২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
আজ বিশ্ব বাবা দিবস

বাবা মানে নির্ভরতার নিখাদ আশ্রয়

আজ বিশ্ব বাবা দিবস - সংগৃহীত

বাবা, আব্বু, আব্বাজান, বাবাই, আব্বা, পিতা, পিতাজি নানা শব্দে পরিচিত তিনি। বাবা মানে আপনত্ব। বাবা মানে আদর-শাসন-বিশ্বস্ততা। বাবা মানে নির্ভরতা। বাবা নিখাদ আশ্রয়। বাবা মানে বেঁচে থাকা। বাবা মানে আস্থা। বাবা বটবৃক্ষ। উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া। বাবা মানে ভরসা। সম্মানের মুকুট। বাবা মানে ‘কাটে না সময় যখন আর কিছুতে/বন্ধুর টেলিফোনে মন বসে না/জানালার গ্রিলটাতে ঠেকাই মাথা/মনে হয় বাবার মতো কেউ বলে না/আয় খুকু আয়, আয় খুকু আয়...’। হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদারের এই গান। বাংলাদেশে বাবা দিবসে সরকারি ছুটির দাবি করেছেন সন্তানেরা।

আজ রোববার। বিশ্ব বাবা দিবস। বাবার জন্য উৎসর্গিত একটি দিন। বাবা ছাড়া পৃথিবীতে আর কেউ নেই, যে সন্তানদের রাজকুমার-রাজকুমারীর মতো দেখে। রয়েল কিংডম না থাকলেও একমাত্র বাবারই আছে রাজকীয় হৃদয়। যার বাবা বেঁচে আছেন। তিনি পৃথিবীর সবচেয়ে ভাগ্যবান সন্তান। 
১৯০৯ সালের আগে ওয়াশিংটনে বাবা দিবস পালিত হতো না। তখন স্থানীয় গির্জায় সোনোরা স্মার্ট নামে ওয়াশিংটনবাসী এক নারী মা দিবস পালনের কথা শোনেন। মা দিবস পালনের রীতি রয়েছে। কিন্তু বাবা দিবস পালনের রীতি নেই জেনে তিনি অবাক হন। তাই বাবা দিবস পালনের আবেদন জানিয়ে তিনি স্থানীয় ধর্মীয় নেতাদের সাথে আলোচনা করেন। সোনোরা স্মার্টও নিজের বাবার জন্মদিনের দিন (৫ জুন) বাবা দিবস পালন করার অনুমতি চান। তবে হাতে সময় কম ছিল বলে ওই বছরের ১৯ জুন এ অঙ্গরাজ্যে প্রথম বাবা দিবস পালন করা হয়। 

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ ঘরে ঘরে নানা আয়োজনে পালন হবে বাবা দিবস। আগে থেকেই বাবাকে শুভেচ্ছা জানাতে কার্ড, গিফট হিসেবে ফাদারস ডে মগ, টি-শার্ট ইত্যাদি তৈরি করে গিফট কর্নারগুলো। পাশাপাশি এ দিবসকে ঘিরে নাটক, টকশো ইত্যাদি টিভি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল