২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিজেই হয়ে উঠুন মেসি-নেইমার!

নিজেই হয়ে উঠুন মেসি-নেইমার! - সংগ্রহ

মেসি-নেইমার বছরের পর বছর ধরে হাড়ভাঙা পরিশ্রম করে প্রতিষ্ঠিত হয়েছে, তারকা হয়েছে। আর আপনি প্রতিষ্ঠিত হওয়ার জন্য বড় ভাইয়ের পানে চেয়ে অপেক্ষা করছেন! বড় ভাই আপনাকে চাকরি দেবে! আপনি তারকা হতে চাচ্ছেন ফেসবুকে ডাক্তারের বিরুদ্ধে অপবাদ আর গালিগালাজ করার মাধ্যমে! আপনি চাচ্ছেন প্রেশার মাপা শিখে ডাক্তার এবং পরে ডাক্তারদের বস হতে! এভাবে তো আপনি নিজ জাতির ক্ষতি করবেন!

এক হাজার জনের মধ্যে তিনজনের জন্ডিস হলে, শতকরা কত জনের জন্ডিস এটা আপনি হিসাব করতে পারেন না! ৮০টি চার পয়সায় কত টাকা হয়, এটা আপনি অঙ্কের ভাষায় লিখে গুণ অঙ্ক করে হিসাব করতে পারেন না! ১.১১ আর ১.৯ এই দুটোর মধ্যে কোনটির মান বেশি, তা আপনি বলতে পারেন না! এগুলো না জানলে একটি প্রতিষ্ঠানের মালিক আপনাকে তার প্রতিষ্ঠানে চাকরি দেবে কেন? অথচ মেসি-নেইমার নিয়ে লাফালাফি, গালাগালি এমনকি মারামারি করছেন! যে সময় আর টাকা ব্যয় করে আপনি ব্রাজিল আর্জেন্টিনার পতাকা বানাচ্ছেন, সে সময়ে আপনি পুনরায় তৃতীয়-চতুর্থ শ্রেণীর অঙ্ক, ইংরেজি ও বিজ্ঞান বই নিয়ে বসে পড়ুন! এই বয়সে তৃতীয়-চতুর্থ শ্রেণীর বই পড়তে লজ্জার কিছু নেই! এতে বরং আপনার সম্মান বাড়বে। যোগ্যতা-দক্ষতা বাড়বে! একেবারে না শেখার চাইতে দেরিতে শেখা ভালো। বরং এ বয়সে আপনি প্রাথমিকের বই থেকে অনুশীলন শুরু করলে খুব সহজে কম সময়ে বুঝতে পারবেন। তারপর পঞ্চম-ষষ্ঠ। এভাবে ওপরের দিকে এগোলে আপনি সফল হতে বাধ্য! মেসি-নেইমারের মতো আপনারও চোখ, কান, মগজ, হাত-পা আছে। তাহলে আপনি পারবেন না কেন? অলসতা ঝেড়ে ফেলুন! কঠিন সিদ্ধান্ত নিন! আপনি সফল হবেনই!

আরবি ভাষা শিখুন। আরবি ভাষা না জানার কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বাংলাদেশীরা চাকরিতে সুবিধা করতে পারছে না! অথচ ভারতের লোকেরা ভাঙা ভাঙা আরবি বলতে পারে বিধায় মধ্যপ্রাচ্যে তারা চাকরির বাজার প্রায় পুরোটা দখল করে রেখেছে!
প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের সময়ের একটা বড় অংশ অহেতুক ব্যয় হয়। এই সময়গুলো কাজে লাগিয়ে আপনি দৈনন্দিন জীবনে কম্পিউটারের ব্যবহারগুলো শিখে ফেলুন।

চাকরির জন্য কারো দুয়ারে অনুনয়-বিনয় করতে হবে না আপনাকে। চাকরিই বরং আপনাকে খুঁজবে!
আপনার স্বজাতিকে কচুকাটা করা হচ্ছে মিয়ানমারে, কাশ্মিরে, চীনে, গাজা উপত্যকায়, সিরিয়ায় ও আফগানিস্তানে!
মেসি-নেইমারের স্বজাতিকে কি কেউ কোথাও এমন করছে?
দুদিন আগেই গাজায় গণহত্যা হলো! মিয়ানমারে কেটে টুকরো টুকরো করা হলো, পুড়িয়ে দেয়া হলো!
এই তো কিছু দিন আগে সিরিয়ায় পাইকারি হত্যা হলো! তাদের রক্ষার জন্য কিছু করুন!
রোজার সময় সুইডেনের মুসলিমরা ২২ ঘণ্টা রোজা রাখে।

আপনাকে জানতে হবে কেমন করে সেখানে ২২ ঘণ্টা দিন থাকে! বাংলাদেশে কেন কখনোই ২২ ঘণ্টায় দিন হয় না।
গাজায় হামাসের অবস্থানকে লক্ষ্য করে রকেট ছোড়া হয়। আপনাকে জানতে হবে, কেমন করে এত দূরে থেকে একটা নির্দিষ্ট জায়গা বরাবর ঠিকমতো রকেট নিক্ষেপ করা যায়! এটা বুঝতে হলে আপনাকে পদার্থবিজ্ঞান ভালো করে বুঝতে হবে, জানতে হবে অঙ্ক!
আমেরিকায় যেটা ওপরের দিক, বাংলাদেশে সেটিই নিচের দিক। এটা কেমন করে সম্ভব, তাও জানতে হবে আপনাকে!
আমাদের শৈশবে রোজা ছিল শীতকালে। এখন রোজা চলছে গ্রীষ্মকালে। অথচ আরবিতেও ১২ মাস, আবার ইংরেজিতেও ১২ মাস! তাহলে কেন এমন হয়? জানতে হবে!

২০১৬ সালে ফেব্রুয়ারি মাস ২৯ দিনে ছিল। কিন্তু ২০১৮ সালে সেটা ২৮ দিনে! আবার ২০২০ সালে হবে ২৯ দিনে! এমন ব্যবস্থা করার কারণ কী? এমন না করে সবসময় ফেব্রুয়ারি মাস ২৮ দিনে বা সবসময় ২৯ দিনে হলে কী অসুবিধা হবে?
বঙ্গোপসাগরের তলদেশ থেকে তেল গ্যাস উত্তোলনের জন্য ভারতীয় কোম্পানির সাথে চুক্তি করতে হয় কেন? আপনিই হয়ে উঠুন সেই দক্ষ যোগ্য প্রকৌশলী, খনি বিজ্ঞানী, সমুদ্র বিজ্ঞানী।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরের স্যাটেলাইটগুলো যেন নিজ দেশ থেকেই উৎক্ষেপণ করা যায়। আপনিই হয়ে উঠুন সেই মহাকাশ বিজ্ঞানী।
মেসি-নেইমারকে নিয়ে গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে দেয়াতে কোনো কৃতিত্ব নেই। বরং নিজের জীবনের লক্ষ্য স্থির করুন। তারপর বুদ্ধিমত্তার সাথে চেষ্টা-পরিশ্রমের মাধ্যমে এগিয়ে যান সামনের দিকে।
লেখক : চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা


আরো সংবাদ



premium cement