২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগান নির্বাচনে আশরাফ গানিকে জয়ী ঘোষণা, আবদুল্লাহর প্রত্যাখ্যান

-

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে তিক্ত বিতর্ক এবং দীর্ঘ বিলম্বের পর অবশেষে প্রেসিডেন্ট আশরাফ গানির জয় ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তবে এ ফল প্রত্যাখ্যান করেছেন আবদুল্লাহ আবদুল্লাহ।
এক সংবাদ সম্মেলনে মোট ভোটের প্রায় ১৫ শতাংশের অডিটের পর ফল ঘোষণা করে নির্বাচন কমিশনের প্রধান বলেন, খুবই কম ভোটের ব্যবধানে ৫০.৬৪ শতাংশ ভোটে জয়ী হয়েছেন আশরাফ গানি। জয় পেতে দরকার ছিল ন্যূনতম ৫০ শতাংশ ভোট। গানি এর সামান্য একটু বেশি ভোটে জিতেছেন। আর তার প্রতিপ আবদুল্লাহ পেয়েছেন ৩৯.৫ ভোট। গানি জয় পাওয়ায় তিনি আরেকবারের জন্য আগামী পাঁচ বছর মেয়াদে আফগানিস্তানের প্রেসিডেন্ট হলেন।
বিরোধীদলীয় রাজনীতিবিদরা এ ফলের বিরোধিতা করছে। এতে করে যুক্তরাষ্ট্র-তালেবানের সম্ভাবনাময় শান্তিচুক্তির আগে পুরোদস্তুর আরেকটি রাজনৈতিক সঙ্কট দেখা দেয়ার আশঙ্কা করা হচ্ছে। গানির প্রধান প্রতিপ আবদুল্লাহ আবদুল্লাহর সমর্থকরা গানির অনুকূলে ফল প্রকাশ করার জন্য আফগান নির্বাচন কমিশনকে দোষারোপ করেছে এবং প্যারালাল সরকার গড়ারও হুমকি দিয়েছে।
আফগানিস্তানে একের পর এক তালেবান হামলা এবং নির্বাচন বানচালের চেষ্টার মধ্যে গত ২৮ সেপ্টেম্বরে ভোট হয়। এর আগে যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনার কারণে প্রেসিডেন্ট নির্বাচন দুই দফা পিছিয়েও গিয়েছিল। কিন্তু পরে একটি চুক্তিতে উপনীত হতে হতে শেষ পর্যন্ত ওই আলোচনা ভেস্তে যাওয়ায় নির্বাচনের তারিখ ঘোষণা করে আফগান সরকার। কিন্তু তালেবান ভোটকেন্দ্রে হামলা চালানোর হুমকি দেয়ায় ভোটার উপস্থিতি অস্বাভাবিক রকম কম ছিল এবং ভোট গ্রহণ পদ্ধতি নিয়ে অনেক বেশি অভিযোগ ওঠার কারণে ভোটের ফলাফল অধিকাংশের কাছে গ্রহণযোগ্য না হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়। সেেেত্র ভোটের ফল বাতিল হয়ে যাওয়া বা দেশজুড়ে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ারও শঙ্কা ছিল।
ডিসেম্বরে নির্বাচন কমিশন ভোটের ‘প্রাথমিক ফলে’ গানির জয় ঘোষণা করে। কিন্তু প্রতিপ আবদুল্লাহ আবদুল্লাহ কারচুপির অভিযোগ তুলে এ ফল প্রত্যাখ্যান করেন এবং ভোট পুনর্গণনার আহ্বান জানিয়েছিলেন। তবে গানি নির্বাচন নিয়ে ওঠা সব অভিযোগ অস্বীকার করেন। এবারো আব্দুল্লাহ আব্দুল্লাহ নির্বাচন কমিশনের প থেকে ঘোষিত রায় প্রত্যাখ্যান করে বলেছেন, এ নির্বাচনে তিনি বিজয়ী হয়েছেন।


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল