২৮ জানুয়ারি ২০২০

সংসদ বসছে ৮ সেপ্টেম্বর

-

আগামী ৮ সেপ্টেম্বর রোববার বিকাল ৫টায় জাতীয় সংসদের অধিবেশন আহবান করা করা হয়েছে। এটি হবে চলতি একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার সাংবিধানিক ক্ষমতা বলে বুধবার এ অধিবেশন আহ্বান করেছেন। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অধিবেশন শুরুর আগে প্রথম দিন সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী নির্ধারণ করা হবে। স্পিকার ওই কমিটির সভাপতি।
সংসদের তৃতীয় ও চলতি অর্থবছরের বাজেট অধিবেশন গত ১১ জুলাই শেষ হয়।

সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার ৬০দিনের মধ্যে আরেকটি অধিবেশন অনুষ্ঠিত হওয়ার বাধ্যকতা রয়েছে। সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, এই বাধ্যবাধকতার কারনেই অধিবেশনটি আহবান করা হয়েছে। অধিবেশনের মেয়াদ সংক্ষিপ্ত হতে পারে।
এ দিকে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ার ম্যান বিরোধী দলীয় নেতা হোসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে অধিবেশনের শুরুর দিনই শোক প্রস্তাব আনা হবে। রেওয়াজ অনুযায়ী চলতি সংসদের কোন সদস্য মারা গেলে তার ওপর আনিত শোক প্রস্তাবের পর ওই দিনের বৈছঠক মূলতবি করা হয়। এরশাদের মৃত্যুতে জাতীয় পার্টির কোন নেতা বিরোধী দলীয় নেতার আসনে বসবেন তা নিয়ে নানা জল্পনা কল্পনা চলছে।


আরো সংবাদ

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৭)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯০)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৩)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৬)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭১)