২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরে পুলিশের গুলিতে নিহত ৩ স্বাধীনতাকামী

-

ভারতে প্রজাতন্ত্র দিবসের আগে নিরাপত্তাবাহিনীর গুলিতে কাশ্মিরের স্বাধীনতাকামী কারি ইয়াসিনসহ তিনজন নিহত হয়েছে বলে ভারতীয় পুলিশ ও সেনা কর্মকর্তারা জানিয়েছেন। গতকাল রোববার এক যৌথ সংবাদ সম্মেলনে শ্রীনগরভিত্তিক চিনার কোরের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট জেনারেল কেজিএস ধিলন ও কাশ্মিরের পুলিশ মহাপরিদর্শক বিজয় কুমার এ কথা জানান।
তিনি বলেন, শনিবার নিরাপত্তাবাহিনীর গুলিতে তিনজনের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। নিহতরা প্রজাতন্ত্র দিবসে যে বড় ধরনের হামলার পরিকল্পনা করেছিল তা বানচাল করা হয়েছে বলেও দাবি করেছেন তারা। গোলাগুলিতে তিন সেনা কর্মকর্তাও আহত হয়েছে, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিজয় কুমার বলেছেন, ‘ত্রালে বন্দুকযুদ্ধে তিনজনকে নিষ্ক্রিয় করেছি আমরা; এদের একজন কারি ইয়াসিন। তিনি গত বছরের ফেব্রুয়ারির বিস্ফোরণ ও লেথপোরায় বিস্ফোরণে জড়িত ছিলেন। তিনি স্বয়ংক্রিয় বিস্ফোরক বিশেষজ্ঞ; নতুন সদস্য সংগ্রহের পাশাপাশি তিনি পাকিস্তান থেকে আসা গেরিলাদের বিভিন্ন স্থানে নিয়োজিতও করে আসছিলেন’।
কাশ্মির পুলিশের এ মহাপরিদর্শক জানান, তারা বেশ কিছু দিন ধরে শ্রীনগর ও এর আশপাশে স্বয়ংক্রিয় বিস্ফোরক ব্যবহার করে হামলার বিষয়ে তথ্য পাচ্ছিলেন। তিনি বলেছেন, ‘আমরা বুরহান ও ইয়াসিনের নাম জানতে পারি। ইয়াসিনের সঙ্গে তার সেকেন্ড ইন কমান্ড মুসাও ছিলেন। ইয়াসিনের উপস্থিতির বিষয়ে আমরা তথ্য পেয়েছিলাম, লাশগুলো শনাক্ত করার পরই আমরা নিশ্চিত হতে পারবো কোনটি তার’। ইয়াসিন ও মুসা পাকিস্তানের নাগরিক, বুরহান স্থানীয় বলেও জানিয়েছেন এ পুলিশ কর্মকর্তা।
লেফটেন্যান্ট জেনারেল ধিলন জানান, নিহত তিনজনকে হত্যার মাধ্যমে তারা ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে বড় ধরনের হামলার পরিকল্পনা বানচাল করে দিয়েছেন। নিরাপত্তাবাহিনীর অভিযান এখনও চলছে বলেও জানিয়েছেন এ সেনা কর্মকর্তা। ইয়াসিন গত বছর পুলওয়ামায় হামলায় জড়িত ছিলেন বলেও দাবি করেছেন তারা।

 


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল