২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের পাসপোর্টে রোহিঙ্গাদের বিদেশ যাওয়ার সুযোগ নেই

বাংলাদেশের পাসপোর্টে রোহিঙ্গাদের বিদেশ যাওয়ার সুযোগ নেই। ছবি - সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমার থেকে আগত নাগরিকদের অনুকূলে কোন বাংলাদেশী পাসপোর্ট ইস্যু করা হয়নি। ফলে বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে রোহিঙ্গাদের বিদেশ যাওয়ার সুযোগ নেই। বুধবার জাতীয় সংসদে মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদ দমনসহ আইন-শৃঙ্খলা পরিপন্থি কাজের সাথে জড়িতদের সম্পর্কে আগাম তথ্য সংগ্রহ ও তালিকা প্রস্তুত কওে গ্রেফতারপূর্বক আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতোমধ্যে জঙ্গিবাদ দমনে পুলিশ বাহিনীতে কাউন্টার টেরোরিজম ইউনিট গঠন করে আধুনিক তথ্য প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। জঙ্গিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের মাধ্যমে তাদের সহযোগী মদদদাতাদের সনাক্তকরণ এবং জঙ্গি অর্থায়ন বন্ধের মাধ্যমে তাদের আইনশৃঙ্খলা পরিপন্থি কর্মকান্ড প্রতিরোধসহ জঙ্গি দমনের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখছে।

আনসার বাহিনীতে কর্মকর্তা-কর্মচারী ২০ হাজার ৩১৬ জন
দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী হতে এ যাবৎ প্রায় ৪৮ লাখ ৯৯ হাজার ৭৭৭ জন আসসার ভিডিপি সদস্যকে বিভিন্ন ধরনের মৌলিক, কারিগরি ও পেশাগত প্রশিক্ষণ দেয়া হয়েছে। বর্তমানে আনসার বাহিনীতে স্থায়ী ও অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ২০ হাজার ৩১৬ জন। দৈনিক ভাতার ভিত্তিতে হিল আনসার ও বিশেষ আনসার সদস্য সংখ্যা এক হাজার ৮০ জন ও অঙ্গীভূত আনসার সদস্য সংখ্যা ৪৯ হাজার ২০০ জন। মাসিক সম্মানীর ভিত্তিতে কর্মরত ভিডিপি দলনেতা ও দলনেত্রীর সংখ্যা ১৪ হাজার ৩৪ জন।


আরো সংবাদ



premium cement