১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের সাথে আলোচনায় রাজি আফগান সরকার

-

অবশেষে তালেবানের সাথে আলোচনায় বসতে রাজি হয়েছে আফগান সরকার। তবে সেটি শর্তসাপেক্ষে। এ জন্য ইতোমধ্যে দু’টি শর্তের কথা জানিয়েছে কাবুল। আফগান সরকারের শান্তিবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিয়া আনোয়ারি ও আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি এ কথা বলেছেন।
এ বিষয়ে সোমবার (২০ জানুয়ারি) আফগান সরকারের শান্তিবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিয়া আনোয়ারি বলেছেন, যেকোনো সংলাপের আগে তালেবানকে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে হবে। আর সে সাথে বন্ধ করতে হবে দেশের সাধারণ জনগণের ওপর হামলা চালানো। এ ছাড়া তালেবান যোদ্ধারা হামলা চালানো বন্ধ না করা পর্যন্ত আফগান সরকার তাদের সাথে কোনো আলোচনায় বসবে না বলেও জানিয়েছেন নাজিয়া আনোয়ারি।
এ দিকে আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকিও তালেবানকে যুদ্ধবিরতি মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, তালেবান গোষ্ঠীর উচিত আফগান সরকারের সাথে সরাসরি আলোচনায় বসা। উল্লেখ্য, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবান এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাথে ১১ দফা আলোচনা করেছে; কিন্তু তালেবান ও আফগান সরকারের মধ্যে এখন পর্যন্ত কোনো বৈঠক অনুষ্ঠিত হয়নি।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল