপজেলা জেলা পর্যায়ে ওয়াজ মাহফিল হচ্ছে, সেখানে আল্লাহ রাসূলের কথা বলা হচ্ছে, শুধু জামায়াতিপন্থায় মানুষ যাতে শিক্ষা-দীক্ষা না নেয়; যাতে দেশটাকে জঙ্গি রাষ্ট্রে পরিণত না করে, সেই দিকটাকে আমরা অনেক সময় বলে থাকি। এ ক্ষেত্রে ইসলামী কার্যকলাপে কোনো বাধা সৃষ্টি হচ্ছে না। তিনি আরো বলেন, ওনি (হারুন)) জামায়াতপন্থীদের কথামতো এখানে কিছু কথা উত্থাপন করেছেন। মুষ্টিমেয় কয়েকজন মানুষ জামায়াতিদের পক্ষে। দেশের ১৬ কোটি মানুষ তাদের বিরোধিতা করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই দেশকে জঙ্গিরাষ্ট্রে রূপান্তরিত করা থেকে রক্ষার চেষ্টা চলছে। তবে ইসলাম আছে, ইসলাম থাকবে, বাংলাদেশ চিরদিন মুসলমানদের স্বার্থ রক্ষা করে চলবে।

হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ওনি সংবিধানের উদ্ধৃতি দিয়ে আগের মতো ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করলেন। তিনি বিসমিল্লাহর ব্যাখ্যা হিসেবে অপব্যাখ্যা দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। এটি উদ্দেশ্যপ্রণোদিত এবং তাদের চিরাচরিত একই রাজনীতি। তারা বলেন, ধানের শীষে ভোট দিলে বেহেশতের টিকিট পাওয়া যাবে, নৌকায় ভোট দিলে ইসলাম থাকবে না, বৌ তালাক হয়ে যাবে।

তিনি বলেন, ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ঢাকার মানুষকে বিভ্রান্ত করতে হঠাৎ এমন একটি বিষয় উত্থাপন করা হয়েছে। যার সাথে সংসদের কার্যক্রমের কোনো সম্পর্ক নেই। তিনি আরো বলেন, আমরা ওরশে বোমা হামলা করতে দেইনি। আমরা হজরত শাহজালালের মাজারে বোমা হামলা করতে দেইনি। আমরা ইসলামকে রক্ষা করার জন্য রাষ্ট্রীয়ভাবে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। ইসলামের নামে, ধর্মের নামে যারা বিভিন্ন ফতোয়া দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন, তাদের বিরুদ্ধে গোটা জাতি ঐক্যবদ্ধভাবে কথা বলছেন।


আরো সংবাদ



premium cement
নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার

সকল