২৩ সেপ্টেম্বর ২০১৮

দেশি প্রজাতির মাছ সংরক্ষণে সংসদীয় কমিটির সুপারিশ

দেশি প্রজাতির মাছ সংরক্ষণে সংসদীয় কমিটির সুপারিশ - সংগৃহীত

দেশি প্রজাতির মাছ সংরক্ষণ, মাছ/চিংড়ির রোগ প্রতিকারের উন্নত কলাকৌশল উদ্ভাবনের বিষয়ে সুপারিশ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার ময়মনসিংহ এ অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে এই বৈঠকে কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, অ্যাডভোকেট মুহাম্মদ আলতাফ আলী, অ্যাডভোকেট শামছুন নাহার বেগম এতে অংশ নেন।

বৈঠকে দেশের মৎস্য সম্পদ উন্নয়নে জাতীয় চাহিদার নিরিখে গবেষণা পরিচালনা ও প্রযুক্তি উদ্ভাবন এবং গবেষণালব্ধ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে দেশের মাছের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আমিষের চাহিদা পূরণ, গ্রামীণ জনগোষ্ঠির কর্মসংস্থানের নতুন সুযোগ সৃষ্টিসহ রপ্তানি আয় বৃদ্ধি করা ও জীবপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মাছের উন্নত জাত উদ্ভাবনের সুপারিশও করা হয়।

সরকারের উন্নয়ন দর্শন ও এসডিজি’তে উলি¬খিত লক্ষ্যমাত্রা অর্জনের নিমিত্ত ২০১২-২০১৩ অর্থ বৎসরকে ভিত্তিবছর ধরে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০১৬-২০২০) মৎস্য সেক্টরে আর্জিতব্য লক্ষ্য নির্ধারণ এবং নির্ধারিত লক্ষ্য অর্জনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সম্প্রতি মৎস্য গবেষণার ক্ষেত্র ও পরিধি বৃদ্ধি পাওয়ায় মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রস্তাবিত ৪টি কেন্দ্র ও ৬টি উপকেন্দ্র এবং এই কেন্দ্র ও উপকেন্দ্রের জন্য প্রয়োজনীয় নতুন পদ সৃজনসহ জনবল বৃদ্ধি করতে কমিটি সুপারিশ করে। এছাড়াও কমিটি মুক্তা চাষ প্রকল্পে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করণে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।


আরো সংবাদ