১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

সংসদে আইয়ুব বাচ্চুকে স্মরণ

সংসদে আইয়ুব বাচ্চুকে স্মরণ - সংগৃহীত

দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন (২৩তম) শুরু হয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রোববার বিকেল চারটা ৫০ মিনিটে শুরু হয়। এ অধিবেশনে চলবে আগামী ২৫ অক্টোবর অর্থাৎ আগামী বৃহস্পতিবার পর্যন্ত মোট ৫ কার্যদিবস।

অধিবেশন শুরু হওয়ার আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন। বৈঠকে কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মো. ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, আ.স.ম. ফিরোজ, মঈন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন। বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদার বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, চলতি দশম সংসদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে আগামী ২৮ জানুয়ারি। বিদ্যমান সংবিধান অনুযায়ী সংসদ বহাল রেখে জাতীয় নির্বাচন করতে হলে তা সংসদের মেয়াদ পূরণের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে করার কথা রয়েছে। সাংবিধানিক এই হিসাব অনুযায়ী আগামী ২৮ অক্টোবর রোববার থেকে সেই ৯০ দিনের ক্ষণগণনা শুরু হচ্ছে।

সভাপতিমণ্ডলী মনোনয়ন অধিবেশন শুরুর পর স্পিকার শিরীন শারমিন এই অধিবেশনের সভাপতিমন্ডলীর মনোনয়ন দেন। সভাপতিম-লীর সদস্যরা হলেন ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, ফরিদুল হক খান, সাধন চন্দ্র মজুমদার, ফখরুল ইমাম ও সেলিনা জাহান লিটা। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিম-লীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। প্রতিদিন বিকেল সোয়া ৪টায় অধিবেশন শুরু হবে। তবে প্রয়োজনে দিন ও সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

গত ৪ অক্টোবর সংবিধানের ৭২ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সংসদের অধিবেশন আহ্বান করেছেন। এর আগে দশম সংসদের ২২তম অধিবেশনটি ৯ সেপ্টেম্বর শুরু হয়ে ২০ সেপ্টেম্বর শেষ হয়। ২২ তম অধিবেশন ১০ কার্যদিবস চললেও ১৮টি বিল পাস করে রেকর্ড করে।

উল্লেখ্য, বর্তমান সরকারের মেয়াদ ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে। আগামী ৩১ অক্টোবর থেকে সময় গণনা শুরু হবে।

শোক প্রস্তাব
সদ্যপরলেকগত ব্যান্ড সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুসহ সাবেক সংসদ সদস্য, দেশী-বিদেশী বিশিষ্ট ব্যক্তির মৃত্যুতে  রোববার সংসদে শোক প্রস্তাব উত্থাপিত ও গৃহিত হয়েছে। রোববার বিকেলে জাতীয় সংসদের ২৩তম অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপণ করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদে সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান, সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধ সাদির উদ্দিন আহমেদ, সংসদ সদস্য ও ভাষা সৈনিক শাহ মো. আঃ রাজ্জাক, সাবেক সংসদ সদস্য আবদুল গণি এবং সাবেক সংসদ সদস্য শাহ্ মোস্তানজিদুল হক খিজির। বঙ্গবন্ধুর ঘনিষ্টজন ও আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি এম এ সামাদ, নৌবহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল মোশাররফ হোসেন খান (অব.), শিক্ষাবিদ ও ভাষা সংগ্রামী সফর আলী আকন্দ, উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ওসমান গণি, ব্যান্ড সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু, আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কাজী জাফরুল্লাহ’র মা কাজী জেবুন্নেসা বেগম, ভারতের প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ারের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।

এছাড়া, ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি, তানজানিয়ায় ফেরিডুবি, ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেল, ভারতের ঘূর্ণিঝড় তিতলিসহ দেশ-বিদেশে বিভিন্ন স্থানে প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোকপ্রস্তাাব গৃহীত হয়। শোক প্রস্তাব শেষে সংসদে একমিনিট নীরবতা ও দোয়া মোনজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বজলুল হক হারুন।

৬টি বিল উত্থাপন ও ১টি পাস
গতকাল সংসদে ছয়টি বিল উত্থাপিত হয়েছে। বিলগুলো হলো ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউট বিল, ২০১৮’; ‘বাংলাদেশ শিশু একাডেমি বিল, ২০১৮’; ‘বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল, ২০১৮’; ‘মৎস্য সঙ্গনিরোধ বিল, ২০১৮’; ‘বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৮’ এবং ‘সরকারি চাকরি বিল, ২০১৮’। সংশ্লিষ্ট মন্ত্রী/প্রতিমন্ত্রী বিলগুলো উত্থাপন করেন। উত্থাপনের পর পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য বিলগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। এছাড়া গতকাল সংসদে ‘বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৮’ পাস হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।


আরো সংবাদ



premium cement