১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

শ্বেতসন্ত্রাস রুখতে হবে : গড়তে হবে শান্তির বিশ্ব

-

বিশ্বে শান্তির দেশ হিসেবে পরিচিত নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে এক শ্বেতাঙ্গ সন্ত্রাসীর নির্বিচারে গুলিবর্ষণে নামাজরত নির্দোষ মুসলিমদের নৃশংস হত্যাকাণ্ডে গোটা বিশ্ব এখন শোকে স্তব্ধ। ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজে দীর্ঘক্ষণ ব্রাশফায়ার চালিয়ে বাংলাদেশীসহ ৫০ জনকে হত্যা করা হয়েছে। আরো অর্ধশতাধিক গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হতাহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। আল নূর মসজিদ ও লিনউড মসজিদে অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারান্ট একাই হামলা চালিয়েছে বলে পুলিশ নিশ্চিত হয়েছে।

এ দিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে হামলার কয়েক ঘণ্টার মাথায় লন্ডনেও মসজিদের বাইরে এক মুসলিমের ওপর হামলার ঘটনা ঘটেছে। শনিবার ব্রিটিশ দৈনিক দ্য ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়, তিন ব্যক্তি পূর্ব লন্ডনের ক্যানন স্ট্রিটের একটি মসজিদের সামনে এসেই মুসল্লিদের সন্ত্রাসী বলে চিৎকার করে এবং একজনের ওপর চড়াও হয়ে হাতুড়ি দিয়ে হামলা চালায়।

পাঁচটি আধা স্বয়ংক্রিয় বন্দুক ও বিস্ফোরক নিয়ে শুক্রবার ক্রাইস্টচার্চের দুই মসজিদে হত্যাকাণ্ড চালিয়েছে উগ্র খ্রিষ্টান শ্বেতাঙ্গ সন্ত্রাসী। ক্রাইস্টচার্চের হামলার ঘটনা একটি সুপরিকল্পিত হত্যাকাণ্ড। অস্ট্রেলীয় ওই শ্বেতাঙ্গ সন্ত্রাসী ঘোষণা দিয়েছে- হামলার পরিকল্পনা ও প্রশিক্ষণ নিতে সে নিউজিল্যান্ডে অস্থায়ীভাবে বসবাসের জন্য এসেছিল। হামলার আগের দিনগুলোতে সে অনলাইনে সঙ্কেতও দিয়েছিল এবং বিভিন্ন স্থানে সে তার ঘৃণ্যতম কর্মকাণ্ডের যৌক্তিকতাও প্রচার করেছে। তার পরও নিউজিল্যান্ডে তার কর্মকাণ্ড নাকি নজরদারির মধ্যে ছিল না। আমরা জানি ফাইভ আইজ স্পাই নেটওয়ার্ক নামে অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থাগুলোর একটি জোট আছে। গোয়েন্দা তথ্য আদান-প্রদানে ইউকেইউএসএ চুক্তির আওতায় ওই দেশগুলোর গোয়েন্দা সংস্থাগুলো পরস্পরকে সহযোগিতা করে। ওই নেটওয়ার্ক কি তাহলে কেবল ইসলাম ও মুসলমানদের ওপর নজরদারির জন্যই; উগ্র খ্রিষ্টান বা অন্য সন্ত্রাসীদের ওপর নজরদারির দায়িত্ব কি তাদের নেই? এ জঘন্য হত্যাকাণ্ডের মাধ্যমে প্রমাণ হলো- তাদের তালিকায় ইসলাম ধর্ম বা অভিবাসীদের প্রতি তীব্র বিদ্বেষপূর্ণ মনোভাব পোষণ করা ব্যক্তিরা নেই।

ওই নারকীয় হত্যাকাণ্ড প্রমাণ করে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে শ্বেত জাতীয়তাবাদী সন্ত্রাস। তাদের উগ্র জাতীয়তাবাদী কথিত আন্দোলন যা কল্পিত ‘ইউরোপীয় আদর্শ’ প্রচার করে, অভিবাসনকে প্রত্যাখ্যান করে এবং ইন্টারনেটে বিদ্বেষপূর্ণ হুমকি ছড়ায়। অস্ট্রেলীয় বংশোদ্ভূত খুনি যুবক একটি ইশতেহারে বলেছে- সে অভিবাসনবিরোধী। ইউরোপে সন্ত্রাসী হামলার প্রতিশোধ নিতে চায় সে। জানা গেছে, হামলাকারীর কথিত ‘গ্রেট রিপ্লেসমেন্ট ম্যানিফেস্টো’ মাসের পর মাস অনলাইন ফেসবুক সোস্যাল মিডিয়ায় প্রচার হয়েছে। গ্রেট রিপ্লেসমেন্ট ম্যানিফেস্টো তত্ত্বের জনক ফ্রান্সের জঁ রেঁনো ক্যামু। শুক্রবারের হামলার পর বিশ্লেষকেরা বলছেন, কথিত শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী আন্দোলন গোটা ইউরোপ থেকে রাশিয়া পর্যন্ত অনলাইনের মাধ্যমে ছড়িয়ে দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্র ও কানাডায়ও ওই উগ্রবাদী মতাদর্শের অনুসারী আছে। ওই হামলা থেকে জানা গেল, যুক্তরাষ্ট্র ও কানাডায়ও ওই ধ্যান-ধারণার লোকের অভাব নেই। ক্যালিফোর্নিয়ার স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর দ্য স্টাডি অব হেট অ্যান্ড এক্সট্রিমিজমের পরিচালক ব্রায়ান লেভিন বলেন, যুক্তরাষ্ট্রে এখন শ্বেত জাতীয়তাবাদ ও কট্টর ডানপন্থী উগ্রপন্থার হুমকি প্রবল এবং এটি এখন বিশ্বব্যাপী ছড়াচ্ছে। সংক্রামক রোগের মতো বিশ্বের আনাচে-কানাচে ওই শ্বেতাঙ্গ সন্ত্রাস ছড়ানো হচ্ছে। তাদের কল্পিত ইউরোপীয় আদর্শের মাধ্যমে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করে ফেলতে চায় শ্বেতাঙ্গের বাইরে অন্যান্য জাতিগোষ্ঠীকে। সাম্প্রতিক সময়ে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের যতগুলো সন্ত্রাসী হামলা হয়েছে, সেগুলোর মধ্যে ২০১৭ সালে কুইবেক সিটি মসজিদে এক ব্যক্তি ঢুকে গুলি করে ছয় মুসল্লিকে হত্যা করে। ২০১৫ সালে দক্ষিণ ক্যারোলিনার চার্লসটোনে গির্জায় ঢুকে এক ব্যক্তি গুলি চালিয়ে ছয়জন কৃষ্ণাঙ্গ ধর্মযাজককে হত্যা করে।

২০১১ সালে নরওয়েতে অ্যানডার্স বেরিং ব্রেইভিক গুলি চালিয়ে ৭৭ জনকে হত্যা করে।

শ্বেতাঙ্গ জঙ্গিবাদ ও সন্ত্রাস হাজার হাজার মাইল পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরের অন্য প্রান্তে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায়ও ঘাঁটি গেড়েছে। অস্ট্রেলীয় ওই খুনি ও সন্ত্রাসীর ইশতেহারে উঠে এসেছে চরম ইসলামবিদ্বেষ ও অভিবাসীদের বিরুদ্ধে ঘৃণা। সে হামলার আগে হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইউরোপে যত সন্ত্রাসী হামলা হয়েছে; তার বদলা নিতেই এ হামলা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সব অভিবাসীকে মাটির সাথে মিশিয়ে দেয়া হবে বলে সে হুমকি দিয়েছে। শ্বেতাঙ্গসন্ত্রাস এখন আন্তর্জাতিক হুমকি হয়ে দাঁড়িয়েছে। ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর শ্বেতাঙ্গ সন্ত্রাসীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে। ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর দ্য স্টাডি অব হেট অ্যান্ড এক্সট্রিমিজমের পরিচালক ব্রায়ান লেভিন বলেছেন, ‘যুক্তরাষ্ট্র বর্তমানে যে হুমকিগুলোর মুখে রয়েছে, তার মধ্যে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ ও উগ্র ডানপন্থী সন্ত্রাসবাদ সবচেয়ে ভয়াবহ। যুক্তরাষ্ট্রের পর এটা বৈশ্বিক প্রপঞ্চ হয়ে উঠেছে।’ লেভিন আরো বলেন, ‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা যেকোনো জনমিতিক পরিবর্তনকে ভয় পায়। অন্য কোনো ধর্মের, জাতির, বর্ণের মানুষকে এরা সহ্য করতে পারে না। এরা অভিবাসীদের হাতে শ্বেতাঙ্গদের গণহত্যার ভয় দেখায়।’

এই নারকীয় গণহত্যা একটি ভয়াবহ সন্ত্রাসবাদী হামলা। এত দিন গোটা বিশ্ববাসী দেখেছে কোনো সন্ত্রাসী হামলায় কোনো মুসলিম জড়িত থাকলে সেটাকে পশ্চিমা বিশ্ব ফলাও করে প্রচার করে এবং শুধু একজন নয়, গোটা মুসলিম সম্প্রদায় ও মুসলিম বিশ্বের বিরুদ্ধেই তারা ঘৃণা ছড়িয়ে ও কুৎসা রটিয়ে তুলকালাম কাণ্ড ঘটিয়ে দেয়। কিন্তু এই খ্রিষ্টান উগ্র শ্বেত সন্ত্রাসীকে ধর্মীয়ভাবে চিহ্নিত করা হচ্ছে না। ওই সন্ত্রাসী হত্যাকাণ্ডের ছবি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার মাধ্যমে মুসলমানদের বিরুদ্ধে শুধু ঘৃণাই ছড়িয়ে দেয়নি, ত্রাস ও ভয়ভীতি ছড়িয়ে দেয়ারও চেষ্টা করেছে।

যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা দীর্ঘকাল যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে- তার প্রধান লক্ষ্য তথাকথিত ইসলামী সন্ত্রাসবাদ। কিন্তু এখন সারা বিশ্বই খ্রিষ্টান শ্বেতাঙ্গ সন্ত্রাসবাদের উলঙ্গ চেহারা দেখেছে। পশ্চিমা মিডিয়ার ইসলামবিরোধী একতরফা অপপ্রচার রুখে দাঁড়াতে হবে। উগ্র শ্বেতাঙ্গ জাতীয়তাবাদের ঘৃণ্য চেহারা উন্মোচন করতে হবে। মুসলিম বিশ্ব বিশেষত ওআইসিকে এ ক্ষেত্রে সোচ্চার হতে হবে। ঘৃণা ও হিংসা নয়- ভালোবাসা, মমতা ও অহিংসাই শান্তির পৃথিবী গড়তে পারে। সত্য, সুন্দর ও শান্তির বাণী বিশ্বময় ছড়িয়ে দিতে হবে।


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল