২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বানরের জন্য বরাদ্দ চেয়ে সংসদে শাজাহান খানের নোটিশ

বানরের জন্য বরাদ্দ চেয়ে সংসদে শাজাহান খানের নোটিশ - নয়া দিগন্ত

বানরের জন্য বিশেষ অর্থ বরাদ্দ ও প্রকল্প চেয়ে সংসদে নোটিশ ও বক্তব্য রেখেছেন সরকারি দলের সংসদ সদস্য (মাদারীপুর-২) সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

সোমবার ৭১ বিধিতে জাতীয় জনগুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ নোটিশ ও তার আলোচনায় তিনি এই বরাদ্দ চান।

নিজ নির্বাচনী এলাকা বানরের জন্য খাদ্য সরবরাহ প্রসঙ্গে দেয়া নোটিশটি গ্রহণ না করলে স্পিকার নিয়ম অনুযায়ী বাতিল নোটিশের ওপর দুই মিনিটের আলোচনার সুযোগ দেন শাজাহান খানকে।

তিনি বলেন, মাদারীপুর পৌরসভার চরমুগুরিয়া বন্দর পাট ব্যবসার জন্য প্রসিদ্ধ। এখান থেকে হাজার হাজার মন পাট ভারতে রফতানি হতো। জনশ্রুতি আছে ভারতের তুলারাম বসুরাজ শখের বশে দুটি বানর এখানে এনেছিলেন। তারা বাড়তে বাড়তে এখন বানরের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় দুই হাজার। স্বাধীনতার পর তুলারাম গোডাউন আদমজী পাটকলের গুদাম হিসেবে ব্যবহৃত হত। সেখানকার একজন কর্মকর্তা বানরগুলোকে খাবার দিতেন। ১৯৯১ সালে বিএনপি ওই গোডাউন বিক্রি করে দেয়। এরপর বানরদের খাবার দেয়াও বন্ধ হয়ে যায়। ১৯৯৮ সালে আওয়ামী লীগ সরকার এই বানরগুলোর জন্য খাবার সরবরাহ করেছিল। বর্তমানে সরবরাহ না থাকায় বানর রাস্তায় মানুষের খাবার ছিনিয়ে নেয়, দোকান থেকে খাবার ছিনিয়ে নেয়, বাড়ি বাড়ি গিয়ে অত্যাচার করে খাবার ছিনিয়ে নেয়। এখানকার জনগণ বানরের অত্যাচারে অতিষ্ঠ। বানরকুল রক্ষার জন্য তাদের খাদ্যের জন্য অর্থ বরাদ্দ ও প্রকল্প গ্রহণ জরুরি।

উল্লেখ্য, ৭১ বিধিতে গৃহীত নোটিশের ওপর বিস্তারিত আলোচনা ও সংশ্লিষ্ট মন্ত্রীর পক্ষ থেকে নোটিশের ব্যাপারে বিবৃতি দেয়া হয়ে থাকে। তবে বাতিল নোটিশের ক্ষেত্রে প্রথম ১৫টির ওপর ২ মিনিট করে আলোচনার সুযোগ দিয়ে থাকেন স্পিকার।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল