২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মাঝ রাস্তায় নেমে এলো বিমান

মাঝ রাস্তায় নেমে আসছে বিমান - সংগৃহীত

ব্যস্ত রাস্তা, শো শো করে গাড়ি চালিয়ে যাচ্ছেন। এরই মধ্যে হঠাৎ আকাশ থেকে নেমে আসছে একটি বিমান! ভাবুন তো, তখন কী হবে? দুর্ঘটনার আশঙ্কায় আপনার দম বন্ধ হয়ে যাওয়ার অবস্থা হবে নিশ্চয়ই।

একই অবস্থা হয়েছিল এরিক ও ব্রান্ডি দম্পতির। যখন তারা চোখের সামনে একটি ছোট্ট বিমানকে ব্যস্ত রাস্তায় নেমে যেতে দেখলেন। শ্বাসরুদ্ধকর সেই মুহূর্তটুকু কখনো ভুলবেন না তারা।

ঘটনাটি ঘটে শনিবার বিকেলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান লেনড্রতে।

 

গাড়িতে চেপে যাচ্ছিলেন এরিক-ব্রান্ডি দম্পতি। হঠাৎ তারা দেখতে পেলেন, আকাশ থেকে একটি বিমান ধীরে ধীরে ব্যস্ত রাস্তায় অবতরণ করতে যাচ্ছে। কিন্তু একের পর গাড়ি যাওয়ায় বিমানটি নামতে পারছে না। সেটি অপেক্ষা করছে, প্রয়োজনীয় জায়গার জন্য। গাড়িগুলো নিদিষ্ট দুরত্বে সরে যেতেই বিমানটি ধীরে ধীরে রাস্তার পাশের খালি জায়গাটিতে নেমে পড়ে।

এ সময় জরুরি সেবাকেন্দ্র ৯১১ ফোন দেন এই দম্পতি। ঘটনাস্থলে দ্রুতই পৌঁছে যায় তারা। বিমানটি নিরাপদে অবতরণ করার পর সেটিকে গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করা হয়। এ ঘটনায় কেউ আহত হননি।

রাস্তার পাশে বিমানটি অবতরণ করেন পাইলট

 

এই অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে ওই দম্পতি বলেন, 'বিমানটি যখন অবতরণ করছিল, আমরা শুধু প্রার্থনা করছিলাম। বিমানের পাইলট রাস্তায় গাড়ি সরে যাওয়ার অপেক্ষা করছিল। গাড়িগুলো সরে যেতেই বিমানটি রাস্তার পাশের খালি জায়গায় অবতরণ করে পাইলট।

পরে জানা যায়, বিমানটির ফুয়েল শেষ হয়ে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে সেটি দ্রুত অবতরণ করেন পাইলট।

পুরো ঘটনাটির ছবি ক্যামেরাবন্দি করেন এরিক-ব্রান্ডি দম্পতি।

 

আরো পড়ুন : দীর্ঘ বিষাদ ভ্রমণ শেষে মৃত সন্তানকে বিদায় জানালো সেই তিমি মা

সমুদ্রে কমপক্ষে এক হাজার মাইল বহন করার পর অবশেষে মৃত নবজাতককে বিদায় জানালো সেই তিমি মা। কানাডার ভ্যাঙ্কুভারের তিমি গবেষণা কেন্দ্রের গবেষকরা বলছেন, "মা তিমিটির বিষাদ ভ্রমণ শেষ হয়েছে এবং তার আচরণ উল্লেখযোগ্যভাবে বিচিত্র।"

এই ধরণের তিমি মাছ সাধারণত সপ্তাহখানেক ধরে মৃত সন্তান বহন করে থাকে, কিন্তু বিজ্ঞানীরা মনে করছেন এই এক্ষেত্রে তিমিটি রেকর্ড করেছে।

মা তিমিটি গত কয়েকদিনেই সারাবিশ্বের মনোযোগ আকর্ষণ করেছে।

তিমি গবেষণা কেন্দ্র শনিবার এক বিবৃতিতে বলে, "সমুদ্রতট থেকে নেয়া টেলিফটো ডিজিটাল চিত্র থেকে ধারণা করা যায় যে মা তিমিটি শারীরিকভাবে সুস্থ অবস্থাতেই রয়েছে।"

"মৃত তিমিটির দেহ যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যবর্তী স্যালিশ সাগরে ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে তিমির দেহের 'নেক্রপসি' (পশুর ময়নাতদন্ত) করার সুযোগ হয়তো পাবেন না গবেষকরা।"

ভ্যাঙ্কুভার উপকূলে মা তিমিটিকে মৃত শাবক বহন করে নিয়ে যেতে দেখা যায় ২৪ জুলাই।

ওই দিনই শাবকটি মারা যায় বলে ধারণা করা হয়। তবে তার মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

কানাডা ও যুক্তরাষ্ট্র দুই দেশই এই ধরণের তিমিকে বিলুপ্তপ্রায় প্রজাতি হিসেবে চিহ্নিত করেছে।

এই ধরণের তিমির প্রধান খাবার চিনুক স্যামন মাছ, যার সংখ্যা সাম্প্রতিক বছরগুলোতে অনেক কমে গেছে।

 

আরো পড়ুন : সেলফি তোলা নিয়ে দুই নারীর চুলাচুলি

সেলফি। উঠতে সেলফি, বসতে সেলফি- জীবন এখন সেলফি-ময়। যেখানেই যাওয়া হোক না কেন সেলফি না তুললে যেন সব বৃথা মনে হয় অনেকেরই। এই রোগের ভয়াবহতা এতোটাই যে, কোনো কিছুকে পরোয়া করে না তারা। চলন্ত ট্রেনের সামনে হোক, অথবা উঁচু ভবনের চূড়ায় সেলফি তুলে নিজেকে জাহির করতে গিয়ে প্রাণ হারিয়েছেন অনেকে। তবে সম্প্রতি এই রোগে আক্রান্ত দু'জনের একটি ভিডিও আলোচনায় এসেছে।

কী করেছেন তারা?

না, সেলফির জন্য জীবন ত্যাগ করেননি। তবে যা করেছেন, তা খুবই লজ্জাজনক। জনপ্রিয় একটি স্পটে সেলফি তোলার জন্য চুলাচুলি করেছেন তারা।

ঘটনাটি ঘটেছে ইতালির রোমে। বিখ্যাত ট্রেভি ঝরনার সামনে। প্রতিদিন হাজার হাজার পর্যটক এটি দর্শনের জন্য আসেন। সেলফি তোলেন। বুধবার রাতেও এর ব্যতিক্রম হয়নি। হাজার হাজার দর্শনার্থী ঝরনার সৌন্দর্য্য উপভোগ করতে আসেন। সেলফি তুলতে থাকেন।

এ মসয় ১৯ বছর বয়সী ডাচ তরুণীর সাথে ইতালিয়ান-আমেরিকান ৪৪ বছর বয়সী এক নারীর কথা কাটাকাটি শুরু হয় সেলফি তোলা নিয়ে। দু'জনেই সেখানে সেলফি তুলতে চাচ্ছেন এবং কেউ কাউকে জায়গা দিতে রাজী হচ্ছেন না। এক পর্যায়ে সেটি হাতাহাতিতে রূপ নেয়। সবশেষে চুলাচুলি করতে থাকেন। তাদের কেউ থামাতেই পারছিলেন না।

পরে টহল পুলিশের দুটি দল এসে পরিস্থিতি সামলান। তবে ওই দুই নারীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তাদের ছেড়ে দেয়া হয়েছে। দু'জনেইর অবস্থায়ই ছিল গুরুতর। হাতে-মুখে রক্ত ঝরছিল।

তাদের এই চুলাচুলি দেখে আশপাশের মানুষ হতবাক হয়ে গিয়েছিলেন। এক সেলফির জন্য এমন কাণ্ড কেউ করতে পারেন!


আরো সংবাদ



premium cement
চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় ফুলবাড়ীতে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ

সকল