২০ জানুয়ারি ২০২০

দেশে এক লাখের বিপরীতে চিকিৎসক মাত্র ২৮ হাজার

-

সরকারদলীয় সংসদ সদস্য আব্দুল মান্নান ও মেজর (অব.) রফিকুল ইসলামের পৃথক দুটি প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদন্ড অনুযায়ী দেশের জনসংখ্যার অনুপাতে এই মুহূর্তে ১ লাখ চিকিৎসকের প্রয়োজনীয়তা রয়েছে। বর্তমানে দেশে সরকার নিবন্ধিত চিকিৎসক রয়েছেন মাত্র ২৮ হাজার। সরকার অচিরেই আরো ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু করবে। তিনি বলেন, চিকিৎসক নিয়োগে সরকারের উদ্যোগ বাস্তবায়ন হলে এ সঙ্কট কেটে যাবে। তবে এটা দ্রুতই সমাধান করা যাবে না। আমাদের মেডিকেল কলেজ থেকে প্রতিবছর প্রায় ১০ হাজার শিক্ষার্থী বের হয়। তাই চাইলেই আজকে সব সমাধান করা সম্ভব না।

ঔষধ প্রশাসন অধিদফতরের বিরুদ্ধে তেমন একটি অভিযোগ নেই জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের ঔষধ প্রশাসন ভালো কাজ করছে। তাছাড়া আমাদের ফার্মাসিটিউক্যাল কোম্পানি নিয়ন্ত্রণে রয়েছে। দেশে এখন ২৮ ধরনের ওষুধ তৈরি হচ্ছে। আমরা ইউরোপ আমেরিকাসহ প্রায় ১৫০টি দেশে ওষুধ রপ্তানি করছি। তিনি বলেন, ঔষধ প্রশাসনের তৎপরতার কারণে নকল ওষুধ ধরতে সক্ষম হচ্ছি। এরই মধ্যে আমরা খারাপ বা ভেজাল ওষুধ উৎপাদন করায় ৩০টা কোম্পানি বন্ধ করে দিয়েছি। যদিও উচ্চ আদালতের আদেশ নিয়ে কিছু কোম্পানি আবার উৎপাদন শুরু করেছে। তবে এই বিষয়ে আমরা উৎসাহ দিচ্ছি না।

প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের দেশের প্রেক্ষাপটে জেলা স্বাস্থ্যকর্মকর্তার গাড়ির চাইতে অ্যাম্বুলেন্স বেশি প্রয়োজন। যে কারণে এই কয়েক বছরে ৪০০টি অ্যাম্বুলেন্স কেনা হয়েছে। আর গাড়ি কেনা হয়েছে মাত্র ৫০টি। যে কারণে সব জায়গায় গাড়ি দেওয়া সম্ভব হয়নি।


আরো সংবাদ

ফেসবুকে আজহারীর আবেগঘন স্ট্যাটাস (২৪৬৫৮)রাশিয়াকে সিরিয়ান তেলক্ষেত্রে যেতে বাধা মার্কিন সৈন্যদের, উত্তেজনা দুপক্ষেই (১০৩৬৪)ইরান সীমান্তে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান (৬৫৮৫)চীনের বিশাল বিনিয়োগ চুক্তি রাখাইনে (৬২৪১)সোলাইমানি হত্যা নিয়ে ট্রাম্পের নতুন তথ্য (৬০৬২)লিবিয়া নিয়ে জরুরী আলোচনায় এরদোগান-পুতিনসহ বিশ্বনেতারা (৫৪৬৭)ভয়ঙ্কর নারী! আই ড্রপ খাইয়ে অত্যাচারী স্বামীকে খুন (৪৭৯১)১৩৬ কেজি ওজনের সেই আইএস নেতা আটক; বহন করতে লাগলো ট্রাক (৪৫৬৩)এবার যুক্তরাষ্ট্রের টার্গেট যে ইরানি কমান্ডার (৪৪১৬)তামিম-মাহমুদুল্লাহদের নিরাপত্তায় পাকিস্তানের আইন-শৃংখলা বাহিনীর ১০ হাজার সদস্য (৪৪১০)



krunker gebze evden eve nakliyat