২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সাবেক প্রেসিডেন্টদের দায়মুক্তির আইন করবে রাশিয়া

-

রাশিয়ার প্রেসিডেন্টরা পদ ছাড়ার পরেও যেন ফৌজদারি মামলা থেকে মুক্তি পেতে পারেন, এ জন্য সংবিধান সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার এ কথা জানিয়েছেন একজন সিনিয়র আইনপ্রণেতা।
পার্লামেন্টের একটি কমিটির এ প্রস্তাব এসেছে গত মাসে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন রাজনৈতিক ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনার ঘোষণা দেয়ার পর। এতে প্রেসিডেন্ট থেকে কিছু ক্ষমতা স্থানান্তরের কথা বলা হয়েছিল। পুতিনের উদ্যোগগুলো বাস্তবায়নকে ২০২৪ সালে মেয়াদ শেষ হওয়ার পরেও তার ক্ষমতায় থাকার পথ প্রশস্ত করার সুযোগ হিসেবে ব্যাপকভাবে দেখা যায়। এর ফলে সরকার এমন পদক্ষেপ নিতে পারবে যাতে পুতিনের কাছে ক্ষমতা কেন্দ্রীভূত থাকে। পার্লামেন্টের এ সংক্রান্ত কমিটির সহসভাপতি পাভেল ক্র্যাশনিকভ বলেন, পুতিনের সংস্কার প্রস্তাব মূল্যায়ন করার জন্য পার্লামেন্টের কমিটি যে প্রস্তাবগুলো করেছে তার মধ্যে রয়েছে সাবেক প্রেসিডেন্টদের ফৌজদারি মামলা থেকে রেহাই দেয়।
আরআইএ নিউজ এজেন্সি জানিয়েছে, তিনি কমিটির বৈঠকে বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট তার ক্ষমতা প্রয়োগ করে সাবেক প্রেসিডেন্টদের বিরুদ্ধে চলমান মামলা বন্ধ করে দিতে পারেন। আমাদের প্রস্তাবিত সংস্কার প্রস্তাবে এটি রয়েছে।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, তিনি এই পর্যায়ে এই প্রস্তাব নিয়ে কোনো মন্তব্য করবেন না।
এই মাসের শুরুর দিকে ক্র্যাশনিকভ বলেছিলেন যে রাশিয়ার প্রেসিডেন্টরা তাদের মেয়াদের পরে আজীবন সিনেটর হতে পারবেন। পার্লামেন্টের নিম্ন ও উচ্চকক্ষের সদস্যরা রাশিয়ার আইন অনুযায়ী ফৌজদারি মামলা থেকে মুক্ত হবেন।
কমিটি ইতোমধ্যে পুতিনের কাজের বিবরণকে রাষ্ট্রপ্রধান থেকে সর্বোচ্চ নেতা হিসেবে পরিবর্তিত করবে এমন একটি প্রস্তাবসহ অন্য প্রস্তাবগুলো সাজিয়েছেন। রাশিয়ার পার্লামেন্টের নিম্ন কক্ষের সদস্যরা ইতোমধ্যে গত মাসে একটি ভোটে পুতিনের প্রস্তাবিত সংস্কারকে সমর্থন জানিয়েছে।
তবে দলের প্রস্তাবগুলো গৃহীত হওয়ার জন্য অবশ্যই পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্যদের ভোটে পাস হতে হবে। উচ্চকক্ষে ভোটে দেয়ার আগে আঞ্চলিক পার্লামেন্টে পর্যালোচনা করা হবে এবং তারপরে পুতিনের স্বাক্ষর হওয়ার আগে আরো দুটি ভোটে পার্লামেন্টের নিম্নকক্ষে অনুমোদিত হতে হবে। পুতিন বলেছেন যে প্রস্তাবিত পরিবর্তনগুলো গণভোটে দেয়া হবে তবে এখনো দিন তারিখ নির্ধারণ করা হয়নি।

 


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল