২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ট্রাম্পের ভারত সফরে বাণিজ্য চুক্তি হচ্ছে না

-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরে বহুল প্রতীতি বাণিজ্য চুক্তি সম্পাদিত হচ্ছে না। তবে আসন্ন সফরে কিছু তাৎপর্যপূর্ণ চুক্তি সম্পাদিত হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন উচ্চপদস্থ প্রশাসনিক কর্মকর্তা।
মার্কিন কর্মকর্তা জানান, আমাদের হাতে কিছু তাৎপর্যপূর্ণ চুক্তি রয়েছে। গুরুত্বপূর্ণ খাতের কিছু সম্ভাব্য চুক্তি নিয়ে আমরা উচ্ছ্বসিত। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার ভারতের সাথে বাণিজ্য চুক্তির খসড়া করেছিলেন। কিন্তু এবার ট্রাম্পের সফরসঙ্গী হিসেবে ভারতে আসছেন না তিনি। এর বদলে মার্কিন প্রেসিডেন্টের সাথে আসছেন দেশটির বাণিজ্যমন্ত্রী উইলবার রস।
যুক্তরাষ্ট্রের এক প্রশাসনিক কর্মকর্তা বলেন, আমরা নিরাপত্তা, বাণিজ্য ও জ্বালানি খাতে বেশ কিছু চুক্তির ত্রে অনুসন্ধান করছি। ডোনাল্ড ট্রাম্পের দুই দিনের এ সফরে মেধাস্বত্ব নিয়ে একটি সমঝোতা স্মারক স্বারিত (এমওইউ) হতে পারে। কিন্তু এ ব্যাপারে তার কাছে বিস্তারিত তথ্য নেই বলে জানিয়েছেন ওই মার্কিন কর্মকর্তা।
আসন্ন সফরে বাণিজ্য চুক্তি সম্পাদিত না হওয়ার নেপথ্যে ভারতের ভূমিকাকে দায়ী করা হচ্ছে। মার্কিন কর্মকর্তা বলেন, বাণিজ্য চুক্তির প্যাকেজ সম্পর্কে কোনো ঘোষণা আসবে কি না, সেটি সত্যিকার অর্থে ভারত কী ভূমিকা নিতে প্রস্তুত তার ওপর নির্ভর করছে। ভারতের বাজেটে ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের প্রচার এবং আমদানি পণ্যে শুল্ক আরওপ এ পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। তিনি জানান, গত কয়েক সপ্তাহে ভারতের প থেকে যেসব প্রস্তাব এসেছে, তা পরিস্থিতি আরও কঠিন করে তুলেছে। সাম্প্রতিক সময়ের ‘মেক ইন ইন্ডিয়া’র উদ্যোগে দেয়া ঘোষণা ভারতে সংরণবাদের প্রশ্নটিকে আরও বড় করে তুলেছে। ভারতের জিএসপি সুবিধা বাতিল হওয়া সম্পর্কে তিনি জানান, ভারতের বহুমুখী খাতের বাজারে যথার্থ ও যৌক্তিক প্রবেশাধিকার প্রদানের ব্যর্থতাই এর জন্য দায়ী।
সফরের আগেই ভেঙে পড়ল দু’টি তোরণ
এ দিকে আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে পা ফেলার আগেই নরেন্দ্র মোদি সরকারের অস্বস্তি বাড়িয়ে দিলো মোতেরা স্টেডিয়াম। গতকাল রোববার ভেঙে পড়ল দু-দু’টি ভিভিআইপি তোরণ। এই তোরণের একটি দিয়েই ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে ঢোকার কথা ট্রাম্পের। ভারতে এসে ট্রাম্প ধর্মীয় স্বাধীনতা নিয়ে মুখ খুলতে পারেন, এমন খবরে নয়াদিল্লির রক্তচাপ বাড়তে শুরু করেছে।
সোমবার দুই দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। মোতেরা স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। ট্রাম্পের সফর ঘিরে ঢেলে সাজছে মোতেরা স্টেডিয়ামসহ গোটা আহমেদাবাদ শহর। কোথাও রাস্তার ধারে রাতারাতি দেয়াল তুলে রঙ করা হচ্ছে, কোথাও আবার উঠে যেতে বলা হয়েছে বস্তিবাসীদের। সাথে রয়েছে নিরাপত্তার কড়াকড়ি।
কিন্তু গোটা সফরের কেন্দ্র কার্যত মোতেরা স্টেডিয়াম। সেই স্টেডিয়ামকে যেমন নিরাপত্তায় দুর্গের চেহারা দেয়া হয়েছে, তেমনই সাজিয়ে তোলা হয়েছে নানাভাবে। সুসজ্জিত তোরণ থেকে ট্রাম্প-মোদির ছবিতে ভরে গেছে স্টেডিয়াম চত্বর। তার মধ্যেই ঘটে গেল বিপত্তি। রোববার সকালে আচমকাই ভেঙে পড়ে স্টেডিয়ামে ঢোকার অস্থায়ী ২ নম্বর গেট। কিছুণের মধ্যেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ৩ নম্বর গেটও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি হয়েছিল ওই সুদৃশ্য অস্থায়ী তোরণ দু’টি।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল