১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধে ক্ষতি কার?

- ফাইল ছবি

বিশ্বঅর্থনীতির দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার দীর্ঘস্থায়ী বাণিজ্য যুদ্ধ বর্তমান বিশ্ব রাজনীতির অন্যতম প্রধান আলোচিত বিষয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্্রাম্প চীন থেকে আমদানি করা পণ্যের ওপর শুল্ক আরোপ করায় চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধ অন্য যেকোনো সময়ের চেয়ে উত্তেজনাকর। নতুন করে শুল্ক বৃদ্ধির আগে চীনের ২০ হাজার কোটি ডলার মূল্যের পণ্যের ওপর ১০ শতাংশ হারে শুল্ক আরোপ করা হয়েছিল, যা বৃদ্ধি পেয়ে ২৫ শতাংশ হয়েছে।

ট্রাম্প আরো ইঙ্গিত দিয়েছেন, জুন নাগাদ আরো ৩০ হাজার কোটি ডলার মূল্যের পণ্যের ওপর এ শুল্ক আরোপ করা হবে। নতুন প্রতিবন্ধকতার মধ্যে দিয়ে চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার যে শুভ সূচনা হয়েছিল, তা ব্যাহত হলো মারাত্মকভাবে। প্রত্যুত্তরে চীন ছয় হাজার কোটি ডলার মূল্যের পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে। দুই দেশের এ বাণিজ্যযুদ্ধ শুধু শুল্কের মধ্যে সীমাবদ্ধ নেই। হুয়াওয়ে কোম্পানির সাথে যুক্তরাষ্ট্রের যে আচরণ, তার খানিকটা হলেও বর্তমান বাণিজ্যযুদ্ধের প্রভাব, তা বলার অপেক্ষা রাখে না। হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রের নির্দেশেই কানাডায় গৃহবন্দী করে রাখা হয়েছে। অতিসম্প্রতি যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তার অজুহাতে হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করেছে।

দুই দেশের এ তীব্র বাণিজ্যযুদ্ধের ফলে কে লাভবান হচ্ছেন, আর কে ক্ষতিগ্রস্ত, তা বিশ্ববাসীর কাছে আলোচনার বিষয় হয়ে উঠেছে। প্রেসিডেন্ট ট্রাম্পের বিশ্বাস, শুল্ক আরোপের ফলে লাভবান হচ্ছে যুক্তরাষ্ট্র। কিন্তু তার এ বিশ্বাস যদি সত্য হয়, তাহলে শুল্ক আরোপের ফলে চীনের পণ্য ও সেবার দাম যুক্তরাষ্ট্রের বাজারে বেড়ে যাওয়ার কথা এবং চীনা রফতানিকারকেরা মার্কিন বাজার হারাবেন। যদি সেই বাজার পুনরুদ্ধার করতে চান, তাহলে তাদের পণ্য ও সেবার দাম কমাতে হবে। কিন্তু বাস্তবে তার প্রতিফলন দেখা যাচ্ছে না। মানে, মার্কিন বাজারে চীনা পণ্যের দাম কমেনি। অর্থাৎ, চীনা রফতানিকারকেরা শুল্কের বোঝা মার্কিন ভোক্তাদের ওপর চাপাতে সক্ষম হয়েছেন। তবে শুল্ক আরোপের প্রধান নেতিবাচক দিক হচ্ছে, আন্তর্জাতিক মুক্ত বাণিজ্যের ফলে ভোক্তা ও উৎপাদনকারী যে বাড়তি সুবিধা পায়, তার বিলুপ্তি।
ব্রিটিশ অর্থনীতিবিদ ডেভিড রিকার্ডোর থিওরি অনুসারে কোনো একটি দেশ সেই পণ্য বা সেবা উৎপাদনে মনোনিবেশ করবে, যেখানে তার তুলনামূলক সুবিধা রয়েছে। অন্যসব প্রয়োজনীয় জিনিসপত্র আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করা হবে।

শুল্কমুক্ত আন্তর্জাতিক বাণিজ্যে যে পরিমাণ পণ্য ও সেবা উৎপন্ন হবে, শুল্ক আরোপের ফলে উৎপাদন তার চেয়ে কম হবে। অর্থাৎ শুল্ক আরোপের ফলে কিছু উৎপাদক, যারা শুল্কমুক্ত বাণিজ্যে অর্থনৈতিকভাবে বাজারে টিকে থাকতে সক্ষম, তারা আর টিকবেন না। ফলে জাতীয় পর্যায়ে বেকারত্ব বাড়বে। অন্য দিকে, ভোক্তারা সেই পণ্য বা সেবা বেশি দামে কিনতে বাধ্য হবেন।

এ তত্ত্বের আলোকে দেখা যায়, চীনের যেসব পণ্যের ওপর যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করেছে, সেসব পণ্যের দাম মার্কিন বাজারে বেড়ে যাওয়ায় চীনা অনেক উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের ব্যবসায় গুটিয়ে নিতে বাধ্য। আবার মার্কিন ভোক্তারা একই পণ্য স্থানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে আগের চেয়ে বেশি দামে কিনতে বাধ্য হবে। মার্কিন পণ্যের ওপর চীনের প্রতিশোধমূলক শুল্ক আরোপ একই প্রভাব ফেলবে। যুক্তরাষ্ট্রের কিছু প্রতিষ্ঠান চীনে নিজেদের বাজার হারাবে। ফলে তাদের ব্যবসাও গুটিয়ে নিতে হতে পারে। এ অবস্থায় চীনের ভোক্তারা বেশি দামে স্থানীয় পণ্য কিনতে বাধ্য হবেন।

সুতরাং এটি অত্যন্ত সুস্পষ্ট, শুল্ক আরোপের ফলে দুই দেশের ভোক্তারাই সবচেয়ে ক্ষতির সম্মুখীন হবেন। সেই সাথে দুই দেশের কিছু প্রতিষ্ঠানের উৎপাদন কার্যক্রম বন্ধ হয়ে যাবে। যদি কিছু লাভ হয়, তা হচ্ছে স্থানীয় কিছু উৎপাদনকারী প্রতিষ্ঠানের, যারা প্রতিযোগিতামূলক বাজারে টিকতে অক্ষম, তারা উৎপাদনে ফিরে আসবে। এতে কিছু কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। মুক্তবাজার অর্থনীতির আলোকে এসব প্রতিষ্ঠান অদক্ষ। সুতরাং তাদের কর্মসংস্থান সম্পদের প্রকৃত ব্যবহারের চেয়ে সম্পদের অদক্ষ বণ্টনকে উৎসাহিত করবে বলে মনে করা হচ্ছে।

লেখক: শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল