০৬ ডিসেম্বর ২০১৯

ব্যাংকিং খাতে এক-চতুর্থাংশ শেয়ার ইসলামিক ব্যাংকগুলোর

ব্যাংকিং খাতের এক-চতুর্থাংশ শেয়ার ইসলামিক ব্যাংকগুলোর - সংগৃহীত

দেশের গোটা ব্যাংকিং খাতের প্রায় ২৫ শতাংশ শেয়ার রয়েছে ইসলামিক ব্যাংকগুলোর কাছে। ২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে এই চিত্র উঠে এসেছে।
বাংলাদেশ ব্যাংকের (বিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী একথা জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আজ বাসসকে বলেন, ‘ইসলামিক ব্যাংকিং শিল্প গোটা ব্যাংকিং খাতের সঞ্চয় ও বিনিয়োগের প্রায় এক চতুর্থাংশ নিয়ন্ত্রণ করছে। বছরের প্রথম প্রান্তিক শেষে পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে। দেশে সঞ্চয় বৃদ্ধি ও অর্থনীতির বিভিন্ন খাতে অর্থায়নে ব্যাংকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

তিনি আরো বলেন, ইসলামিক ব্যাংকিং শিল্প প্রাধান্য বিস্তার করে আছে এবং সম্পদ, জমাকৃত অর্থ, বিনিয়োগ ও অ্যাকাউন্ট হোল্ডারদের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে।
কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী ২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিক শেষে ইসলামিক ব্যাংকিং খাতের মোট বিনিয়োগের পরিমাণ ২ লাখ ৩৭ হাজার ২৭৯.২০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

এটি এর আগের প্রান্তিকের চেয়ে ২.৭৬ শতাংশ বা ৬ হাজার ৩৭১.৯২ কোটি টাকা বেশি এবং গত বছরের একই সময়ের তুলনায় ১৩.৪৫ শতাংশ বা ২৮ হাজার ১৩০.৭০ কোটি টাকা বেশি। জানুয়ারি-মার্চ প্রান্তিকে এই ব্যাংকিং শিল্পে মোট জমাকৃত অর্থের পরিমাণ ২ লাখ ৪২ হাজার ১১৮.৮০ কোটিতে দাঁড়িয়েছে।

গত বছরের এই প্রান্তিকের তুলনায় তা ৪ হাজার ৭৫১.৮৯ কোটি টাকা বা ২ শতাংশ বেশি এবং গত বছরের এই সময়ের তুলনায় ২৬ হাজার ৫৬০.৮৭ কোটি টাকা বা ১২.৩২ শতাংশ বেশি। এই প্রান্তিকে ইনভেস্টমেন্ট ডিপোজিট রেশিও ০.৯৮ এ দাঁড়িয়েছে। ২০১৮ সালের ডিসেম্বরের শেষ নাগাদ তা ছিল ০.৯৭।

২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকের শেষ নাগাদ ইসলামিক ব্যাংকিং খাতে মোট রেমিটেন্সের পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩৭.৭৫ কোটি টাকা।
প্রান্তিক প্রতিবেদনে বিবি জানিয়েছে, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এ ইসলামিক ব্যাংকগুলোর আরো বেশি মনযোগী হওয়া উচিত।

 


আরো সংবাদ

পর্দা নামলো নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুনের উৎসবের চার গুণীজনকে সম্মাননা না’গঞ্জে ল ইয়ার্স কাউন্সিল : সভাপতি আবদুল কাদের সেক্রেটারি মাইন উদ্দিন জানুয়ারিতে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট করবে ভারত ১২ ডিসেম্বরের আগ পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচির সিদ্ধান্ত জাগপার জাতীয় সম্মেলন আজ সিদ্ধেশ্বরী থেকে উদ্ধার হওয়া লাশটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ছাত্রী রুম্পার কায়সার কামালকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ সরকারের তিন মন্ত্রণালয়সহ ৭ জনকে বিবাদি করে মেয়র আইভীর রিট টঙ্গীতে স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতি গণতন্ত্রের ইতিহাসে হোসেন শহীদ সোহরাওয়ার্দী উজ্জ্বল নক্ষত্র উদ্ধার হওয়া লাশটি বিশ্ববিদ্যালয় ছাত্রীর

সকল




Paykwik Paykasa
Paykwik