১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
দুদক চেয়ারম্যানকে সংসদীয় কমিটিতে তলব

বেসিক ব্যাংক কেলেঙ্কারী : হাইকোর্টের নির্দেশনা কমিটিকে অবহিত করলেন তাপস

-

বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোর্ট থেকে সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পরও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে কোন পদক্ষেপ গ্রহণ না করায় উদ্বেগ প্রকাশ করেছে আইন, বিচার ও সংসদ  বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সদস্য শেখ ফজলে নুর তাপস বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোর্টের নির্দেশনা সংসদীয় কমিটিকে অবহিত করেন। আলোচনা শেষে পরবর্তী বৈঠকে বিষয়টি এজেন্ডায় অন্তর্ভুক্ত করে দুদক চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদেরকে বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতে সুপারিশ করা হয় বৈঠকে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ  বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি  আবদুল মতিন খসরু  এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, মোঃ আব্দুল মজিদ খান, মোঃ শহীদুজ্ঝামান সরকার, শেখ ফজলে নুর তাপস এবং শামীম হায়দার পাটোয়ারী অংশগ্রহণ করেন। সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য যে, সম্প্রতি রাজধানীয়র ধানমন্ডি এলাকা থেকে নির্বাচিত ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস বেসিক ব্যাংক কেলেঙ্কারীতে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় দুদকের প্রতি ক্ষোভ প্রকাশ করেন। ব্যর্থতার জন্য তিনি দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদকে সরে যাওয়ারও পরামর্শ দেন।

সংসদীয় কমিটির এ বৈঠকে ভূমি রেজিস্ট্রেশনের ফি নির্ধারনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ভূমি রেজিস্ট্রেশন ফি কিভাবে নির্ধারণ করা হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়। বৈঠকে রেজিস্ট্রি দলিল হাতে না লিখে শতভাগ দলিল কম্পিউটারে কম্পোজ করে রেজিস্ট্রি কার্যক্রম সম্পাদনা করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জনগণের দূর্ভোগ লাঘবে ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি  ডিজিটাইজেশনের বিষয়ে আলোচনা হয় এবং জনদূর্ভোগ লাঘবে কি কি পদক্ষেপ গ্রহণ করা যায়, জনদূর্ভোগের জন্য কারা জড়িত এবং কিভাবে তাদের হাত থেকে জনগণকে সহায়তা প্রদান করা যায় সে বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন প্রস্তুত করে বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি সদস্য শহীদুজ্জামান সরকারকে আহ্বায়ক এবং মোঃ আব্দুল মজিদ খান,  শামীম হায়দার পাটোয়ারী এবং বেগম রুমিন ফারহানাকে সদস্য করে ৪(চার) সদস্য বিশিষ্ট সংসদীয় সাব-কমিটি গঠন করার সুপারিশ করা হয়। 

বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল