২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মুসলিম যাত্রীকে নামিয়ে দেয়ায় এয়ারলাইন্সকে জরিমানা

-

তিন মুসলিম যাত্রীকে বিমান থেকে নামিয়ে দিয়ে বৈষম্যমূলক আচরণ করার অভিযোগে ডেল্টা এয়ারলাইন্সকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন পরিবহন দফতর। শুক্রবার দেয়া সর্বসম্মত আদেশে বলা হয়, ওই তিন যাত্রীকে নামিয়ে দিয়ে ডেল্টা ‘বৈষম্যমূলক আচরণ করেছে’ ও বৈষম্যবিরোধী আইন লঙ্ঘন করেছে। ২০১৬ সালের ২৬ জুলাই প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ডেল্টার ফ্লাইট ২২৯ থেকে এক মুসলিম দম্পতিকে নামিয়ে দেয়া হয়। তবে তাদের পরিচয় বলা হয়নি।
জানা যায়, ওই মুসলিম দম্পতির ব্যাপারে ফ্লাইট অ্যাটেনডেন্টের কাছে অভিযোগ করেন এক যাত্রী। তিনি বলেন, ওই দম্পতির আচরণ তাকে ‘খুব অস্বস্থিতে ফেলেছে ও তিনি উদ্বিগ্নবোধ করছেন’। সেসময় ‘মিস এক্স’ (ছদ্মনাম) মাথায় হিজাব পরে ছিলেন এবং ‘মিস্টার এক্স’ তার ঘড়ি নিয়ে কিছু একটা করছিলেন। ফ্লাইট অ্যাটেনডেন্ট জানান, তিনি ওই পুরুষকে তার সেল ফোনে ক্ষুদে বার্তা লিখতে দেখেন যেখানে তিনি বেশ কয়েকবার ‘আল্লাহ’ শব্দটা লিখেছিলেন।
ওই সময় বিমানটির ক্যাপ্টেন ডেল্টার করপোরেট সিকিউরিটির সাথে কথা বলেন। করপোরেট সিকিউরিটি থেকে জানানো হয়, ওই মার্কিন দম্পতি বাড়িতে ফিরছেন এবং তাদের বিষয়ে কোনো সতর্কতা জারি নেই। তবে তারপরও ক্যাপ্টেন ওই দম্পতিকে আর বিমানে উঠতে দিতে রাজি হননি।
মার্কিন পরিবহন দফতর বলেছে, ক্যাপ্টেন ডেল্টার নিরাপত্তা প্রটোকল অনুসরণ করতে ব্যর্থ হয়েছে এবং ওই দম্পতির ধর্মীয় পরিচয় পাওয়ার পর ডেল্টা তাদের ফ্লাইট থেকে তাদের নামিয়ে দিতে অথবা তাদের ফের বিমানে উঠতে বাধা দিতে পারে না। অপর ঘটনাটি ২০১৬ সালের। সেবছর ৩১ জুলাই আরেক মুসলিম যাত্রী আমস্টারডাম থেকে নিউ ইয়র্কে যাওয়ার পথে ফ্লাইট ৪৯ এ ঘটনা ঘটে বিমানের অন্য যাত্রীরা ও ফ্লাইট অ্যাটেনডেন্টরা ওই যাত্রীর বিরুদ্ধে অভিযোগ করে, কিন্তু বিমানটির ফাস্ট অফিসার তার ক্ষেত্রে অস্বাভাবিক কিছু দেখতে পাননি। ডেল্টার সিকিউরিটিও ওই যাত্রীর বিষয়ে কোনো সতর্কতা জারি নেই বলে নিশ্চিত করে।


আরো সংবাদ



premium cement