১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতের প্রজাতন্ত্র দিবসে যুক্তরাষ্ট্রের ৩০ শহরে সিএএবিরোধী বিক্ষোভ

-

ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবসে দেশটির সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ৩০টি শহরে বিক্ষোভ হয়েছে। গত রোববার (২৬ জানুয়ারি) এসব বিক্ষোভে যোগ দেয় হাজার হাজার ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। সিএএবিরোধী প্ল্যাকার্ড নিয়ে তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধেও সেøাগান দেয়। নাগরিকত্ব আইন ও প্রস্তাবিত জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) প্রত্যাহারের দাবি জানায় তারা।
বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে কথিত নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিষ্টানদের নাগরিকত্ব নিশ্চিত করতে গত বছরের ডিসেম্বরে আইন সংশোধন করেছে ভারত। আইনটিকে মুসলিমবিরোধী ও বৈষম্যমূলক আখ্যা দিয়ে ভারতজুড়ে তীব্র প্রতিবাদ চলছে। তবে কোনোভাবেই আইন প্রত্যাহার করা হবে না জানিয়েছে ক্ষমতাসীন বিজেপি সরকার।
গত রোববার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, শিকাগো, হাউসট, আটলান্টা, সান ফ্রান্সিসকোর ভারতীয় কনসুলেট এবং ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ করে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়রা। এসব বিক্ষোভে উচ্চারিত হয় ‘ভারত মায়ের জয়,’ ‘হিন্দু, মুসলিম, শিখ, খ্রিষ্টান, আমরা সবাই ভাই ভাই’ সেøাগান। সবচেয়ে বড় বিক্ষোভ হয় শিকাগো শহরে। সেখানে কয়েক মাইল দীর্ঘ মানবন্ধনে যোগ দেয় বিক্ষোভকারীরা। ওয়াশিংটনে হোয়াইট হাউজের কাছের একটি পার্কে স্থাপিত মহাত্মা গান্ধীর মূর্তির কাছে সমবেত হয়ে প্রায় ৫০০ ভারতীয় দূতাবাস অভিমুখে মিছিলে যোগ দেয়।
সদ্য গঠিত স্টপ জেনোসাইড নামে একটি জোট যুক্তরাষ্ট্রে সিএএবিরোধী বিক্ষোভের আয়োজন করে। এই জোটে রয়েছে ভারতীয়-আমেরিকান মুসলিম কাউন্সিল, ইকুইটি ল্যাবস, ব্লাক লাইভস ম্যাটারস, জিউস ভয়েব ফর পিস, হিন্দুস ফর হিউম্যান রাইটসের মতো সংগঠন রয়েছে।
ওয়াশিংটনের বিক্ষোভে ম্যাগসাসাই পুরস্কার জয়ী সন্দিপ পান্ডে বলেন, ‘ভারতে সিএএ ও এনআরসিবিরোধী বিক্ষোভে সরকারের নৃশংস অভিযানের কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে যে বিপুলসংখ্যক নারীকে রাস্তায় নেমে সরকারের সাম্প্রদায়িক ও ফ্যাসিস্ট এজেন্ডার প্রতিবাদ করতে হচ্ছে’। তিনি বলেন, এতে আশা দেখতে পারছি সাধারণ মানুষেরাই শেষ পর্যন্ত গণতন্ত্র ও সংবিধান রক্ষা করবে।
গত ১০ জানুয়ারি ভারতের বহুল বিতর্কিত এই নাগরিকত্ব আইন কার্যকর হয়। এর আগে গত বছরের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে আইনটি পাস হয়ে যাওয়ার পর দেশটির বিভিন্ন প্রান্তে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। এই বিক্ষোভে আইনশৃঙ্খলাবাহিনীর সাথে সংঘর্ষে ২৫ জনের প্রাণহানি ঘটে। এখনো দেশটির বিভিন্ন প্রান্তে এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে।
নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদে আগামী ২৯ জানুয়ারি ভারত বনধের ডাক দিয়েছে দিল্লির শাহীনবাগের বিক্ষোভকারীরা। প্রায় এক মাস ধরে সিএএ ও জাতীয় নাগরিকপঞ্জিকার (এনআরসি) প্রতিবাদে শাহীনবাগে নারীদের নেতৃত্বে এই বিক্ষোভ চলছে।


আরো সংবাদ



premium cement