১৬ জুলাই ২০১৯

টিআইবির নতুন সদস্য ৩ জন, সৈয়দ মনজুরুল ইসলাম ন্যায়পাল

সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. পারভীন হাসান এবং বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. ফখরুল আলম ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)- এর ট্রাস্টি বোর্ডের নতুন সদস্য হয়েছেন। গত ১৯ জুন ২০১৯ (বুধবার) বোর্ডের ১০০তম সভায় যোগও দেন তারা।

এছাড়া অধ্যাপক ড. পারভীন হাসান, উপাচার্য, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি, টিআইবির ট্রাস্টি বোর্ডের মহাসচিব নির্বাচিত হয়েছেন। তারা যথাক্রমে সেলিনা হোসেন, ড. এ. টি. এম. শামসুল হুদা ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছেন। যাদের ট্রাস্টিজ হিসেবে মেয়াদ পূর্ণ হবার পর সম্প্রতি পদত্যাগ করেছেন। অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম টিআইবির ন্যায়পালের দায়িত্ব গ্রহণ করেছেন, তিনি ড. এ. টি. এম. শামসুল হুদার স্থলাভিষিক্ত হয়েছেন।

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. পারভীন হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক শিক্ষক। বর্তমানে তিনি সেন্ট্রাল ইউমেন্স ইউনিভার্সিটি এর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
এছাড়া, তিনি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য। শিক্ষাখাতে বিশেষ অবদানের জন্য তিনি পাক্ষিক ম্যাগাজিন ‘অনন্যা’ কর্তৃক ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’ পুরস্কারে ভূষিত হন। ড. পারভীন হাসান টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য হওয়ার পাশাপাশি বোর্ড কর্তৃক টিআইবির ট্রাস্টি বোর্ডের মহাসচিব নির্বাচিত হয়েছেন।

একুশে পদকপ্রাপ্ত লেখক ও সাংবাদিক আবুল মোমেন বর্তমানে দৈনিক আমাদের সময় পত্রিকার সাথে সম্পৃক্ত। এছাড়া, তিনি কর্মসূত্রে দৈনিক প্রথম আলো, দি ডেইলি স্টার ও দৈনিক ভোরের কাগজ এর সাথে বিভিন্ন সময়ে জড়িত ছিলেন। কবিতা, গল্প ও ইতিহাস নির্ভর সমালোচনামূলক প্রবন্ধসহ শিশুতোষ বিষয় তার লেখার প্রধান উপজীব্য। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৭ সালে কবি আবুল মোমেন একুশে পদকে ভূষিত হন। তিনি শিশুদের জন্য ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান ‘ফুলকি’ এর প্রতিষ্ঠাতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. ফখরুল আলম বর্তমানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখির পাশাপাশি তিনি বাংলা কবিতা বিশেষ করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতাসমূহ ইংরেজিতে অনুবাদ করে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। তার অসামান্য অনুবাদ দক্ষতার জন্য ২০১২ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও সার্ক সাহিত্য পুরস্কারে ভূষিত হন। যুক্তরাষ্ট্রের ক্লেমন ইউনিভার্সিটি ও ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের অনেক খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানে তিনি অধ্যাপনার সাথে সম্পৃক্ত ছিলেন।

উল্লেখ্য, ট্রাস্টি বোর্ড টিআইবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। বোর্ডের অন্যান্যরা হলেন অ্যাডভোকেট সুলতানা কামাল, চেয়ারপারসন; মাহফুজ আনাম, কোষাধ্যক্ষ; সদস্যরা হলেন সিনিয়র অ্যাডভোকেট তৌফিক নেওয়াজ, সৈয়দা রুহী গজনবী, এম হাফিজউদ্দিন খান, ড. আকবর আলি খান, আলী ইমাম মজুমদার ও পারভীন মাহমুদ এফসিএ।

 


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi