২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারত থেকে আমদানি বেশি রফতানী কম : সংসদে বাণিজ্যমন্ত্রী

-

সংসদে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেছেন, ভারতে বাংলাদেশের পণ্য আমদানি রফতানীর ক্ষেত্রে আমদানি হয় বেশি এবং রফতানী হয় কম। আগামী অর্থবছরে আমদানি রফতানী এই ঘাটতি কমিয়ে আনার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে। সংসদের প্রশ্নোত্তরে সোমবার মুজিবুল হকের (কিশোরগঞ্জ-৩) এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। বিকাল স্পিকারের সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

২০২ টি দেশে ৭৪৪ টি পণ্য রপ্তানী 

দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, দেশের রফতানী বাণিজ্য নির্দিষ্ট কয়েকটি পণ্যের মধ্যে সীমাবদ্ধ নয়। ১৯৭২-৭৩ অর্থবছরে মাত্র ২৫টি পণ্য ৬৮টি দেশে রপ্তানী করে ৩৪৮ মিলিয়ন ডলার আয় হয়। আর ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে ২০২ টি দেশে ৭৪৪ টি পণ্য রফতানী করে ৪১ হাজার ৭ দশমিক ৮৭ মিলিয়ন মার্কির ডলার অর্জিত হয়েছে। 

এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে টিপু মুন্সী বলেন, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে মন্ত্রীর সভাপতিত্বে নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। এ লক্ষে প্রতিদিনি ২টি করে মোট ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত থাকে।

মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী গত বছরে ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলা-২০১৮ থেকে রাজস্ব আয় করেছে ১৭ কোটি ৮৫ লাখ ৯২ হাজার ১০০ টাকা। 


আরো সংবাদ



premium cement
বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

সকল