২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাজনীতি ছাড়ছেন সিসিবিরোধী আন্দোলনের নায়ক

-

মিসরের সাবেক যে সামরিক ঠিকাদারের অনলাইন ভিডিও গত বছর প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে নজিরবিহীন বিক্ষোভ জন্ম দিয়েছিল, তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। সামরিক সরকারের ঘনিষ্ঠরা ও সেনাবাহিনীর বিরুদ্ধে দুর্নীতি ও জনসাধারণের তহবিল অপচয়ের অভিযোগকারী মোহাম্মদ আলী শনিবার এক ভিডিও বিবৃতিতে বলেন, মিসরে ২০১১ সালের ২৫ জানুয়ারির সামরিক অভ্যুত্থানের নবম বার্ষিকীতে সরকারবিরোধী গণসমাবেশের জন্য তার আহ্বান ব্যর্থ হওয়ায় তিনি রাজনীতি থেকে দূরে সরে যাবেন। তিনি তার ফেসবুক পেজটিও বন্ধ করে দেবেন। কারণ, দীর্ঘদিন ধরে ব্যবহৃত পেজটিও তিনি আর ব্যবহার করতে পারবেন না।
স্পেনের স্বেচ্ছায় নির্বাসিত প্রবাসী আলী ভিডিওতে বলেছেন, ‘আজকের দিনটি আমার জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমি মিসরীয়দেরকে দেখিয়েছি কী ধরনের দুর্নীতি ও গ্রেফতার অভিযান চলছে। এ বিষয়ে আর কথা বলা অপ্রয়োজনীয়।’
মিসরের সামরিক বাহিনীর ঠিকাদার হিসেবে ১৫ বছর কাজ করেছিলেন ব্যবসায়ী মোহাম্মদ আলী। ২০১৯ সালের ২ সেপ্টেম্বর তিনি তার ফেসবুক পেজে প্রথম ভিডিও প্রকাশ করেন। এতে তিনি উল্লেখ করেন, মিসরের সরকারি কর্মকর্তা থেকে শুরু করে সেনাবাহিনী কোটি কোটি মিসরীয় পাউন্ড লুটপাট করছে। মিসরীয়দের কট্টর এই একনায়কের হাত থেকে দেশকে রক্ষার আবেদন জানান তিনি। এ ভিডিওটি মিসরীয়দের দৃষ্টি আকর্ষণ করে।
এরপর থেকে মিসরজুড়ে মোহাম্মদ আলীর ডজনের পর ডজন কার্টুন তৈরি হতে থাকে। এতে দেখানো হয়, তিনি মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে লড়াই করছেন। মিসরীয়রা তাকে উনিশ শতকে মিসর শাসন করা অটোমান কমান্ডার মোহাম্মদ আলীর সাথে তুলনা করেন। মিসরে মোহাম্মদ আলীই সম্ভবত সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিতে পরিণত হন। লাখ লাখ মানুষ তার অনলাইন ভিডিও দেখেন। তার সিসিবিরোধী ভিডিওগুলো ভাইরাল হয়। উদ্বুদ্ধ হয়ে জনতা সিসির বিরুদ্ধে বিক্ষোভে রাস্তায় নেমে আসে।

 

 


আরো সংবাদ



premium cement