২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় নতুন প্রধানমন্ত্রী ঘোষণায় এমপিদের মত নিচ্ছেন রাজা

মালয়েশিয়ার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে সাংবাদিকদের জানাচ্ছেন রাজপরিবারের মুখপাত্র আহমাদ ফাদিল শামসুদ্দিন : ইন্টারনেট -

মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নির্ধারণে সব পার্লামেন্ট সদস্যের মতামত নেবেন মালয়েশিয়ার রাজা আব্দুল্লাহ রি’আয়াতুদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ। গতকাল মঙ্গলবার থেকেই শুরু হয়েছে এই সাক্ষাৎকার পর্ব, চলবে টানা দুই দিন।
রাজপরিবারের মুখপাত্র আহমাদ ফাদিল শামসুদ্দিন জানান, দলমত নির্বিশেষে এই সাক্ষাৎকার পর্বে আজ (মঙ্গলবার) অংশ নিচ্ছেন ৯০ জন পার্লামেন্ট সদস্য। তাদের একজন একজন করে সবার মতামত নেবেন রাজা আব্দুল্লাহ। এ সময় সরকারের মুখ্য সচিব মো: জুকি আলীও উপস্থিত থাকবেন।
‘সাক্ষাৎকার হবে খুবই সাধারণ। সবাই বড়জোর দু-তিন মিনিট করে সময় পাবেন। সাক্ষাৎকার চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। সোমবার রাতেই সব পার্লামেন্ট সদস্যকে এ বিষয়ে জানিয়ে দেয়া হয়েছে।’
আহমাদ ফাদিল বলেন, রাজা প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার ক্ষমতা রাখেন। কিন্তু তিনি পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের মতামত নিয়ে সেটি নির্ধারণ করবেন। এজন্য তিনি প্রথমবারের মতো ব্যক্তিগতভাবে পার্লামেন্ট সদস্যদের সাক্ষাৎকার নেবেন।
দেশটির রাজনীতিতে সপ্তাহব্যাপী নানা নাটকীয়তার পর সোমবার দুপুরে আচমকা পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। পদত্যাগের পর তিনি রাজা আবদুল্লাহর সাথে দেখা করতে রাজপ্রাসাদে যান। এ সময় মাহাথিরকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাজা।
ডা: মাহাথির মোহাম্মদের পদত্যাগের বিষয়ে প্রধানমন্ত্রীর দফতর থেকে দুই বাক্যের এক বিবৃতিতে জানানো হয়, রাজার কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। আনোয়ার ইব্রাহিম যেন ক্ষমতায় আসতে না পারেন; সেজন্য নতুন রাজনৈতিক জোট গঠনের লক্ষ্যেই প্রধানমন্ত্রিত্ব ছেড়েছেন তিনি।
আনোয়ার ইব্রাহিম এবং ৯৪ বছর বয়সী বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী মাহাথির ছিলেন দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী। তাদের মধ্যে সম্পর্ক দা-কুড়াল হলেও ২০১৮ সালে দুর্নীতিগ্রস্ত নাজিব রাজাকের সরকারকে ক্ষমতাচ্যুত করতে জোটবদ্ধ হয়ে নির্বাচন করেন তারা। বিরোধী জোটের জয় হয়, প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহাথির মোহাম্মদ।
১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। তার শাসনামলে ব্যাপক উন্নয়ন হলেও স্বজনপ্রীতিসহ দুর্নীতির অভিযোগ ওঠে মাহাথির সরকারের বিরুদ্ধে। কিছু দিন পর ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতিতে তাকে প্রধানমন্ত্রী করা হলেও ক্ষমতা গ্রহণের পর তিনি এ নিয়ে নির্দিষ্ট কোনো দিনক্ষণ জানাচ্ছিলেন না।
সোমবার সকাল পর্যন্ত দেশটির ক্ষমতাসীন জোটের ভাগ্য ছিল অনিশ্চিত। দুপুরে আচমকা মাহাথিরের কার্যালয় থেকে ঘোষণা আসে, তিনি বেলা ১টায় রাজা ‘ইয়াং দি-পারতুয়ান আগং’-এর কাছে পদত্যাগপত্র পাঠান। বিবৃতিটি ছিল মাত্র দুই লাইনের, যেখানে পদত্যাগের কোনো কারণ উল্লেখ করেননি মাহাথির।
এর কিছুক্ষণ আগে মাহাথিরের দল বারসাতু পার্টি ঘোষণা দেয়, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান থেকে বের হয়ে যাচ্ছে তারা এবং তাদের ১১ জন আইনপ্রণেতা আনোয়ার ইব্রাহিমের দল থেকে পদত্যাগ করেছেন। ফলে ‘প্যাক্ট অব হোপ’ নামের ওই জোটে ভাঙন ধরে এবং নতুন একটি জোট গঠনের খবর শোনা যেতে থাকে।
চারপাশে গুঞ্জন ওঠে নতুন এই জোট গঠনের নেতৃত্ব দিচ্ছেন মাহাথির মোহাম্মদ। দেশটির রাজনৈতিক মহলে এমন খবর চাউর হলেও খোদ আনোয়ার ইব্রাহিমের দাবি, বিষয়টি সত্য নয়। তিনি বলেন, মাহাথির তাকে নিশ্চিত করেছেন, তিনি এর (নতুন জোট গঠন) মধ্যে নেই।
আনোয়ার ইব্রাহিম আরো বলেন, তিনি এটা নিশ্চিত যে, আগের সরকার সংশ্লিষ্টদের সাথে তিনি (মাহাথির মোহাম্মদ) আর কাজ করবেন না। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, নতুন এই জোটে থাকতে পারে ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (উমনো), যা সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দল।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফিরলেন মাহাথির
এ দিকে গত দুই দিনের রাজনৈতিক অস্থিরতার পর নিজ কার্যালয়ে ফিরেছেন মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। মালয়েশিয়ার স্থানীয় সময় ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৯টা ২৯ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রোটোকল গেটে মাহাথিরের গাড়িকে থামতে দেখা গেছে। সোমবার সরকারের প্রধান সচিব মোহাম্মদ জুকি আলী বলেন, দ্য ফেডারেল সংবিধানের ৪৩(২) অনুচ্ছেদ অনুযায়ী, এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, ‘নতুন সরকার গঠন ও প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত দেশটির প্রশাসনিক দায়িত্ব পালন করবেন মাহাথির মোহাম্মদ।’

 


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল