২৫ সেপ্টেম্বর ২০১৮

কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকী পালিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। - ছবি: সংগৃহীত

যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। সোমবার সকালে সমাজের বিভিন্নস্তরের মানুষ কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন।

সকাল সাড়ে সাতটায় ঢাকা বিশ্ববিদ্যায়ের পক্ষ থেকে সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। ঢাবির উপ-উপাচার্য কবি ড. মুহম্মদ সামাদসহ বিশ্ববিদালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা। ঢাবির বিভিন্ন সংগঠন ও হলের পক্ষ থেকে ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও নানা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংশ্লিষ্টরা পুষ্পার্ঘ অর্পণ করেন।

সমাধি প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কবির স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়। ঢাবি উপ-উপাচার্য কবি ড. মুহম্মদ সামাদ উপাচার্য এতে সভাপতিত্ব করেন। আলোচনায় অংশ নেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, সংগীত বিভাকের শিক্ষক টুম্পা সমদ্দার, অধ্যাপক ড. মোহসিনা আখতার খানম (লীনা তাপসী), অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও অধ্যাপক আখতার কামাল।

সমাধিতে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক এমপি, কেন্দ্রীয় নেতা এডভোকেট সাহারা খাতুন এমপি, যুগ্ম সম্পাদক দীপু মনি এমপি প্রমুখ।

সমাধী প্রাঙ্গনে সাংস্কৃতিক অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন শিল্পী খায়রুল আনাম শাকিল, শিল্পী ইয়াকুব আলী খান, শিল্পী লীনা তাপসী ও ঢাবির সংগীত দলের শিল্পীরা। এতে রুলের কবিতা আবৃত্তি করা হয়।

এ ছাড়াও কবির সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানায়, কবির পরিবারের সদস্যরা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ঢাবির উপ-উপাচার্য, ঢাবি শিক্ষক সমিতি, বাসদ (মার্কসবাদী), বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ, গণ গ্রন্থাগার, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, রোকেয়া হল, মহিলা আওয়ামী লীগ, বিএনপি, ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগ, ঢাবি একাত্তর হল, নজরুল ইন্সিটিটিউট, বাংলাদেশ ছাত্রলীগ কবির সমাধীতে শ্রদ্ধাজ্ঞাপন করেন। 

কবির স্বরণে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আলোচনা সভা ও সংগীতানুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কবি আসাদ চৌধুরী। পরে বিভিন্ন শিল্পীরা নজরুল সংগীত পরিবেশন করেন।


আরো সংবাদ