২৩ ফেব্রুয়ারি ২০১৯
সংসদে মন্ত্রী শাহাব উদ্দিন

পোলট্রি মুরগি থেকে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ছড়ানোর আশঙ্কা

পোলট্রি মুরগি থেকে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ছড়ানোর আশঙ্কা - সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশে পোলট্রি মুরগি থেকে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ছড়ানোর আশঙ্কা রয়েছে। বুনো দেশি ও পরিযায়ী পাখি থেকে এ জীবাণু ছড়ানোর আশঙ্কা কম। গত কয়েক বছর ধরে দেশি কাকের মাধ্যমে এ জীবাণু ছড়ানোর তথ্য আছে। সরকার রাজশাহী এলাকায় এ ব্যাপারে কাজ করছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ কথা জনান।

বন ও পরিবেশমন্ত্রী বলেন, পরিযায়ী হাঁস থেকে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার জীবাণু ছড়ানোর তথ্য খুবই কম, বাংলাদেশে নেই বললেই চলে। তারপরও সরকার বন অধিদফতর ও আইইউসিএন’র মাধ্যমে বাংলাদেশ এভিয়ান ইনফ্লুয়েঞ্জার গবেষণা করছে। টাঙ্গুয়ার হাওর, হাকালুকি হাওর, বাইক্কা বিল, সোনাদিয়া ও নিঝুম দ্বীপে পরিযায়ী পাখি থেকে নমুনা নিয়ে প্রতি বছর গবেষণাগারে পরীক্ষা করা হচ্ছে। পরিযায়ী পাখি ও গৃহপালিত হাঁসের বিচরণস্থল চিহ্নিত করে তাদের মেলামেশা বন্ধে খামারিদের সচেতন করা হচ্ছে। প্রতিবছর পরিযায়ী পাখিমেলা করে এ বিষয়ে জনসচেতনতা বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, স্থায়ীভাবে সমস্যা সমাধানে সরকারিভাবে খামারিদের নিয়ে কাজ করা হবে। দেশি হাঁস-মুরগি যেন কোনোভাবেই পরিযায়ী হাঁসের সাথে না মিশে এ বিষয়ে সরকার আরও সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেবে। হওরগুলোতে জোনিং করে পাখিদের নিরাপদ অঞ্চল গড়ে তোলা হবে।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme