film izle
esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৪ ফেব্রুয়ারি ২০২০

ঝাঁকে ঝাঁকে ফিরে এল দেড় লাখ বছর আগে বিলুপ্ত হওয়া পাখি!

হাজার হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া পাখির প্রজাতির ফের দেখা মিলল। জীবাশ্ম হিসাবে নয়, একেবারে জীবন্ত অবস্থায়।

বিভিন্ন নথি-পত্র বলছে, এই প্রজাতির পাখি আজ থেকে প্রায় ১ লাখ ৩৬ হাজার বছর আগেই বিলুপ্ত হয়ে গিয়েছে পৃথিবী থেকে। অ্যালডব্রা রেল প্রজাতির এই পাখির চেহারা অনেকটা মুরগি আর বক মেশানো।

সাদা লম্বাটে গলা আর গোলাকার ছোট চেহারার এই পাখিটি হাজার হাজার বছরের প্রাচীন জীবাশ্ম নিয়ে একটা সময় বিস্তর গবেষণা চলেছে। ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল অঞ্চলে এই পাখির জীবাশ্ম পাওয়া গিয়েছিল। তাই এই প্রজাতির নাম রাখা হয় অ্যালডব্রা রেল।

ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল ও তার সংলগ্ন অঞ্চলে ফের দেখা গিয়েছে অ্যালডব্রা অ্যাটল পাখিদের। শুধু তাই নয়, এই অঞ্চলগুলি অ্যালডব্রা অ্যাটল পাখিতে ভরে গিয়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাজার হাজার বছর পর প্রাকৃতিক নিয়মেই পৃথিবীর বুকে ফিরে এসেছে এই প্রজাতির পাখি। বিবর্তনের এই ধারাকে ‘ইটারেটিভ এভেলিউশন’ বলে ব্যাখ্যা করেছেন মার্কিন বিজ্ঞানীরা।

‘জুলজিক্যাল জার্নাল অব দ্য লিনেন সোসাইটি’ নামের একটি আন্তর্জাতিক পত্রিকায় এ বিষয়ে সবিস্তারে প্রকাশিত হয়েছে। দীর্ঘ গবেষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব পোর্টস মাউথ অ্যান্ড ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়াম’-এর গবেষকদের দাবি, বর্তমানে ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল ও তার সংলগ্ন অঞ্চলে যে পাখিদের আধিক্য লক্ষ্য করেছেন সেগুলি আর প্রায় দেড় লক্ষ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া অ্যালডব্রা রেল এক এবং অভিন্ন।

মার্কিন বিশেষজ্ঞদের মতে, এই ভাবে বিবর্তনের মাধ্যমে একই প্রজাতির অবলুপ্তির পরও ফিরে আসার ঘটনা বিরল হলেও প্রথম নয়। পৃথিবীর বিবর্তনের ইতিহাসে এমন ঘটনা একাধিকবার ঘটেছে। জিনিউজ।


আরো সংবাদ

চাঁদপুরে ‘কোরানিক স্টার’ প্রতিযোগিতার বাছাই সম্পন্ন রাষ্ট্র ক্ষমতায় পৌছানো জাতীয় পার্টির জন্য সময়ের ব্যাপার মাত্র : জিএম কাদের ইসরাইলে ৬ দেশ ফেরত সকলকে কেয়ারেন্টাইনের নির্দেশ ১৮ বছর পর শিশু ধর্ষণে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামী গ্রেফতার তদন্ত কর্মকর্তার জেরা শুরু, আরো ৫জনের সাক্ষ্যগ্রহণ তিন মামলায় ১৫ দিনের রিমান্ডে পাপিয়া ১৪৩ রানের লক্ষ্যে নেমে নেই ২ উইকেট, লড়ছে বাংলাদেশের মেয়েরা করোনাভাইরাস কী এখন বিশ্ব-মহামারী? রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার ভালোবাসা দিবসে স্কুলছাত্রী গণধর্ষণের ঘটনা ধামাচাপা দেয়ার অভিযোগ দিল্লি রণক্ষেত্র, পুলিশ সদস্য নিহত

সকল




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat