২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ঐক্যফ্রন্টে কোনো অনৈক্য নেই, আন্দোলন অব্যাহত থাকবে 

ঐক্যফ্রন্টে কোন অনৈক্য নেই, আন্দোলন অব্যাহত থাকবে  - নয়া দিগন্ত

ঐক্যফ্রন্টের নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে শপথ নিচ্ছেন না। রোববার দুপুরে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু সাংবাদিকদের বলেন, শপথ নেওয়ার কোনো কথা কখনো হয় নাই। কিছু মিডিয়া অত্যন্ত ভুলভাবে এটার ব্যাখ্যা করেছে। ড. কামাল হোসেন সাহেব কখনো গুনাক্ষরে বলেননি এই ধরনের কোনো কথা। আমাদের শপথ এখন নেওয়া হচ্ছে না। আমি স্পষ্ট করে বলছি গণফোরামের কোনো সদস্য শপথ নিচ্ছে না।

রোববার সকাল সাড়ে ১১টায় মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শুরু হয়ে চলে দুপুর পর্যন্ত। গণফোরাম থেকে নির্বাচিত সুলতান মো. মনসুর ও মোকাব্বির খান এই বৈঠকে ছিলেন না।

গত শনিবার গণফোরামের বর্ধিত সভা শেষে সংবাদ সম্মেলনে দলের দুই নির্বাচিত প্রতিনিধির শপথ গ্রহনের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্তের কথা ড. কামাল বলেছিলেন- এরকম প্রশ্ন করা হলে গণফোরাম সাধারণ সম্পাদক বলেন, ‘ইতিবাচক’ শব্দটা অর্থটা কী আপনিই বলুন। শপথ নিচ্ছে?

গণফোরাম শপথ নেবে কিনা এটা স্পষ্ট করুন প্রশ্ন করা হলে জেএসডির সভাপতি আসম আবদুর রব বলেন, মন্টু সাহেবের বক্তব্য আপনি শুনেন নাই। কিভাবে বললে স্পষ্ট হবে। উনি বলেছেন, গণফোরামের কেউ শপথ নিচ্ছে না। আর কিভাবে বললে পরিস্কার হবে। আমি আবারো বলছি, ঐক্যফ্রন্টের কেউই শপথ নিচ্ছে না।

গণফোরামের শপথ গ্রহনের সংবাদের পর জাতীয় ঐক্যফ্রন্টে ভাঙ্গনের সুর এরকম প্রশ্নের জবাবে রব বলেন, ঐক্যফ্রন্ট ভাঙবে কেনো? ঐক্যফ্রন্ট ছিলো, আছে এবং থাকবে। ঐক্যফ্রন্ট জনগনের দাবির জন্যে যে ৭ দফা, ১০ দফার আন্দোলন করেছিলো সেই আন্দোলন অব্যাহত থাকবে। আগামীকাল (মঙ্গলবার) মিটিং আছে সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সেখান থেকে আমাদের কর্মসূচি আসবে।

স্টিয়ারিং কমিটির বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডির আসম আবদুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের বঙ্গবীর কাদের সিদ্দিকী, হাবিবুর রহমান খোকা, গণফোরামের সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, জাহেদুর রহমান ও গণস্বাস্থ্য সংস্থার ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমূখ নেতারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সুলতান মো. মনসুর ও মোকাব্বির খান ছাড়াও বিএনপির বিজয়ীরা হলেন, বগুড়া-৬ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান, চাঁপাই নবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম ও চাঁপাই নবাবগঞ্জ-৩ আসনে হারুনুর রশীদ। বগুড়া-৭ আসেনে একজন স্বতন্ত্র সদস্যকে সমর্থন দেয় বিএনপি, তিনিও নির্বাচিত হয়েছেন।

গণফোরামের বিজ্ঞপ্তি: রোববার বিকেলে ৩টার পর গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার বিভিন্ন অনলাইন পোর্টালে এবং রবিবার ছাপা পত্রিকায় জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে ঐক্য নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। শনিবার বিকেলে রাজধানীর একটি মিলনায়তনে গণফোরামের কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভায় ড. কামাল হোসেনের একটি বক্তব্য নিয়ে ভুল বোঝাবুঝির ভিত্তিতে এই ধরণের মন্তব্য করা হয়েছে। ড. কামাল হোসেন কোনভাবেই বলেননি গণফোরাম থেকে নির্বাচিতরা সংসদ সদস্য হিসাবে শপথ নেবেন। আশা করি এই প্রশ্নে আর কোন ভুল বোঝাবুঝি থাকবে না।

মোস্তফা মহসিন মন্টু স্বাক্ষরিত বিবৃতি আরো বলা হয়, আমরা স্পষ্টভাবেই বলতে চাই, সংসদ নির্বাচনে নির্বাচিতদের শপথ গ্রহণ প্রশ্নে জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে বিন্দুমাত্র অনৈক্য নেই। বরং গত ৩০ ডিসেম্বর প্রহসনের পর জনগণের ভোটের অধিকার এবং অন্যান্য গণতান্ত্রিক অধিকার আদায়ে জাতীয় ঐক্যফ্রন্ট আগের চাইতেও আরো বেশী ঐক্যবদ্ধ আছে এবং থাকবে। এখানে আমরা আবারো স্মরণ করিয়ে দিতে চাই ৩০ ডিসেম্বর নির্বাচন নামের প্রহসনটি জাতীয় ঐক্যফ্রন্ট সেদিনই প্রত্যাখ্যান করেছে।

এতে বলা হয়, এই প্রহসনটি আবারও দৃঢ়ভাবে প্রমাণ করেছে এই দেশে দলীয় সরকারের অধীনে অবাধ, নিরপেক্ষ নির্বাচন হতে পারে না। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবীতে জাতীয় ঐক্যফ্রন্ট তার কর্মসূচি চালিয়ে যাবে।


আরো সংবাদ



premium cement
বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭

সকল