১৯ সেপ্টেম্বর ২০১৯

বিশ্ববিদ্যালয় তহবিল থেকে ১১ কোটি ১৮ লাখ টাকা ব্যক্তি আয়কর পরিশোধ

বিশ্ববিদ্যালয় তহবিল থেকে ১১ কোটি ১৮ লাখ টাকা ব্যক্তি আয়কর পরিশোধ - ছবি : সংগৃহীত

বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানের তহবিল থেকে বিধিবহির্ভূতভাবে ১১ কোটি ১৮ লাখ ৬৮ হাজার ৭৩৫ টাকার ব্যক্তি আয়কর পরিশোধ করা হয়েছে। এ সম্পর্কিত উত্থাপিত অডিট আপত্তিকে আমলে নিয়েছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটি এটাকে অনিয়ম হিসেবে চিহ্নিত করেছে। কমিটি ব্যক্তির কাছ থেকে অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের নির্দেশনা দিয়েছে। গতকাল কমিটির বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৯-২০১২ অর্থবছরের অডিট আপত্তি নিয়ে আলোচনাকালে কমিটি এই নির্দেশনা দেয়। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের আরো বেশ কয়েকটি অডিট আপত্তি নিস্পত্তির ব্যাপারে সুপারিশ করে কমিটি।

কমিটির সভাপতি মো: রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকে কমিটির সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর, আবুল কালাম আজাদ, মো: আব্দুস শহীদ, মো: শহীদুজ্জামান সরকার, সালমান ফজলুর রহমান, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ এবং মো: জাহিদুর রহমান অংশগ্রহণ করেন।
সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৯-১২ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০০৭-২০১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-১৩ এর অডিট আপত্তির অনুচ্ছেদ ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮ নিয়ে আলোচনা হয় এবং অডিট আপত্তিগুলো কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে বিভিন্ন পরিশোধিত বিল এবং স্থাপনা ভাড়ার ওপর নির্ধারিত হারে ভ্যাট কর্তন না করায় সরকারের রাজস্ব ক্ষতি ১ কোটি ৬১ লাখ ৬৬ হাজার ৩ শত ৫৩ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রামাণিক জমা দিয়ে অডিটের সন্তুষ্টিসাপেক্ষে আপত্তি নিষ্পত্তি করা এবং অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
বিভিন্ন পরিশোধিত বিল হতে নির্ধারিত হারে আয়কর কর্তন না করায় সরকারের রাজস্ব ক্ষতি ২২ লাখ ৩৫ হাজার ৪৫৮ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির ব্যাপারে কমিটি আদায়কৃত টাকার প্রামাণিক জমা দিয়ে অডিটের সন্তুষ্টিসাপেক্ষে আপত্তি নিষ্পত্তি করার এবং অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানের তহবিল হতে বিধিবহির্ভূতভাবে ব্যক্তি আয়কর পরিশোধ করায় আর্থিক তি ১১ কোটি ১৮ লাখ ৬৮ হাজার ৭ শত ৩৫ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি এটাকে অনিয়ম হিসেবে চিহ্নিত করে এবং ব্যক্তির কাছ থেকে অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে বিশ্ববিদ্যালয়ের বাসায় ও ডরমেটরিতে বসবাস করা সত্ত্বেও নির্ধারিত হারে বাড়ি ভাড়া এবং ডরমেটরি ভাড়া কর্তন না করায় ১০ কোটি ১৬ লাখ ৩৬ হাজার ৮৪৯ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি এলাকাভিত্তিক বাসা ভাড়া নির্ধারণ করে একটি নীতিমালা প্রণয়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে বিশ্ববিদ্যালয়-কলেজের তহবিল হতে শিক্ষক কর্মচারীদের আবাসিক বিদ্যুৎ বিল পরিশোধ করায় ২ কোটি ২ লাখ ১৮ হাজার ৬৪৮ টাকা রাজস্ব ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রামাণিক জমাদান ও অডিট অফিসের সন্তুষ্টিসাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে এবং অনাদায়ী টাকা অনধিক দিনের মধ্যে আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃক ভর্ত্তি পরীার ফরম বিক্রয়লব্ধ অর্থের ৪০% বিধি মোতাবেক সংস্থার তহবিলে জমা না করায় ৯ কোটি ৪৫ লাখ ৪৫ হাজার ১৭৪ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি ফরম বিক্রয়লব্ধ অর্থের ৪০% বিধি মোতাবেক সংস্থার তহবিলে অনধিক দুই মাসের মধ্যে জমাদানের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে পরীক্ষা খাতে আদায়কৃত অর্থের ১৫% সরকারি কোষাগারে জমা না করায় ১১ লাখ ৮ হাজার ৩৮৫ টাকা রাজস্ব ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি পরীক্ষা খাতে আদায়কৃত অর্থের ১৫% সরকারি কোষাগারে অনধিক দুই মাসের মধ্যে জমাদানের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
বৈঠকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিধিবহির্ভূতভাবে বই ভাতা পরিশোধ করায় ৩১ লাখ ৮২ হাজার ৯৩২ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি অনধিক দুই মাসের মধ্যে পরিশোধিত টাকা আদায়ের ব্যবস্থা প্রহণের সুপারিশ করে।

এ ছাড়াও বৈঠকে অনিষ্পন্ন অডিট আপত্তিগুলোর মধ্যে যেগুলো আদায়, সমন্বয়, অবলোপন, প্রমার্জন, নিয়মিতকরণ, ভুতাপে অনুমোদন, কার্যকর ব্যবস্থা গ্রহণান্তে অডিট অধিদফতর কর্তৃপক্ষ ত্রি-পক্ষীয় সভায় গৃহীত হয়ে সিএজি কর্তৃক গৃহীত হয়েছে সেগুলো কমিটি কর্তৃক চূড়ান্ত নিষ্পত্তির অনুমোদন দেয়া হয়।
বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব, অডিট অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের ভিসিরা ও উপস্থিত ছিলেন।


আরো সংবাদ