২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন দূতাবাস ফের তেলআবিবে নেবেন স্যান্ডার্স

-

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুকে ‘প্রতিক্রিয়াশীল বর্ণবাদী’ হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স। সাউথ ক্যারোলিনার প্রাইমারি নির্বাচনকে সামনে রেখে হওয়া প্রার্থীদের বিতর্কে তিনি এ কথা বলেন। শুধু তা-ই নয়। তিনি ইসরাইলস্থ মার্কিন দূতাবাস জেরুসালেম থেকে ফের তেলআবিবে স্থানান্তরের বিষয়টি বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন। নিজে ইহুদি হলেও, ইসরাইল বিষয়ে স্যান্ডার্সের ভিন্ন অবস্থানের বিষয়টি আরো একবার ফুটে উঠল।
বিতর্কে স্যান্ডার্সকে ইসরাইলের বিষয়ে তার অবস্থানের ব্যাপারে জিজ্ঞেস করা হলে, তিনি বলেন, ‘ইহুদি হিসেবে আমি খুবই গর্বিত। আমি বেশ কয়েকমাস ইসরাইলে বসবাসও করেছি। কিন্তু আমি যেটি বিশ্বাস করি এখন তা হলো, দুঃখজনক হলেও ইসরাইলে বিবি নেতানিয়াহু নামে এক প্রতিক্রিয়াশীল বর্ণবাদী রয়েছেন, যিনি দেশটি চালাচ্ছেন।’ তিনি বলেন, ইসরাইলের স্বাধীনতা ও জনগণের নিরাপত্তার বিষয়টি অবশ্যই সুরক্ষিত রাখতে হবে, কিন্তু ফিলিস্তিনি জনগণের যন্ত্রণার কথা অগ্রাহ্য করা যায় না। তিনি এ-ও ইঙ্গিত দেন যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলস্থ মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুসালেমে স্থানান্তর করলেও, তিনি ওই সিদ্ধান্ত পাল্টানোর বিষয়টি বিবেচনা করে দেখবেন। ট্রাম্প যখন তেলআবিব থেকে জেরুসালেমে দূতাবাস স্থানান্তর করেছিলেন, এ নিয়ে ব্যাপক আন্তর্জাতিক বিতর্ক দেখা দেয়। কেননা, জেরুসালেম নিয়ে ইসরাইল ও ফিলিস্তিন উভয়েরই দাবি রয়েছে। কিন্তু দূতাবাস স্থানান্তরের মাধ্যমে ট্রাম্প প্রশাসন এই বার্তা দিল যে, জেরুসালেমই ইসরাইলের রাজধানী। কিন্তু ফিলিস্তিনিরা দীর্ঘ দিন ধরে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের জন্য পূর্ব জেরুসালেমকে রাজধানী হিসেবে দাবি করে আসছে।
১৯৬৭ সালে জর্দানের কাছ থেকে পূর্ব জেরুসালেম দখলে নেয় ইসরাইল। এরপর ওই ভূখণ্ড ইসরাইলের অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু বিশ্বের গুটিকয়েক দেশ ছাড়া ওই সিদ্ধান্তকে কোনো দেশ স্বীকৃতি দেয়নি। এরপরও ট্রাম্প প্রশাসন দৃশ্যত ইসরাইলি দাবির প্রতিই সমর্থন ব্যক্ত করেছে। এ দিকে নেতানিয়াহুকে নিয়ে স্যান্ডার্সের করা মন্তব্যের জবাব খোদ নেতানিয়াহুই দিয়েছেন।
তিনি অবশ্য সংযতভাবে জবাব দিয়ে বলেছেন, আমি মনে করি তিনি (স্যান্ডার্স) এখানে ভুল, অবশ্যই ভুল। তবে আমি মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করতে চাই না। অন্য দিকে ফের তেলআবিবে দূতাবাস স্থানান্তরের কথা বিবেচনা করবেন বলে স্যান্ডার্স যেই মন্তব্য করেছেন, তাকে ভয়ঙ্কর বলে আখ্যা দিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাৎস। তিনি বলেন, ইসরাইলের পরিচয় ও জাতীয় নিরাপত্তাকে আঘাত করার ইতিহাস রয়েছে স্যান্ডার্সের। ফলে যারা ইসরাইলকে সমর্থন করে তারা তাকে সমর্থন দেবে না।
স্যান্ডার্স ইসরাইল নিয়ে এই মন্তব্য করার কয়েক দিন আগে যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইসরাইলপন্থী লবি আইপ্যাক নিয়েও কড়া মন্তব্য করেন। তিনি বলেন, আইপ্যাকের বার্ষিক সম্মেলনে তিনি অতীতের মতো এবারো অংশগ্রহণ করবেন না। যুক্তি হিসেবে তিনি বলেন, আইপ্যাক সবসময়ই এমন নেতাদের স্থান দিয়েছে যারা বিদ্বেষ ছড়িয়েছে।
তবে স্যান্ডার্সই একমাত্র নেতানিয়াহুকে বর্ণবাদী হিসেবে আখ্যা দেননি। আরেক সাবেক ডেমোক্র্যাট দলীয় আলোচিত প্রেসিডেন্ট প্রার্থী বেতো ও রৌর্কে গত বছরের এপ্রিলে নেতানিয়াহুকে বর্ণবাদী বলেছিলেন। তিনি বলেন, নেতানিয়াহু মধ্যপ্রাচ্যে শান্তি অর্জনের পথে অন্তরায়।
গত বছরের সেপ্টেম্বরে ইসরাইলের আরব জনগোষ্ঠীকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায়, নেতানিয়াহুর ফেসবুক পেইজকে ‘বিদ্বেষসূচক বক্তব্যে’র জন্য সাজা দেয় ফেসবুক কর্তৃপক্ষ। ২০১৮ সালে নেতানিয়াহুর সরকার ‘জাতিরাষ্ট্র’ আইন প্রণয়ন করে। ওই আইনে বলা হয়, ইসরাইলে জাতীয় আত্ম-নিয়ন্ত্রণ চর্চার অধিকার ইহুদি জনগণের জন্যই নির্দিষ্ট। এ ছাড়া আরবি ভাষাকে সরকারি ভাষার তালিকা থেকেও বাদ দেয়া হয়। ওই আইনকে বর্ণবাদী বলে অনেকে সমালোচনা করেছেন। ২০১৫ সালের নির্বাচনের প্রাক্কালে নেতানিয়াহু আরব ভোটারদের নিয়ে নেতিবাচক মন্তব্য করেন। সেজন্য তিনি সমালোচনা চাইতে বাধ্য হন।

 


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল