২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ব্রাজিলে ঝড় বৃষ্টিতে ৩০ জনের প্রাণহানি

-

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাস জেরিয়াস প্রদেশে দুই দিনের প্রচণ্ড ঝড়-বৃষ্টিতে কমপক্ষে ৩০ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির বেসামরিক প্রতিরক্ষা কার্যালয় শনিবার এ কথা জানায়। বেসামরিক প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা জানান, এ দুর্যোগে ১৭ ব্যক্তি নিখোঁজ ও সাতজন আহত হয়েছেন। একের পর এক ভূমিধস ও ভবন ধসের কারণে প্রায় সাড়ে তিন হাজার লোক ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে।
টেলিভিশন ফুটেজে নদীর পানির তীর উপছে পড়তে, আশপাশের এলাকায় বন্যা এবং গাছপালা ও খুঁটি উপড়ে গিয়ে পানিতে ভেসে যেতে দেখা গেছে। এ দিকে বন্যার কারণে কয়েকটিক মহাসড়কের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
ভূমিধস ও ধসেপড়া ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে বেশির ভাগ লোক মারা গেছে। তাদের মধ্যে অন্তত দু’জন শিশু রয়েছে। কাছের রিও ডি জানেরিও ও এসপেরিটো সান্টো প্রদেশেও ভারী বৃষ্টি ও বন্যা দেখা দিয়েছে। দেশটির জাতীয় আবহাওয়া ইনস্টিটিউট বলেছে, এ অঞ্চলে এ ক’দিনে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা ১১০ বছর আগে এ পরিমাণ রেকর্ড করা হয়েছিল। কর্তৃপক্ষ ভূমিধসের আশঙ্কার কথা জানিয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। উল্লেখ্য, প্রায় এক বছর আগে মিনাস জেরাইস প্রদেশের একটি বাঁধ ভেঙে ২৭০ জন মানুষ নিহত হয়।


আরো সংবাদ



premium cement

সকল