২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
সংসদে সমাজকল্যাণ মন্ত্রী

ভিক্ষুকদের পুনর্বাসনে তিন কোটি টাকা দেয়া হয়েছে

ভিক্ষুকদের পুনর্বাসনে তিন কোটি টাকা দেয়া হয়েছে। - সংগৃহীত

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন জানিয়েছেন, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠির পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান শীর্ষক কর্মসূচির আওতায় দেশের ভিক্ষুকদের পুনর্বাসন করার লক্ষ্যে ২০১৭-১৮ অর্থবছরে বাজেটে তিন কোটি টাকা বরাদ্দ রাখা হয়। ইতোমধ্যে বরাদ্দকৃত অর্থ ভিক্ষুকদের বিকল্প কর্মসংস্থানের জন্য ৫৮টি জেলায় জেলা প্রশাসক ও উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়ের যৌথ স্বাক্ষরে পরিচালিত ব্যাংক হিসেবে প্রেরণ করা হয়েছে। রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য বেগম হাজেরা খাতুনের লিখিত প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, ভিক্ষাবৃত্তি বন্ধের জন্য বিমানবন্দর এলাকা, হোটেল রেডিসন, দূতাবাস এলাকা, হোটেল সোনারগাঁ, হোটেল ইন্টারকন্টিনেন্টাল সাবেক রুপসী বাংলা, বেইলী রোড এলাকায় নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদীর প্রশ্নের জবাবে রাশেদ খান মেনন জানান, খুলনা জেলার রূপসা উপজেলায় ৬টি, তেরখাদা উপজেলায় ৭টি ও দিঘলিয়া উপজেলায় ৬টি বেসরকারী এতিমখানায় সরকারী অনুদান দেওয়া হয়। বর্তমান অর্থবছরে জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকারী দলের সাধন চন্দ্র মজুমদারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদপ্তরের আওতায় সারাদেশে শান্তি নিবাস (বৃদ্ধাশ্রম)’র সংখ্যা ৬টি। আশ্রমগুলো ঢাকা বিভাগের ফরিদপুর, খুলনা বিভাগের বাগেরহাট এবং চট্টগ্রাম, সিলেট, বরিশাল ও রাজশাহী জেলায় অবস্থিত। বৃদ্ধাশ্রমগুলোর প্রতিটিতে ৫০ জন করে সর্বমোট ৩০০ জন প্রবীণ থাকার ব্যবস্থা আছে। তিনি জানান, সমাজসেবা অধিদপ্তরের আওতায় সারাদেশে ৮৫টি শিশু পরিবারে প্রতিটিতে ১০ জন করে প্রবীণ থাকার ব্যবস্থা রায়েছে।


আরো সংবাদ



premium cement