২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হাওয়া ডেমোক্র্যাটিক পার্টির অনুকূলে কিন্তু গণতন্ত্র অনুপস্থিত

-

অবিশ্বাস্য হলেও সত্য, মধ্যমেয়াদি নির্বাচনে এবার প্রথম দু’জন মুসলিম মহিলা, দু’জন নেটিভ মার্কিন, দু’জন ল্যাটিনো মহিলা এবং দু’জন আফ্রিকান-আমেরিকান মহিলা যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভস নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য, প্রায় ১০০ মহিলা এবার নির্বাচিত হয়েছেন। তাদের বেশির ভাগই ডেমোক্র্যাটিক পার্টির। নিউজার্সি থেকে একজন কোরিয়ান-আমেরিকান প্রথম নির্বাচিত হলেন হাউজ অব রিপ্রেজেন্টেটিভে। তিনিও ডেমোক্র্যাটিক পার্টির। মহিলারা মিলিটারি ভেটার্ন্স অথবা শিক্ষক ছিলেন। এবারে ৫৯ শতাংশ মহিলা ডেমোক্র্যাট পার্টিকে ভোট দিয়েছেন এবং ৪০ শতাংশ মহিলা রিপাবলিকানকে ভোট দিয়েছেন।

এবারের নির্বাচনে রেকর্ডকৃত ৩৮ মিলিয়ন ভোটার আগাম ভোট দিয়েছেন। এর মধ্যে আফ্রিকান-আমেরিকান এবং ইয়ং ছেলে ও মেয়ে ভোটার ছিলেন। বহু ছাত্র ক্লাসরুম থেকে বের হয়ে ভোট দিয়েছেন। এ দিকে আলেকজান্দ্রিয়া ওক্যাসিও কর্টেজ নামে ২৯ বছরের এক মহিলা নিউ ইয়র্ক থেকে নির্বাচিত হয়েছেন। ওক্যাসিও সবচেয়ে নবীন হিসেবে প্রথম নির্বাচিত কংগ্রেস ওম্যান। প্রাইমারি ইলেকশনে ডেমোক্র্যাটিক পার্টির জোসেফ ক্রাউলিকে হারিয়েছিলেন। ক্রাউলি বাংলাদেশ ককাসের জয়েন্ট- চেয়ারম্যান ছিলেন।

৬ নভেম্বর মিডটার্ম নির্বাচনে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস ৪৩৫ জন এবং ৩৫ সিনেটরস প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে প্রেসিডেন্টদের পলিটিক্যাল পার্টি রিপাবলিকান অথবা ডেমোক্র্যাটিক ২৫ সিটে পরাজিত হয়। এবারের মিডটার্ম নির্বাচনে মূলত আমেরিকা বেশির ভাগ জনগোষ্ঠী প্রেসিডেন্ট ট্রাম্পকে বিপজ্জনক শক্তি মনে করেছে। তিনি দেশকে দুই ভাগে ভাগ করেছেন। মজার ব্যাপার হলো- রিপাবলিকানরা নীরব ভূমিকা পালন করছেন। স্পিকার ছাড়া আরো দু’জন রিপাবলিকান সিনেটর সরে দাঁড়ালেন প্রতিদ্বন্দ্বিতা থেকে। প্রেসিডেন্ট ডেমোক্র্যাটসকে শুধু সমালোচনা করছেন না, তিনি সংবাদপত্র ও সংবাদ সংস্থাকে মিথ্যা সংবাদ প্রচারের জন্য দোষারোপ করছেন। গত দুই বছরে এ দেশে হেট ক্রাইম ও খুন বেড়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প এবং সাবেক প্রেসিডেন্ট ওবামা উভয়েই এবার নির্বাচনে ক্যাম্পেইন করেছেন। ক্ষমতাসীন প্রেসিডেন্ট কোনো দিন মিডটার্ম ইলেকশনে ক্যাম্পেইন করেননি। হাউজ অব রিপ্রেজেন্টেটিভস ছাড়াই ডেমোক্র্যাটিক পার্টি সাতটা গভর্নরশিপ লাভ করেছে। এর ফলে তারা মোট ২৩ গভর্নরশিপ লাভ করলেন এবং রিপাবলিকান পার্টি ২৫টি গভর্নরশিপ লাভ করেছে। সাউথ ডাকোটা থেকে প্রথম মহিলা গভর্নর নির্বাচিত হলেন রিপাবলিকান। জর্জিয়া ও ফ্লোরিডা থেকে দু’জন আফ্রিকা-আমেরিকান প্রতিদ্বন্দ্বিতা করেছেন গভর্নরশিপের জন্য। কিন্তু তারা হেরে গেছেন। ফ্লোরিডার ডেমোক্র্যাট সিনেটর নেলসন হেরে গেছেন। নেলসন তিনবার নির্বাচিত হন।

সর্বশেষ ফলাফল হলো- হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে ডেমোক্র্যাটিক পার্টি ২৩২ সিট পেয়েছে এবং রিপাবলিকান পার্টি ১৯৮ সিট পেয়েছে। সিনেটে রিপাবলিকান পার্টি ৫২টি সিট দখল করেছে। অন্য দিকে, ডেমোক্র্যাটিক পার্টি ৪৭ আসন দখল করেছে এবং একজন স্বতন্ত্র প্রার্থী সিনেটে জয়লাভ করেছেন। তিনি ডেমোক্র্যাটিক পার্টির সমর্থক। মিসিপিপি সিনেটে নির্বাচন পুনরায় ২৭ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা। এখানে ডেমোক্র্যাটিক ক্যান্ডিডেট জয়লাভ করার সম্ভাবনা। সর্বশেষ সংবাদে ডেমোক্র্যাট ক্রিস্টিন নির্বাচিত হয়েছেন আরিজোনা থেকে। এই প্রথম, সেখান থেকে কোনো ডেমোক্র্যাট সিনেটে নির্বাচিত হলেন। ১৯৮৮ সাল থেকে একটানা রিপাবলিকানদের দখলে ছিল সিটটি। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ভোট গণনা শেষ হওয়ার আগে দুর্নীতি করায় ক্রিস্টিন ভোটে এগিয়ে আসেন। যুক্তরাষ্ট্রের সাতটি স্টেটের পার্লামেন্ট এবারে পুরোপুরি ডেমোক্র্যাটদের হাতে।

নির্বাচনের ফলাফল দেখে প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়েছেন, যদি ডেমোক্র্যাটিক পার্টি ইস্যু তৈরি করে তার ট্যাক্স রিটার্ন এবং বাণিজ্য কিংবা তার কেবিনেট পরিচালনা এবং ২০১৬ সালে প্রেসিডেন্সিয়াল নির্বাচনের সময় রাশিয়ার সম্পর্ক সম্বন্ধে, তাহলে রিপাবলিকান সিনেটে ডেমোক্র্যাটদের বিরুদ্ধে সিক্রেট ডিসক্লোজ করার জন্য ইনকোয়ারি করা হবে। নির্বাচনের ফলাফল দেখে মনে হচ্ছে, ডেমোক্র্যাটিক পার্টি প্রেসিডেন্টকে ইমপিচ করতে পারবে না। কারণ, সিনেটের দুই-তৃতীয়াংশ ভোট দরকার। ডেমোক্র্যাটিক পার্টির এতটা সমর্থন নেই। কিন্তু এবারের মিডটার্ম নির্বাচন তাদের অনুকূলে।

আরিজোনা সিনেট এবং ক্যালিফোর্নিয়ার বেশ কয়েকটি রিপাবলিকান সিট এবং ভার্জিনিয়ার দুটো সিট ডেমোক্র্যাটরা দখল করেছেন। ফ্লোরিডার নির্বাচন সব সময় রিপাবলিকানের অনুকূলে। এর একমাত্র কারণ, এখানকার গণনা মেশিনে গলদ এবং গণনাকারীদের সংখ্যা কম। অনুপস্থিত ভোটারদের ব্যালট গণনা করতে সময় লাগে। তবে স্টেট সেক্রেটারি সে সময় দেন না। এ ছাড়া, ফ্লে¬ারিডাতে কিউবান-আমেরিকানদের সংখ্যা বেশি। এরা মূলত রিপাবলিকান-ঘেঁষা। ব্যাপার হলো, ফ্লোরিডার গভর্নর ও সিনেটের প্রতিদ্বন্দ্বী রিক স্কট এবং প্রেসিডেন্ট ট্রাম্প পুনরায় ভোট গণনার ব্যাপারে আপত্তি করছিলেন। ব্রওয়ার্ড ও পাম বিচ কোন্টিজ কর্মকর্তারা জানান, পোস্টাল মাধ্যমে পাঠানো ভোট গণনায় দেরি হয়েছে।

মিডটার্মের ইলেকশন ফলাফল যা-ই হোক না কেন, প্রেসিডেন্ট ট্রাম্প নাটকীয় ঘটনা ঘটালেন। অ্যাটর্নি জেনারেল জেফ সেশনকে পদত্যাগ করালেন এবং অ্যাটর্নি জেনারেলের চিফ অব স্টাফ ম্যাট হুইটেকারকে অন্তর্র্বর্তী হিসেবে অ্যাটর্নি জেনারেল নিযুক্ত করলেন। অনেকে বলেছে, এটা আইনবহির্ভূত। ডেমোক্র্যাট সিনেটে মাইনরিটি লিডার এর প্রতিবাদ করে বলেছেন, জানি না কোনো প্রেসিডেন্ট সিনেটের অনুমতি ছাড়া পলিটিক্যাল ‘আপ্পিন্টি’কে অ্যাকটিং অ্যাটর্নি জেনারেল নিযুক্ত করতে পারেন। এই নিযুক্তি আইনসম্মত নয়। ট্রাম্পের এ আদেশ স্মরণ করিয়ে দেয় প্রেসিডেন্ট নিক্সনের কথা। ১৯৭৩ সালে নিক্সন অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছিলেন ওয়াটার গেট স্ক্যান্ডাল সম্বন্ধে স্পেশাল কাউন্সিলের অনুসন্ধান বন্ধ করতে। এর ফলে অ্যাটর্নি জেনারেল ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল উভয়ই পদত্যাগ করেছিলেন।
নতুন কংগ্রেস কার্যক্রম শুরু আগামী জানুয়ারি মাসে।

এর আগে স্পিকার নির্বাচন করা হবে। স্পিকার ডেমোক্র্যাটিক পার্টির। ন্যান্সি পেলোসি পুনরায় নির্বাচিত হওয়ার সম্ভাবনা। এবার বেশ কিছু কংগ্রেসম্যান তার বিরোধিতা করেছেন। এ ছাড়া, দুই মুসলিম কংগ্রেস ওমেন কংগ্রেসে আলোড়ন সৃষ্টি করবেন। একজন হিজাব পরিধান করেন এবং অন্যজন ইসরাইলবিরোধী। ১৮০০ সালে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ মাথায় কোনো কিছু পরার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিল। মিনেসোটা থেকে নির্বাচিত মুসলিম কংগ্রেস ওম্যান ইলহাম ওমরকে হিজাব পরার ব্যাপারে চেয়ারম্যান, হাউজ রুলস কমিটি কোডিফাই করবেন যাতে কোনো প্রতিবন্ধক না থাকে। কিথ এলিসনের সিটে মহিলা নির্বাচিত। এলিসনের পূর্বপুরুষ বাংলাদেশী বংশোদ্ভূত কিন্তু মা আফ্রিকান বংশোদ্ভূত।

২০১৭ সালে কিথ এলিসন ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির ভাইস চেয়ারম্যান নিযুক্ত হন। এবারের নির্বাচনে কিথ মিনেসোটা রাজ্যের অ্যাটর্নি জেনারেল নির্বাচিত হয়েছেন। মিশিগান থেকে নির্বাচিত মুসলিম কংগ্রেস ওম্যান রাশিদা তলাইব ডেমোক্র্যাটিক সোস্যালিস্ট। ফিলিস্তিনিদের জন্মভূমিতে প্রত্যাবর্তন এবং এক রাষ্ট্রের পুনঃপ্রবর্তন চান রাশিদা। এ ছাড়া, মিনিমাম বেতন ১৫ ডলার এবং সবার জন্য চিকিৎসার ব্যবস্থা করতে হবে বলে জানালেন রাশিদা।

মার্কিন সাদা চামড়ার অধিবাসীরা গর্ব করেন, এখানে গণতন্ত্র বহু দিনের এবং এটাই সঠিক গণতন্ত্র। আমেরিকার ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন বলেছিলেন, ‘সরকার জনগণের এবং জনগণ দ্বারা নির্বাচিত।’ আমেরিকার সরকার পদ্ধতি প্রেসিডেন্সিয়াল এবং প্রেসিডেন্ট নির্বাচিত হন ইলেক্টোরাল ভোট পদ্ধতির মাধমে; সরাসরি জনগণের ভোটের মাধ্যমে নয়। এবার মিডটার্ম নির্বাচনে ১১৫ মিলিয়ন মানুষ ভোট দিয়েছেন। ১৯১৪ সালের পর এত অধিকসংখ্যক ভোট দিয়েছেন এবারে। ভোট দেয়ার ব্যাপারে আমেরিকার অবস্থান ২৬ নম্বরে। এবারে ৪৯ শতাংশ ভোট দিয়েছেন।

আমি এখানে কয়েকটি পশ্চিমা গণতান্ত্রিক দেশের সাথে তুলনা করছি। বেলজিয়ামে ভোটারের উপস্থিতি ৮৭ শতাংশ, সুইডেনের ভোটার ৮৩ শতাংশ, অস্ট্রেলিয়ার ৭৯ শতাংশ, জার্মানির ৮৫.৯ শতাংশ, ইংল্যান্ডে ৭৬.৩ শতাংশ এবং ফ্রান্সে ৭৮.৬ শতাংশ নাগরিক ভোট দেন। পশ্চিমা গণতান্ত্রিক দেশে পলিটিশিয়ানরা জনগণকে অনুপ্রাণিত করে থাকেন ভোট দিতে। গণতান্ত্রিক দেশে ভোট প্রদান শুরু হয় ছুটির দিন। অর্থাৎ শনিবার অথবা রোববার ভোট দেয়া হয়।

আমেরিকার গণতন্ত্র অন্য রকম। এখানকার পলিটিশিয়ানরা বেশি লোকের ভোট প্রদানের পক্ষপাতী নন। ইলেকশনের দিনটি এখানে ওয়ার্কিং দিন। এ ছাড়া, ৫০ মিলিয়ন ভোটার জনগণের মধ্যে চারজনে একজন ভোটার হন না। এ ছাড়া Naturalized সিটিজেনরা বেশির ভাগই ভোটার হিসেবে নিবন্ধন করেন না। প্রেসিডেন্সিয়াল নির্বাচনে ইলেক্টোরাল কলেজের ভোট গণনা করা হয়। ৫৩৮ জন ইলেক্টোরাল ভোটার। তারা ১০০ জন সিনেটর এবং ৪৩৮ জন হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের প্রতিনিধি। ১০০ জন সিনেটরের প্রত্যেক স্টেট থেকে দু’জন এবং যে স্টেটের জনসংখ্যা বেশি, তারা বেশিসংখ্যক ভোট দিতে পারেন। যেমন ক্যালিফোর্নিয়া ৫৫ জন এবং টেক্সাস রাষ্ট্র থেকে ৩৮ জন ইলেক্টোরাল কলেজ ভোটার হন। গত প্রেসিডেন্সিয়াল নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প ৩০৬ ইলেক্টোরাল ভোট লাভ করেছেন।

অন্য দিকে, হিলারি ক্লিনটন ২৩২ ইলেক্টোরাল ভোট লাভ করেন। কিন্তু পপুলার ভোটে হিলারি ভোটে এগিয়েছিলেন। এ অবস্থায় আমেরিকার কংগ্রেসের ইলেক্টোরাল ভোট পদ্ধতি বাতিল করা উচিত এবং সবাইকে ভোট প্রদানে বাধ্য করা উচিত। অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ইতালি, গ্রিস ও স্পেনে ভোট না দিলে জরিমানা করা হয়। সুতরাং প্রেসিডেন্ট লিংকনের মতে আকাক্সক্ষামাফিক জনগণ দ্বারা মার্কিন প্রেসিডেন্ট আমলে নির্বাচিত হন না।
লেখক : অবসরপ্রাপ্ত কূটনীতিক এবং আমেরিকার টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল ক্লাবের নোভা টোস্টমাস্টার ক্লাবের সাবেক প্রেসিডেন্ট,
ভার্জিনিয়া যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ



premium cement