২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অ্যাসাঞ্জকে মার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প : আইনজীবী

-

২০১৬ সালে উইকিলিকসের ফাঁস করা ডেমোক্র্যাটিক পার্টির ই-মেইলের বিষয়ে রাশিয়ার কোনো ভূমিকা ছিল না, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ এমন বিবৃতি দিলে তাকে মা করা হবে; যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন প্রস্তাব দিয়েছিলেন বলে দাবি করেছেন এক আইনজীবী।
গত বুধবার লন্ডনের একটি আদালতে অ্যাসাঞ্জের মামলার শুনানিকালে তার পরে আইনজীবী এ দাবি করেন। অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে কি না, আগামী সপ্তাহে তা নিয়ে শুনানি শুরু হওয়ার কথা। ওই শুনানি পরিচালনা নিয়ে আইনজীবীরা আলোচনা করার সময় কারাগার থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে আদালতে হাজির হন অ্যাসাঞ্জ। লন্ডনের ওয়েস্টমিনস্টার হাকিম আদালতে অ্যাসাঞ্জের ব্যারিস্টার এডওয়ার্ড ফিটজেরাল্ড বলেন, যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রতিনিধি ডানা রোরাবাকার ২০১৭ সালে অ্যাসাঞ্জের সাথে দেখা করেছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্প মা প্রস্তাব দিয়ে তাকে অ্যাসাঞ্জের কাছে পাঠিয়েছিলেন।
২০১৬ সালে ট্রাম্পের বিরুদ্ধে হিলারি কিনটনের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা তিগ্রস্ত হয় যেসব ই-মেইল ফাঁস হওয়া কারণে তার সাথে রাশিয়া জড়িত ছিল না, অ্যাসাঞ্জ এমনটি বললে তাকে মা করা হবে বলে শর্ত দেয়া হয়েছিল; প্রত্যদর্শী হিসেবে দেয়া বিবৃতিতে রোরাবাকার এমনটি বলেছিলেন বলে আদালতকে জানান ফিটজেরাল্ড। কিন্তু ফিটজেরাল্ডের এ দাবি অস্বীকার করেছেন হোয়াইট হাউজের মুখপাত্র স্টেফানি গ্রিশাম। গ্রিশাম বলেছেন, ‘ডানা রোরাবাকারকে প্রেসিডেন্ট (ট্রাম্প) শুধু সাবেক কংগ্রেসম্যান হিসেবেই চেনেন, এর বাইরে তাদের মধ্যে তেমন কোনো সম্পর্ক নেই। তিনি তার (রোরাবাকার) সাথে এ বিষয় কেন প্রায় কোনো বিষয়েই কখনও কথা বলেননি। পুরোটাই বানানো মিথ্যা কথা।’
ফিটজেরান্ডের দাবি প্রতিক্রিয়ায় রোরাবাকারও প্রায় একই ধরনের বক্তব্য দিয়েছেন; তিনি জানান, তিনি কখনওই প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে অ্যাসাঞ্জের বিষয়ে কোনো কথা বলেননি। অ্যাসাঞ্জের কাছে ট্রাম্পের প থেকে তাকে পাঠানো হয়েছিল, এ কথাও অস্বীকার করেছেন সাবেক এ কংগ্রেসম্যান। এক বিবৃতিতে তিনি জানান, ই-মেইলগুলো কিভাবে পেয়েছেন অ্যাসাঞ্জ, তা প্রকাশ করলে তাকে মা করার জন্য ট্রাম্পের কাছে সুপারিশ করার প্রস্তাব দিয়েছিলেন তিনি এবং যা করেছেন নিজ দায়িত্বেই করেছেন। তিনি আরও জানান, ওই সময় ট্রাম্পের চিফ অব স্টাফ জন কেলির কাছে অ্যাসাঞ্জ সহযোগিতা করতে চায় বলে জানিয়েছিলেন তিনি, কিন্তু পরে হোয়াইট হাউজ থেকে কোনো সাড়া পাননি।
যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জেতানোর জন্য রাশিয়া নির্বাচনে হস্তপে করেছিল আর তার অংশ হিসেবে হিলারির জন্য বিব্রতকর ই-মেইল হ্যাক করে সেগুলো প্রকাশ করে দিয়েছিল; তদন্তের পর এমন সিদ্ধান্তে এসেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।
কিন্তু রাশিয়া যুক্তরাষ্ট্রের ওই নির্বাচনে হস্তেেপর কথা অস্বীকার করেছে আর প্রেসিডেন্ট ট্রাম্পও মস্কোর সাথে কোনো নির্বাচনী আঁতাত করার কথা অস্বীকার করেছেন। এপ্রিলে লন্ডন পুলিশ জোর করে ধরে নিয়ে যাওয়ার আগে বর্তমানে ৪৮ বছর বয়সী অ্যাসাঞ্জ সাত বছর লন্ডনের ইকুয়েডর দূতাবাসে কাটিয়েছেন। তাকে সরকারি কম্পিউটার হ্যাক ও গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনসহ ১৮টি অভিযোগের মুখোমুখি করে বিচার করতে চায় যুক্তরাষ্ট্র। দোষী সাব্যস্ত হলে দশকের পর দশক তাকে কারাগারে থাকতে হতে পারে।


আরো সংবাদ



premium cement
ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সকল